উত্তর আয়ারল্যান্ড :ইউনাইটেড আয়ারল্যান্ড: সিন ফেইন সাফল্য সত্ত্বেও কেন এটি কার্ডে নেই?

Share

সিন ফেইন আইরিশ একীকরণ নিয়ে বিতর্কের আহ্বান জানিয়েছেন, কিন্তু এই বিষয়ে একটি গণভোটে অনেক বাধা রয়েছে

সিন ফেইন উত্তর আয়ারল্যান্ডের বিধানসভা নির্বাচনে তার প্রথম বিজয়কে ব্রিটিশ-নিয়ন্ত্রিত অঞ্চলের জন্য একটি সংজ্ঞায়িত মুহূর্ত হিসাবে স্বাগত জানিয়েছেন এবং একটি ঐক্যবদ্ধ আয়ারল্যান্ড নিয়ে বিতর্কের আহ্বান জানিয়েছে। পার্টির সভাপতি, মেরি লু ম্যাকডোনাল্ড, শনিবার ইউনিয়নবাদীদের জন্য একটি সাধারণ বার্তা ছিল, তাদের বলেছেন: “ভয় পাবেন না, আমাদের সবার জন্য ভবিষ্যত উজ্জ্বল।” দলটি ইচ্ছাকৃতভাবে একটি ঐক্যবদ্ধ আয়ারল্যান্ডের জন্য তার দীর্ঘমেয়াদী লক্ষ্যকে হ্রাস করেছে, কিন্তু ইউনিয়নবাদীরা পূর্ববর্তী বিবৃতি দ্বারা আতঙ্কিত হবে যে তারা৫ থেকে ১০ বছরের মধ্যে আইরিশ একীকরণের উপর একটি বর্ডার পোল দেখতে চায়।

Sinn Féin উত্তর আয়ারল্যান্ডের বৃহত্তম দল হিসাবে একটি সীমান্ত নির্বাচন বলতে পারেন? স্পষ্টভাবে না. সেই ক্ষমতা শুধুমাত্র উত্তর আয়ারল্যান্ডের সেক্রেটারির হাতে। রবিবার ব্র্যান্ডন লুইস স্পষ্টভাবে এই ধরনের একটি জরিপ প্রত্যাখ্যান করেছেন এবং তার উত্তরসূরিরা এই ধরনের গভীর প্রভাব সহ একটি গণভোটের আদেশ দেওয়ার সম্ভাবনা কম।

যেহেতু সিন ফেইনের ডেপুটি লিডার, মিশেল ও’নিল, নির্বাচনের আগে বিবিসির নেতৃত্ব বিতর্কের দিকে ইঙ্গিত করেছেন, ব্রেক্সিট ভোট পর্যাপ্ত প্রস্তুতি ছাড়াই ডাকা গণভোটের বিপদ প্রদর্শন করেছে। আয়ারল্যান্ডে এই ধরনের সর্বশেষ অনুশীলনটি গর্ভপাতকে বৈধ করে এবং ব্যাপকভাবে বিতর্কিত ভোটের মডেল হিসাবে বিবেচিত হয়। নাগরিকদের সমাবেশ এবং প্রস্তাবিত আইন সহ পার্লামেন্ট আগে থেকেই সম্মত হয়েছে, যাতে ভোটাররা তাদের ব্যালটের সুনির্দিষ্ট পরিণতি জানতে পারে। কিভাবে একটি সীমান্ত নির্বাচন হতে পারে? গুড ফ্রাইডে চুক্তিটি কোনও সময়ে একটি ভোটের অনুমতি দেয় তবে পরিস্থিতিগুলিকে সুনির্দিষ্টভাবে সংজ্ঞায়িত করা এড়িয়ে যায় এটি ব্রিটিশ সরকার যে উত্তর আয়ারল্যান্ডে দলগুলি না করার সিদ্ধান্ত নেয়। এতে বলা হয়েছে: “যদি যে কোনো সময় তার কাছে মনে হয় যে এই ভোটের সংখ্যাগরিষ্ঠরা এই ইচ্ছা প্রকাশ করবেন যে উত্তর আয়ারল্যান্ড ইউনাইটেড কিংডমের অংশ হওয়া বন্ধ করে একটি ইউনাইটেড আয়ারল্যান্ডের অংশ হবে, সেক্রেটারি অফ স্টেট একটি  বর্ডার পোল সক্ষম করার জন্য কাউন্সিলের আদেশ”।

