জাতিসংঘের অধিবেশন শুরু:বিশ্ব ক্রমেই বিভক্তির দিকে এগোচ্ছে: জাতিসংঘ মহাসচিব

বিশ্ব ক্রমেই বিভক্তির দিকে এগোচ্ছে-এমন তর্কবাণী উচ্চারণ করে এর থেকে রেহাই পেতে যুক্তরাষ্ট্র ও চীনকে সংলাপে বসার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। নিউইয়র্কে স্থানীয় সময় মঙ্গলবার জাতিসংঘের সাধারণ অধিবেশন শুরুর সময় তিনি এ আহ্বান জানান। মহাসচিব বলেন, এটি ঝামেলার একটি রেসিপি। এটি ঠান্ডাযুদ্ধের চেয়ে অনেক কম অনুমানযোগ্য ব্যাপর। তাই বিশ্বাস পুনরুদ্ধার এবং আশা জাগাতে আমাদের মধ্যে সহযোগিতা থাকা দরকার।
তিনি বলেন, আমাদের সংলাপ দরকার। বোঝাপড়া দরকার। কারণ দুই শক্তির মধ্যে বিভাজন অগ্রাধিকারমূলক মূল প্রচেষ্টাকে পিছিয়ে দিচ্ছে।

গুতেরেস বলেন, আমরা শক্তি দিয়ে ক্ষমতা দখলের বিস্ফোরণ দেখছি। সামরিক অভ্যুত্থান ফিরে এসেছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে ঐক্যের অভাবে এগুলো হচ্ছে। তিনি বলেন, ভূ-রাজনৈতিক বিভাজন আন্তর্জাতিক সহযোগিতা ব্যাহত করছে এবং প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে নিরাপত্তা পরিষদের ক্ষমতাকে সীমিত করছে।

অধিবেশনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আফগানিস্তানে যুদ্ধ শেষ হওয়ার পর যুক্তরাষ্ট্র কূটনীতির নতুন যুগের সূচনা করছে। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র প্রয়োজনে শক্তি ব্যবহার করতে প্রস্তুত থাকবে। তবে সামরিক শক্তি অবশ্যই শেষ উপায়।