রাশিয়ার জ্বালানির বিকল্প আপাতত পৃথিবীতে নেই: পুতিন

Share

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার জানিয়েছেন, রাশিয়া তার জ্বালানি  ধীরে ধীরে দক্ষিণ ও পূর্ব দিকে ক্রমবর্ধমান বাজারে রপ্তানি বাড়িয়ে দেবে।অপরদিকে পশ্চিমাদের কাছে জ্বালানি রপ্তানি কমিয়ে দেবে।  দক্ষিণ ও পূর্ব দিকে জ্বালানি পাঠানোর জন্য রাশিয়া বিষয়টি বিশ্লেষণ করবে এবং অবকাঠামো নির্মাণ শুরু করবে।

তিনি হুশিয়ারি দিয়ে জানিয়েছেন, পশ্চিমারা রাশিয়ার জ্বালানির ওপর যে নিষেধাজ্ঞা দেওয়ার যে কার্যক্রম চালাচ্ছে সেটি বিশ্বের ওপর ভয়ানক নেতিবাচক প্রভাব ফেলবে।

কারণ বর্তমান বিশ্ব রাশিয়ার জ্বালানি ছাড়া চলতে পারবে না। পুতিনের দাবি, বিশ্বে আপাতত রাশিয়ার জ্বালানির কোনো বিকল্প নেই।

বৃহস্পতিবার জ্বালানি কোম্পানি ও তাদের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এসব কথা বলেন রুশ প্রেসিডেন্ট।

তিনি বলেন, ইউরোপের কাছে বিকল্প জ্বালানির কোনো বিকল্পের অস্তিত্ব নেই।

পুতিন আরও বলেন, হ্যাঁ এটি (রাশিয়ার জ্বালানির বদলে অন্য দেশের জ্বালানি ব্যবহার করা) সম্ভব। কিন্ত এখন এটার কোনো অস্তিত্ব নেই। এটা সকলেই জানে।

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, বৈশ্বিক বাজারে আপাতত বেশি কোনো জ্বালানি নেই। অন্য দেশ থেকে জ্বালানি আনা, বিশেষ করে যুক্তরাষ্ট্রের কাছ থেকে, যা ইউরোপে পাঠানো সম্ভব নয়- অনেক সময় নেবে এবং ইউরোপের মানুষের জীবন মানের ওপর প্রভাব ফেলবে এবং ইউরোপের অর্থনীতির ওপর প্রভাব ফেলবে।

তাছাড়া বর্তমানে বন্ধু নয় এমন দেশের কাছে রাশিয়ার নিজস্ব মুদ্রা রুবলে গ্যাস বিক্রির যে নির্দেশনা পুতিন দিয়েছেন সেটিও মানার অন্য অনুরোধ করেছেন এবং ডলার ও  ইউরো থেকে ধীরে ধীরে সরে আসার জন্য বলেছেন।

সূত্র: সিএনএন

Leave A Reply