শুক্রবার থেকে যুক্তরাজ্যে উঠে যাচ্ছে করোনা সংক্রান্ত সকল ভ্রমণ নিষেধাজ্ঞা

Share

আজ শুক্রবার থেকে যুক্তরাজ্যে উঠে যাচ্ছে করোনা সংক্রান্ত সকল ভ্রমণ নিষেধাজ্ঞা। ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলসে সংক্রমনের হার বৃদ্ধি থাকলেও সরকারের পক্ষ থেকে এমন ঘোষণা এলো। বৃটিশ ট্রান্সপোর্ট সেক্রেটারি গ্রান্ট শ্যাপস একটি টুইটে বিষয়টি নিশ্চিত করেছেন। কোভিড-১৯ বা করোনাভাইরাস মহামারি থেকে সুরক্ষার জন্য ভ্রমণ যাত্রীদের দেয়া বিধিনিষেধ বা নিয়মগুলি শুক্রবার ৪টায় শেষ হবে। অবশিষ্ট কোভিড প্রত্যাহারের পর মানুষজন পূর্বের দিনগুলোর মতো ভ্রমণ করতে পারবেন বলে জানিয়েছেন মন্ত্রী।

বর্তমানে যুক্তরাজ্যে ভ্রমণকারী প্রত্যককে অবশ্যই পৌঁছানোর আগে একটি ফর্ম পূরণ করতে হয়। যে সমস্ত ভ্রমণকারীরা সর্ম্পূণভাবে টিকা পাননি তাদের প্রস্থানের আগে একটি কোভিড পরীক্ষা করতে হয় ও ফর্মটি পূরণ করতে হবে এবং পৌঁছানোর পরে একটি পিসিআর পরীক্ষার জন্য বুক করতে হতো। আজ থেকে যে সমস্ত যাত্রী সর্ম্পূণরূপে টিকা দেওয়া হয়নি তাদেরও আর যুক্তরাজ্যে ভ্রমণের আগে এবং পরে কোভিড পরীক্ষা করতে হবে না। প্রয়োজন পড়বে না যাত্রী লোকেটার ফর্ম।

তবে যে সকল যাত্রী বর্তমানে ভ্রমণের পরিকল্পনা করছেন তাদের এখনও অন্যান্য দেশের প্রবেশের নিয়ম সম্পর্কে সচতেন হতে হবে।

গ্রান্ট শ্যাপস টুইট করে বলেন, আমাদের ভ্যাকসিন রোলআউটের কারণে এই পরির্বতনগুলি সম্ভব হয়েছে এবং ইস্টারের সময় আরও বেশি স্বাধীনভাবে যাত্রীরা যাতায়াত করতে পারবে। সরকার ভবিষ্যতে ভাইরাসের যে কোন নতুন স্ট্রেন মোকাবেলা করার জন্য জরুরি পরিকল্পনা নিয়ে কাজ করছে।

লন্ডনে কেক কেটে রানীর সিংহাসনের ৭০ বছর পূর্তি উদযাপন
টাওয়ার হ্যামলেটস বারার স্পিকার কেক কেটে বৃটেনের রানী এলিজাবেথের সিংহাসনের ৭০ বছর পূর্তি উদযাপন করেছেন। গত বুধবার (১৬ই মার্চ) রাতে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকারের নেতৃত্বে কাউন্সিলের চেম্বারে বৃটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের সিংহাসনে আরোহনের ৭০ বছর পূর্তি উপলক্ষে প্লাটিনাম জুবিলি উদযাপনের অংশ হিসাবে কেক কাটা হয়। পূর্ণাঙ্গ কাউন্সিল মিটিং শেষে স্পিকার অব দ্য কাউন্সিল মোহাম্মদ আহবাব হোসেন বিশেষ এই কেক কাটার অনাড়ম্বর আয়োজনে যোগ দিতে কাউন্সিলরদের আমন্ত্রণ জানান এবং সকলকে সাথে নিয়ে কেক কাটেন।

এসময় টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস, সাবেক স্পিকারগন, সকল কাউন্সিলর সহ আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন। কাউন্সিলর আহবাব হোসেন কুইন এলিজাবেথের দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করেন এবং আগামী জুন মাসের প্রথম উইকেন্ডে ৪ দিনের জাতীয় ছুটির দিনগুলোতে প্লাটিনাম জুবিলি উদযাপন করার জন্য বারার বাসিন্দাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, গত ৬ই ফেব্রুয়ারি তাঁর সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তি হয় এবং অনন্য এই মাইলফলক উদযাপনে ২রা জুন থেকে ৫ই জুন পর্যন্ত ৪ দিনব্যাপী সারাদেশে নানা আনুষ্ঠানিকতা পালন করার পরিকল্পনা রয়েছে।

Leave A Reply