Northern Ireland election results
Seats won
Sinn Féin 27 (+0)
DUP 25 (-3)
Alliance 17 (+9)
UUP 9 (-1)
SDLP 8 (-4)
others 4
নির্বাচনের ফলাফল কি একটি ভোটের জন্য সংখ্যাগরিষ্ঠতা হিসাবে যোগ্যতা অর্জনের জন্য যথেষ্ট?
চুক্তিটি সংখ্যাগরিষ্ঠতার দ্বারা কী বোঝায় তা সংজ্ঞায়িত করে না, তবে বিশেষজ্ঞরা বলছেন যে কেবল নির্বাচনী ফলাফল নয়, বেশ কয়েকটি মেট্রিক্স ব্যবহার করতে হবে। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের সাংবিধানিক ইউনিটের ডেপুটি ডিরেক্টর অ্যালান রেনউইকের নেতৃত্বে একদল শিক্ষাবিদ একটি সম্ভাব্য সীমান্ত জরিপ অধ্যয়ন করতে দুই বছর অতিবাহিত করেছেন। তাদের ২৫৯-পৃষ্ঠার প্রতিবেদনটি কীভাবে একজন আসতে পারে এবং কীভাবে এটি ডিজাইন করা হবে সে সম্পর্কে সমস্ত মূল প্রশ্ন জিজ্ঞাসা করে। তারা উপসংহারে পৌঁছেছে যে একটি ইউনাইটেড আয়ারল্যান্ডের জন্য সংখ্যাগরিষ্ঠ সমর্থন থাকতে হবে, সম্ভবত৫১% এবং ৫৫% এর মধ্যে, কিছু সময়ের জন্য সেক্রেটারি অফ স্টেটকে তাদের “বাধ্যতামূলক দায়িত্ব” প্রয়োগ করতে হবে।
অ্যালান হোয়াইসাল, ইউসিএল সংবিধান ইউনিটেরও, উল্লেখ করেছেন যে ১৯৯৮ সালে একটি সংযুক্ত আয়ারল্যান্ড একটি দূরবর্তী সম্ভাবনা ছিল এবং চুক্তির শব্দগুলি একটি ভোটের জন্য “কাঠামোর মধ্যে গুরুতর ফাঁক এবং অস্পষ্টতা” দ্বারা চিহ্নিত করা হয়েছে। ইউসিএল সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রমাণের ছয়টি উত্সের পরামর্শ দেয়: নির্বাচনের ফলাফল, মতামত পোল, গুণগত গবেষণা, স্টর্মন্টে একটি ভোট, নির্বাচনে জয়ী আসন এবং জনসংখ্যার তথ্য। কেন ডেমোগ্রাফিক ডেটা গুরুত্বপূর্ণ? এটি ব্যাপকভাবে অনুমান করা হয়, সঠিকভাবে বা ভুলভাবে, ক্যাথলিক ঐতিহ্যের লোকেরা একটি ঐক্যবদ্ধ আয়ারল্যান্ডকে সমর্থন করবে যখন একটি প্রোটেস্ট্যান্ট প্ররোচনাকারীরা স্থিতাবস্থার জন্য লড়াই করবে। এই গ্রীষ্মে সর্বশেষ আদমশুমারির ফলাফল দেখাতে পারে যে ক্যাথলিকরা প্রথমবারের মতো প্রোটেস্ট্যান্টদের চেয়ে বেশি।
ইউনিভার্সিটি অফ লিভারপুলের আইরিশ স্টাডিজ ইনস্টিটিউটের পরিচালক পিটার শিরলো বিশ্বাস করেন যে উত্তর আয়ারল্যান্ডের শান্তি বন্দোবস্ত পরিপক্ক হওয়ার সাথে সাথে একটি নতুন দল আবির্ভূত হতে পারে। তিনি তাদের “ধর্মনিরপেক্ষ ইউনিয়নবাদী” বলে অভিহিত করেছেন উভয় ধর্মের ঐতিহ্য থেকে যারা উত্তর আয়ারল্যান্ডে যুক্তরাজ্যের অংশ থাকতে চায়। যদি একটি ইউনাইটেড আয়ারল্যান্ড থাকত তাহলে কেমন হতো? সীমান্তের দক্ষিণে বিতর্কগুলি অনুমান করে যে যদি একটি সংযুক্ত আয়ারল্যান্ড কখনও পাস হয় তবে পার্লামেন্ট ডাবলিনে বসবে, তবে ইউসিএল দেখেছে এটি সমস্যায় পূর্ণ হবে। এর প্রতিবেদনে চারটি সাংবিধানিক বিকল্পের রূপরেখা দেওয়া হয়েছে: উত্তর আয়ারল্যান্ডে বর্ধিত প্রতিষ্ঠানগুলি বজায় রাখা হয়েছে কিন্তু সার্বভৌমত্ব লন্ডন থেকে ডাবলিনে স্থানান্তরিত হয়েছে। একটি একক কেন্দ্রীয় আইনসভা, সম্ভবত ডাবলিনে হতে পারে, তবে ইউনিয়নবাদীরা এটিকে একটি প্রতিকূল টেকওভার হিসাবে দেখবেন। “এই মডেলটি অনেক আইরিশ প্রজাতন্ত্রের ঐতিহাসিক পছন্দ, সাংবিধানিক বা অন্যথায়। কিন্তু কেউ কেউ এই পদ্ধতিটিকে [আমাদের প্রমাণ সেশনে জুড়ে এসেছে] ১৯৯৮চুক্তির ঐকমত্য-নির্মাণের দিকটির সাথে মতভেদ হিসাবে দেখবেন,” UCL বলে। একটি ফেডারেল রাষ্ট্র। এই মডেল “একতরফা হস্তান্তরের কিছু শাসন জটিলতা এড়াতে পারে। কিন্তু একটি দুই-ইউনিট ফেডারেশন ভারসাম্যহীন হবে,” ইউসিএল বলে, যা শহরের অঞ্চল বা জনসংখ্যার কেন্দ্রগুলির চারপাশে ভিত্তিক প্রতিষ্ঠানগুলির দিকে নজর দেয়। দুটি রাজ্যের একটি কনফেডারেশন – একটি উত্তর আয়ারল্যান্ড যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ড থেকে স্বাধীন। ইউসিএল দেখেছে এটি “১৯৯৮ চুক্তির দ্বারা নির্ধারিত ঐক্যের প্রেসক্রিপশন কম স্পষ্টভাবে পূরণ করবে”। ইইউতে বা এর বাইরে উত্তর আয়ারল্যান্ডের ব্রেক্সিট-পরবর্তী অবস্থার জন্যও গণভোটের প্রয়োজন হতে পারে।
The Guardian
 

Leave A Reply