বলসোনারোর বিরুদ্ধে ব্রাজিলে বিশাল মিছিল

Share

ব্রাজিলের রাস্তায় গণতন্ত্রপন্থিদের বিশাল মিছিল। মিছিলে ছিলেন বড় ব্যবসায়ী, শ্রমিক নেতা, শিক্ষাবিদ, শিল্পীরা।
ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো এখন নিয়মিত নির্বাচনী ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলছেন। তিনি ইভিএম ও সুপ্রিম কোর্টের বিচারপতিদের নিয়মিত সমালোচনা করছেন। অক্টোবরে প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে সমীক্ষা বলছে, দক্ষিণপন্থি বলসোনারো তার প্রধান প্রতিদ্বন্দ্বী বামপন্থি লুলা দ্য সিলভার থেকে পিছিয়ে আছেন। বলসোনারো ভোট ব্যবস্থা নিয়ে মুখ খোলার পরই গণতন্ত্র বাঁচানোর কথা বলে পথে নেমেছেন হাজারো মানুষ।

বৃহস্পতিবার গণতন্ত্রপন্থিদের মিছিল ও জনসভা ব্রাজিলের প্রায় সবকটি শহরে হয়েছে। সেখানে স্লোগান দেয়া হয়েছে, ‘ভোটকে সম্মান করো’, ‘বলসোনারো ক্ষমতার বাইরে যাও’। ব্রাজিলের প্রায় নয় লাখ মানুষ একটি ইস্তাহারে সই করেছেন, সেখানে বলা হয়েছে, আমাদের ভবিষ্যতের দিকে তাকাতে হবে। দেশের গণতান্ত্রিক ব্যবস্থাকে বাঁচাতে হবে। আর্থিক মন্দা রুখতে হবে।

এই ইস্তাহার লিখেছেন সাবেক বিচারপতি জোস কার্লোস ডায়াস। তিনি বলেছেন, এটা একটি অভূতপূর্ব পরিস্থিতি। গণতন্ত্র বাঁচানোর জন্য পুঁজিপতি ও শ্রমিকরা একসঙ্গে আন্দোলন করছে।
বলসোনারো অবশ্য বলেছেন, তিনি এই সব ছোটখাট চিঠি গুরুত্ব দেন না। তিনি একমাত্র দেশের সংবিধানকে গুরুত্ব দেন।
বলসোনারো পিছিয়ে

পর্যবেক্ষকদের মতে, বলসোনারো যে বারবার নির্বাচনী ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলছেন, তার কারণ, তিনি যদি হেরে যান, তাহলে ভোটের ফল মানতে চাইবেন না। হইচই করবেন। তারই জমি তৈরি করছেন বলসোনারো।

সমীক্ষায় দেখা যাচ্ছে, বলসোনারোর প্রধান প্রতিদ্বন্দ্বী লুলা তার থেকে এগিয়ে আছেন। তিনি তার ব্যবধান বাড়াচ্ছেন।

জিএইচ/এসজি (এপি, এএফপি, রয়টার্স)

Leave A Reply