ইউক্রেন সংকটে কোনো পক্ষেই নেই ন্যাটো: পোলিশ প্রেসিডেন্ট

Share

পোল্যান্ড ইউক্রেনে কোনো যুদ্ধবিমান পাঠাবে না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা। বুধবার পোল্যান্ডের লাস্ক বিমানঘাঁটিতে এক সংবাদ সম্মেলনে ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন। সিএনএন

দুদা বলেন, পোল্যান্ড ইউক্রেনে যুদ্ধবিমান পাঠাবে না। ইউক্রেনে চলমান রুশ হামলায় ইউক্রেনকে সহায়তার অংশ হিসেবে পোল্যান্ড চলমান সংঘাতে যোগ দিচ্ছে ন।’

দুদা আরও বলেন, আমরা ইউক্রেনে কোনো যুদ্ধবিমান পাঠাচ্ছি না কারণ এটি আরও বড় পরিসরে সামরিক সংঘাতের পথ খুলে দেবে। আমরা সেই সংঘর্ষে যোগ দিতে চাই না। ন্যাটোও সেই সংঘাতের পক্ষে নয়। আমরা মানবিক সহায়তা দিয়ে ইউক্রেনের পাশে আছি। কোনোভাবেই আমরা ইউক্রেনের আকাশসীমায় কোনো যুদ্ধবিমান পাঠাচ্ছি না।

এ সময় দুদা জোর দিয়ে বলেন, পোল্যান্ড ও ন্যাটো ‘ইউক্রেনের পাশে দাঁড়ানো’ অব্যাহত রাখবে।

জেনস স্টলটেনবার্গ বলেন, পুতিনের যুদ্ধ আমাদের সকলকে প্রভাবিত করে। ন্যাটো মিত্ররা সর্বদা একে অপরকে রক্ষায় একসঙ্গে দাঁড়াবে।

টলটেনবার্গ আরও বলেন, ন্যাটো একটি প্রতিরক্ষামূলক জোট। আমরা রাশিয়ার সঙ্গে সংঘাত চাই না। রাশিয়াকে অবিলম্বে যুদ্ধ বন্ধ করতে হবে। ইউক্রেন থেকে সব বাহিনী প্রত্যাহার করতে হবে এবং কূটনৈতিক প্রচেষ্টায় সরল বিশ্বাসে জড়িত হতে হবে।

Leave A Reply