ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা ফের বাড়ল

ইতালিতে বাংলাদেশিদের চলমান নিষেধাজ্ঞা আবারো বাড়ানো হয়েছে। আগামী ৩০ আগস্ট পর্যন্ত প্রবেশের নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।
বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি নতুন অধ্যাদেশের মাধ্যমে বাংলাদেশ ছাড়াও ভারত ও শ্রীলঙ্কার কোনো নাগরিক ইতালিতে প্রবেশ করতে পারবে না। এর আগেও একাধিকবার নিষেধাজ্ঞা বৃদ্ধি করে ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়।
জানা গেছে, ইউরোপ ও এশিয়ার অনেক দেশেই নতুন করে করোনার ঊর্ধ্বগতি দেখা দিয়েছে। তাই ইতালির নাগরিকদের সুরক্ষায় ইতালি সরকার করোনার পরিস্থিতি নিয়ন্ত্রণে অনেক সতর্ক পদক্ষেপ নিয়েছেন। বর্তমান ইতালিতে করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা অনেক কমে গেছে। শিথিল করা হয়েছে চলাফেরার বিধিনিষেধ। তবে বিভিন্ন দেশে ভ্রমণের ক্ষেত্রে গ্রিন পাসকে বাধ্যতামূলক করা হয়েছে।
এদিকে রোমে বাংলাদেশ দূতাবাসের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে বাংলাদেশে আটকে থাকা প্রবাসীদের ইতালিতে ফিরিয়ে আনতে কূটনৈতিক পর্যায়ে আলোচনা অব্যাহত রয়েছে।
বাংলাদেশে আটকে পড়া প্রবাসীরা জানান, গত কয়েক মাস হয়ে গেল নিষেধাজ্ঞা থাকার কারণে ইতালিতে যেতে পারছে না। ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে আছে। অর্থনৈতিকভাবে চরম সংকটের মুখোমুখি দাঁড়িয়ে বসে বসে দোকান ভাড়া দিতে হচ্ছে। এভাবে আর কয়েক মাস চলতে থাকলে ব্যবসা গুটিয়ে ফেলতে হবে।
আরেক প্রবাসী জানান, পরিবার আনতে গিয়ে আমি নিজেই আটকা পড়ে আছি। দেশে আটকে পড়ায় দোকান বন্ধ রয়েছে। বর্তমানে লোকসান গুনছি। আল্লাহ ভালো জানে কবে নিষেধাজ্ঞা তুলে নিবে।