বেসামরিক লোকদের সরানোর বিষয়ে একমত পুতিন ও গুতেরেস

Share

আল-জাজিরার প্রতিবেদন:

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এখন পর্যন্ত ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। তবে নিজেদের সাধ্যমতো প্রতিরোধীও গড়ে তোলার চেষ্টা করছে ইউক্রেনীয় বাহিনী।

এমন পরিস্থিতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সমালোচনা সত্ত্বেও মঙ্গলবার রাশিয়া সফরে গেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। মস্কোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে জাতিসংঘ প্রধানের বৈঠক হয়েছে। বৈঠকে মারিওপোলের আজভস্টাল স্টিল প্ল্যান্ট থেকে বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার ব্যাপারে ‘নীতিগতভাবে’ সম্মত হয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

জাতিসংঘের পক্ষ থেকে বলা হয়েছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে জাতিসংঘ প্রধান অ্যান্তনিও গুতেরেস বৈঠক করেছেন মস্কোতে। বৈঠকে রুশ প্রেসিডেন্ট পুতিন মারিউপোলে জাতিসংঘের ভূমিকায় ‘নীতিগতভাবে’ একমত পোষণ করেছেন বলে জানিয়েছে সংস্থাটি। ইউক্রেনে রুশ সেনাদের অবরুদ্ধ করে রাখা মারিউপোল শহর থেকে বেসামরিক লোকদের সরিয়ে নিতে কাজ করছে জাতিসংঘ ও রেডক্রস। দেশটির দক্ষিণাঞ্চলের শহরটিতে গত এক মাস ধরে অবরুদ্ধ হয়ে পড়েছেন বহু মানুষ।

জাতিসংঘের দেওয়া বিবৃতিতে সংস্থাটির মুখপাত্র স্টিফেন দুজেরিক বলেছেন, মানবিক বিষয়গুলো সমন্বয়ের জন্য জাতিসংঘের অফিস এবং রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে ধারাবাহিকভাবে আলোচনা করা হবে।

সূত্র: আল-জাজিরা

Leave A Reply