শুক্রবার ২০শে মে আবদুল গাফ্ফার চৌধুরীর জানাজা লন্ডনে অনুষ্টিত হবে

Share

দেশবরেণ্য সাংবাদিক, কলামিস্ট, লেখক ও সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরীর জানাজা যুক্তরাজ্যে অনুষ্ঠিত হবে।

আবদুল গাফফার চৌধুরী বৃহস্পতিবার ভোর ৬টা ৪০ মিনিটে লন্ডনে চিকিৎসাধীন মারা যান।

গাফফার চৌধুরী স্বাধীনতাযুদ্ধে মুজিবনগর সরকারে মাধ্যমে নিবন্ধিত স্বাধীন বাংলার প্রথম পত্রিকা সাপ্তাহিক জয় বাংলার প্রতিষ্ঠাতা ও সম্পাদক ছিলেন। তিনি ১৯৩৪ সালের ১২ ডিসেম্বর বরিশালের গ্রাম উলানিয়ার চৌধুরী বাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি যুক্তরাজ্যের লন্ডনের মিডলসেক্সের এজোয়ারের মেথুইন রোডের ৫৬ নম্বর বাড়িতে বসবাস করে আসছিলেন।

ছাত্রজীবনেই লেখালেখিতে হাতেখড়ি গাফফার চৌধুরীর। ১৯৪৯ সালে মোহাম্মদ নাসিরউদ্দীন সম্পাদিত মাসিক সওগাত পত্রিকায় তার গল্প প্রকাশিত হয়। ১৯৫২ সালে সাময়িকপত্রে প্রকাশিত হয় প্রথম উপন্যাস ‘চন্দ্রদ্বীপের উপাখ্যান’।

১৯৫৬ সালে যোগ দেন তফাজ্জল হোসেন মানিক মিয়া সম্পাদিত দৈনিক ইত্তেফাকে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে আবদুল গাফ্ফার চৌধুরী কলমযোদ্ধার ভূমিকায় অবতীর্ণ হন। জয় বাংলা পত্রিকার নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি।

এই মাত্র খবরে প্রকাশ প্রখ্যাত সাংবাদিক, কলামিস্ট ও অমর একুশের গানের স্রষ্টা আবদুল গাফফার চৌধুরীর প্রথম নামাজে জানাজা শুক্রবার জুমার নামাজের পর পূর্ব লন্ডনের ব্রিক লেইন মসজিদে অনুষ্ঠিত হবে।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম ব্রিটিশ-বাংলাদেশি কমিউনিটি সদস্যসহ সবাইকে মরহুমের নামাজে জানাজায় অংশ নিয়ে তার বিদেহী আত্মার মাগফেরাত কামনায় দোয়ায় শামিল হওয়ার অনুরোধ জানিয়েছেন। তিনি জানান, সংশ্লিষ্ট সকল প্রক্রিয়া সম্পন্ন করে আবদুল গাফফার চৌধুরীর মরদেহ আগামী সপ্তাহে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে ঢাকায় পাঠানোর যথাযথ ব্যবস্থা বাংলাদেশ হাই কমিশন লন্ডন অফিস গ্রহণ করেছে।

Leave A Reply