এলার্মিং গ্রাফ দেখায় যুক্তরাজ্যের ক্রমবর্ধমান সংক্রমণের হার একদিনে রেকর্ড করা হয়েছে ৪৯,০০০টি

জুলাই থেকে গতকালের সর্বোচ্চ দৈনিক সংখ্যার পরে সংক্রমণ বাড়তে থাকলে কোভিড বিধিনিষেধের প্রয়োজন হতে পারে।
৪৯,১৫৬ টি নতুন আক্রান্ত অভ্যন্তরীণ মুখোশ, কোভিড পাসপোর্টগুলি বড় ইভেন্টে বাধ্যতামূলক হয়ে উঠছে এবং বাড়ি থেকে কাজ করার নিয়মগুলি ফিরিয়ে আনে।

ব্যবস্থাগুলি বরিস জনসনের প্ল্যান বি এর একটি অংশ, যা সরকার অবিলম্বে প্রবর্তনকে বাতিল করেছে।
তবে তিনি স্বীকার করেছেন যে সামনের শীতের মাসগুলি ‘চ্যালেঞ্জিং’ হবে।বিজ্ঞানীরা বলেছেন যে ভাইরাসের বিরুদ্ধে অনাক্রম্যতা হ্রাস পেতে পারে এমন অনুমানের পরে বুস্টার জ্যাবগুলির রোলআউট ত্বরান্বিত হয়েছে।
প্ল্যান এ টিকাদান অভিযানকে প্রতিরক্ষার প্রথম সারি হিসেবে তুলে ধরেছে, প্রধানমন্ত্রীর ভাষায় বলা হয়েছে যে টিকা ছাড়ানো ব্রিটিশদের বয়সের উপর নির্ভর করে তাদের মৃত্যুর সম্ভাবনা নয় গুণ বেশি, যদি তাদের উভয় জাব ছিল।প্রধানমন্ত্রীর সরকারি মুখপাত্র বলেছেন: ‘প্ল্যান বি চালু করার কোনও পরিকল্পনা নেই। যদি আমরা বিশ্বাস করি যে NHS অস্থিতিশীল চাপের মধ্যে আসছে তাহলে আমরা সেই ক্ষমতা বজায় রাখব।‘আমরা স্পষ্টতই সাম্প্রতিক পরিসংখ্যানের ওপর খুব কড়া নজর রাখি।

আমরা সবসময় জানতাম আগামী মাসগুলো চ্যালেঞ্জিং হবে।বিশ্লেষণ দেখায় যে ৮.৫ মিলিয়ন মানুষের মধ্যে মাত্র ৩.৭ মিলিয়ন যারা ক্লিনিক্যালি দুর্বল বলে বিবেচিত, যারা ছয় মাসেরও বেশি সময় আগে দ্বিগুণ ঝাঁপিয়ে পড়েছিল তারা বুস্টার পেয়েছে।

এটি তাদের অর্ধেকেরও বেশি (৪.৮ মিলিয়ন) করোনাভাইরাসের বিরুদ্ধে সম্ভাব্য দুর্বল প্রতিরোধ ক্ষমতা নিয়ে চলে যায়।ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত প্রায় ২২ মিলিয়ন মানুষ তাদের তৃতীয় জাবের জন্য প্রস্তুত থাকবে, কিন্তু বর্তমান গতিপথের উপর কেউ কেউ জানুয়ারির শেষ পর্যন্ত তাদের জন্য অপেক্ষা করবে।

অধ্যাপক নীল ফার্গুসন, যার তথ্য গত বছরের মার্চে প্রথম লকডাউন আনতে সহায়ক ছিল, ব্রিটিশরা কাছাকাছি পশ্চিম ইউরোপীয় দেশগুলির তুলনায় এই শীতে ব্রিটিশদের বেশি কোভিডের মুখোমুখি হতে পারে তার দুটি কারণ তালিকাভুক্ত করেছে।তিনি বিবিসির রেডিও 4 টুডে প্রোগ্রামে বলেছিলেন: ‘আংশিকভাবে, আমরা ভ্যাকসিনেশন তাড়াতাড়ি শুরু করতে খুব সফল ছিলাম এবং আমরা জানি যে ধীরে ধীরে আপনার দ্বিতীয় সেবন করার পর রোগ প্রতিরোধ ক্ষমতা ধীরে ধীরে কমে যায়, তাই আমরা কত তাড়াতাড়ি ছিলাম মানে আমরা কিছুটা আরো দুর্বল।

দ্বিতীয়ত, আমরা অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের উপর বেশি নির্ভর করেছিলাম এবং যখন এটি কোভিডের খুব মারাত্মক ফলাফলের বিরুদ্ধে খুব ভালভাবে রক্ষা করে, এটি ফাইজারের চেয়ে সংক্রমণ এবং সংক্রমণ থেকে কিছুটা কম ভাল সুরক্ষা দেয়, বিশেষ করে ডেল্টা বৈকল্পিকের মুখে।অধ্যাপক ফার্গুসন যোগ করেছেন যে কোভিড বুস্টার জ্যাবস রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাসের ‘একেবারে’ উত্তর।

তিনি বলেন: আমি মনে করি এটা গুরুত্বপূর্ণ যে আমরা বুস্টার প্রোগ্রামকে ত্বরান্বিত করি।
‘আরেকটি বিষয় হল এই মুহূর্তে কিশোর -কিশোরীদের মধ্যে সংক্রমণের হার সবচেয়ে বেশি এবং অন্যান্য ইউরোপীয় দেশগুলো কিশোর -কিশোরীদের টিকা দিতে এবং তাদের মাত্র একটি ডোজ না দিয়ে দুইটি ডোজ দেওয়ার ক্ষেত্রে আমাদের চেয়ে এগিয়ে।’