প্রিন্ট কপি লিঙ্ক বাংলাদেশ প্রতিদিন রয়টার্সের প্রতিবেদন ‘সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোতে মার্কিন ঘাঁটি নির্মাণ করা যাবে না’

Share

রাশিয়া প্রতিবেশী দেশ ইউক্রেনে নিরাপত্তা ইস্যুতে সামরিক অভিযান পরিচালনা করছে। ইতোমধ্যে দেশটির রাজধানী কিয়েভের উপকণ্ঠে পৌঁছে গেছে রাশিয়ার সেনা বহর। এমন সময়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ জোর গলায় বলেছেন, সাবেক সোভিয়েতভুক্ত দেশগুলোর কোনোটিতে মার্কিনীরা সামরিক স্থাপনা নির্মাণ করতে পারবে না।

মঙ্গলবার জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের এক সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেওয়া বক্তব্যে এই হুশিয়ারি দেন তিনি। অবশ্য এই সভায় তার উপস্থিত থাকার কথা থাকলেও ইউরোপের দেশগুলোর নিষেধাজ্ঞার কারণে তিনি সশরীরে উপস্থিত থাকতে পারেননি।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে কয়েকটি ইউরোপীয় দেশ পরমাণু অস্ত্র নিয়েছে। তাদের পথ ধরে ইউক্রেন যাতে পরমাণু অস্ত্রের অধিকারী হতে না পারে, সে কারণেই রাশিয়া এমন পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে।

লাভরভ বলেন, ইউরোপে মার্কিন পারমাণবিক বোমা আর থাকতে পারবে না। এসব বোমা দেশটিকে ফেরত নিতে হবে। ইউক্রেনের কাছে এখনো সোভিয়েত প্রযুক্তি আছে। এর মাধ্যমে এ ধরনের অস্ত্র উৎপাদন করা যাবে। কাজেই এর বাস্তবোচিত জবাব দিতে রাশিয়া ব্যর্থ হতে পারে না।

এদিকে রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য উপস্থানকালে ইউক্রেনের নেতৃত্বে যুক্তরাজ্য, জার্মানি, অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা সম্মেলন স্থল থেকে বের হয়ে যান। সূত্র : রয়টার্স

Leave A Reply