ইউক্রেন নিয়ে নিরাপত্তা পরিষদের যে আহ্বানে সম্মত রাশিয়া

Share

ইউক্রেনের ‘শান্তি ও নিরাপত্তা বজায় রাখা নিয়ে গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে রাশিয়াসহ জাতিসংঘ নিরাপত্তা পরিষদ । শুক্রবার নিরাপত্তা পরিষদের দেওয়া প্রথম বিবৃতিতে, ইউক্রেন সমস্যার একটি শান্তিপূর্ণ সমাধানের খোঁজে জাতিসংঘ মহাসচিবের প্রচেষ্টার প্রতিও সমর্থন দিয়েছে রাশিয়া। খবর আল জাজিরার।

নিরাপত্তা পরিষদের এই বিবৃতির বিষয়ে রাশিয়াসহ সব সদস্য রাষ্ট্র সম্মতি দিয়েছে। পরিষদের অস্থায়ী সদস্য রাষ্ট্র নরওয়ে ও মেক্সিকো সংক্ষিপ্ত বিবৃতিটির খসড়া পেশ করেছিল।বিবৃতিতে নিরাপত্তা পরিষদকে ফের ‘যথাসময়ে’ অবহিত করার জন্য জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের প্রতি অনুরোধ জানানো হয়েছে।  এতে বলা হয়, ইউক্রেনের শান্তি ও নিরাপত্তা বজায় রাখার বিষয়ে নিরাপত্তা পরিষদ গভীর উদ্বেগ প্রকাশ করছে।

নিরাপত্তা পরিষদ স্মরণ করছে, সব সদস্য রাষ্ট্রগুলো জাতিসংঘ সনদ অনুযায়ী তাদের আন্তর্জাতিক বিরোধগুলো শান্তিপূর্ণ উপায়ে নিষ্পত্তির বাধ্যবাধকতা মেনে নিয়েছিল।এতে আরও বলা হয়, একটি শান্তিপূর্ণ সমাধানের খোঁজে জাতিসংঘ মহাসচিবের চালানো প্রচেষ্টার প্রতি নিরাপত্তা পরিষদ জোরালো সমর্থন জানাচ্ছে।ইউক্রেন যুদ্ধের শান্তিপূর্ণ সমাধানের খোঁজে গুতেরেস গত সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেন।

তার ওই সফরের ফলে জাতিসংঘ ও রেড ক্রসের যৌথ উদ্যোগে ইউক্রেনের মারিউপোল শহর ও অবরুদ্ধ আজভস্টাল ইস্পাত কারখানা থেকে আটকা পড়া প্রায় ৫০০ বেসামরিককে সরিয়ে নেওয়ার পথ খুলে।পরিষদের এই সমর্থনকে স্বাগত জানিয়ে জাতিসংঘ মহাসচিব গুতেরেস জানিয়েছেন, জীবন বাঁচাতে, দুর্ভোগ লাঘবে ও শান্তির পথ খুঁজে পেতে কোনো প্রচেষ্টাই বাদ রাখবেন না তিনি।

 

Leave A Reply