‘অবন্ধুসুলভ’ দেশগুলোর নাগরিকদের ভিসায় কড়াকড়ি আরোপ করবে রাশিয়া

Share
আল জাজিরার প্রতিবেদন

অবন্ধুসুলভ আচরণ করা দেশগুলোর নাগরিকদের ভিসায় কড়াকড়ি আরোপের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া, সোমবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ কথা জানিয়ছেন।

রাশিয়ার এই অবন্ধুসুলভ দেশের তালিকায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ইউরোপিয়ান ইউনিয়নের ২৭ দেশের সবাই আছে বলে জানিয়েছে, কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ল্যাভরভ বলেন, ‘অবন্ধুসুলভ দেশগুলোর নাগরিকদের ভিসায় কড়াকড়ি আরোপ করার বিষয়ে একটি প্রেসিডেনশিয়াল ডিক্রির খসড়া তৈরি করা হয়েছে। এই আইনে রাশিয়ায় প্রবেশে বেশ কিছু বিধি-নিষেধ প্রয়োগ করা হয়েছে।’

এর আগেই ‘অবন্ধুসুলভ’ দেশগুলোর কাছে গ্যাস বিক্রির করা হবে রাশিয়ার মুদ্রা রুবলে, আগেই সিদ্ধান্ত নিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে জার্মানি জানিয়েছিল জি-সেভেনভুক্ত সব দেশেই এই প্রস্তাব প্রত্যাখান করেছে।

এই কথার প্রেক্ষিতে রাশিয়ার আইনপ্রণেতা ইভান আব্রামোভ বলেছেন, শিল্পোনত সাত দেশের সংগঠন জি-সেভেন যদি রুবলে গ্যাস কিনতে না চায় তবে ভবিষ্যতে পরিষ্কারভাবেই গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হবে।

ফেডারেশন কাউন্সিলের অর্থনৈতিক নীতি বিষয়ক কমিটির বৈঠকের পর তিনি একথা জানিয়েছেন।
জি সেভেন নামের সংগঠনে কানাডা, ফ্রান্স, জার্মানি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র ও ফ্রান্স; এই সাতটি শিল্পোনত দেশ রয়েছে। যাদের অনেকেই তেল ও গ্যাসের জন্য রাশিয়ার ওপর নির্ভরশীল।সূত্র: আল জাজিরা

Leave A Reply