ইসরাইল থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কিনছে সৌদি আরব!

ইসরাইল থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের চেষ্টা করছে সৌদি আরব। ইসরাইলি প্রতিরক্ষা প্রযুক্তি কোম্পানি রাফায়েল উৎপাদিত আয়রন ডোম এবং ইসরাইল এরো স্পেস ইন্ডাস্ট্রিজের তৈরি বারাক ইআর প্রতিরক্ষা ব্যবস্থার মধ্যে যে কোনো একটি কিনতে যাচ্ছে সৌদি। বাণিজ্য সংক্রান্ত সংবাদ ও বিশ্লেষণের জন্য পরিচিত ব্রেকিং ডিফেন্স ম্যাগাজিনের বরাত দিয়ে এ খবর দিয়েছে মিডল ইস্ট মনিটর।

ইসরাইলের সামরিক সূত্র ম্যাগাজিনটিকে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কোনো সমস্যা না থাকলে এই চুক্তিটি অত্যন্তবাস্তবিক। অন্য আরেকটি সূত্র থেকে জানানো হয়েছে, ইসরাইলি প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য সৌদি আরব পদক্ষেপ গ্রহণ শুরু করেছে। তেল-আবিবের সঙ্গে গত কয়েক বছর ধরেই এমন একটি প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে রিয়াদ। সম্প্রতি যুক্তরাষ্ট্র সৌদি আরব থেকে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরিয়ে নিয়েছে। এরপরই ইসরাইল থেকে প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ে জোর আলোচনা শুরু হয়েছে।

২০১৯ সালে সৌদি আরবের তেল উৎপাদন ক্ষেত্রে বড় হামলা চালিয়েছিল ইয়েমেনের ইরান সমর্থিত গোষ্ঠী হুতি।
এরপরই রাজধানী রিয়াদের কাছে থাকা প্রিন্স সুলতান বিমান ঘাটিতে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করে যুক্তরাষ্ট্র। সেখানে এতোদিন থাড ও প্যাট্রিয়ট মোতায়েন ছিল যা সৌদির আকাশসীমাকে সুরক্ষিত রেখেছে। তবে সম্প্রতি সেগুলো সরিয়ে নেয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েছে সৌদি। উল্লেখ্য, হামাসের সঙ্গে ইসরাইলের যুদ্ধের আয়রন ডোমের ব্যাপক কার্যকরিতা নজর কেড়েছে পুরো বিশ্বের।