১৮ বছরেরও বেশি বয়সীরা তাদের কোভিড ভ্যাকসিনগুলি ‘সপ্তাহের শেষে’ বুক করতে পারে

প্রতিবেদন:
ইংল্যান্ডের ১৮ বছরেরও বেশি বয়সীদের এই সপ্তাহের শেষের মধ্যে তাদের করোনভাইরাস টিকা অ্যাপয়েন্টমেন্টগুলি বুক করতে সক্ষম হওয়া উচিত।

এনএইচএসের চিফ এক্সিকিউটিভ সাইমন স্টিভেনস এনএইচএস কনফেডারেশনের বার্ষিক সম্মেলনে বলেছেন যে আগামী চার সপ্তাহ ধরে গণ টিকা কর্মসূচী ‘সম্ভব সর্বাধিক পরিমাণে’ প্রতিযোগিতা করা হবে।

এর অর্থ দেশের প্রত্যেক প্রাপ্তবয়স্কদের সপ্তাহান্তে কমপক্ষে একটি জব সরবরাহ করা হবে বলে আশা করা হচ্ছে।
স্যার সাইমন বলেছেন: ‘কোভিড ভ্যাকসিনেশন প্রোগ্রামের পক্ষে সর্বাধিক পরিমাণে কাজ শেষ করতে আমরা আগামী ৪ সপ্তাহ ব্যবহার করা এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ, যা এনএইচএস দ্বারা সরবরাহের কার্যকারিতার দিক থেকে ঐতিহাসিক স্বাক্ষর অর্জন – এখন ৬০ মিলিয়ন ডোজ দেওয়া হয়।

‘১৯ ই জুলাইয়ের মধ্যে আমরা লক্ষ্য করেছি যে সারা দেশে সম্ভবত দুই তৃতীয়াংশ প্রাপ্তবয়স্কদের ডাবল জ্যাব সরবরাহ করা হবে।’

তিনি আরও জানান, আজ থেকে ২৩ এবং ২৪ বছর বয়সী লোকেরা এনএইচএস জাতীয় বুকিং পরিষেবাটির মাধ্যমে তাদের ইঞ্জেকশন বুক করতে সক্ষম হয়।
তিনি বলেন, ‘আমি প্রত্যাশা করি যে এই সপ্তাহের শেষের মধ্যে আমরা ১৮ বছর বা তার বেশি বয়সের সমস্ত প্রাপ্তবয়স্কদের জন্য জাতীয় বুকিং পরিষেবা খুলতে সক্ষম হব।’
‘অবশ্যই, ভ্যাকসিন সরবরাহ বাধা অব্যাহত রয়েছে, তাই আমরা এখন থেকে ১৯ জুলাইয়ের মধ্যে যে অতিরিক্ত ভ্যাকসিন সরবরাহ পাচ্ছি, ঠিক সেই হারে আমরা নিজেকে গুছিয়ে নিচ্ছি।’
স্যার সাইমন আরও বলেন যে ইংল্যান্ডের হাসপাতালের শয্যাগুলির মাত্র ১% কোভিড -১৯-এর রোগীদের দ্বারা দখল করা।

তিনি এই সম্মেলনে বলেন, “এই মুহুর্তে ইংল্যান্ডের প্রায় ১% হাসপাতালের বিছানা কোভিড নির্ণয়ের রোগীদের দ্বারা দখল করা হয়েছে এবং টিকা দেওয়ার ফলে বয়সের বিতরণ সত্যিই উল্টে গেছে,”।

‘গত জানুয়ারিতে, এটি ছিল ৬০/৪০-৬০% এর অধীনে লোকদের দ্বারা দখল করা শয্যাগুলির ৬৫, ৪০% [লোকেদের দ্বারা অধিষ্ঠিত] ৬৫ বছরের কম বয়সীদের।

‘এখন এটি ৩০/৭০ তে উল্টে গেছে, সুতরাং এটি প্রায় ৩০% দখল করেছে ৬৫ বছর বয়সের লোক এবং ৭০% এর বেশি বয়সী তরুণদের দখলে, যাদের সম্ভাবনা অনেক বেশি’ ‘।

বরিস জনসন প্রকাশ করেছেন যে ইংল্যান্ডে টিকা দেওয়ার বয়সটি আবারও কমিয়ে আনা হচ্ছে যাতে দেশের বহু প্রাপ্তবয়স্কদের যতটা সম্ভব টিকা দেওয়া যায়।
প্রধানমন্ত্রী গতকাল বৃহত্তর ‘স্বাধীনতা দিন’ আনলক করার ঘোষণা দিলে কমপক্ষে ৪ সপ্তাহ পিছিয়ে যেতে হবে বলে কয়েক মিলিয়ন মানুষের স্বপ্ন ছিন্ন করেছে।
সরকার এখন প্রাথমিকভাবে পরিকল্পনা অনুযায়ী ৩১ জুলাইয়ের পরিবর্তে ১৯ জুলাইয়ের নতুন আনুষ্ঠানিক সমাপ্তির তারিখের সাথে মিলিত হওয়ার জন্য সমস্ত প্রাপ্তবয়স্কদের জন্য প্রথম ভ্যাকসিন ডোজ সরবরাহ করার লক্ষ্য নিয়েছে।

মিঃ জনসন সতর্ক করেছেন যে ২১ শে জুন এগিয়ে গেলে ‘হাজারো মৃত্যুর ঘটনাও ঘটতে পারে’, যোগ করে তিনি বলেন: ‘এটা স্পষ্টতই পরিষ্কার যে ভ্যাকসিনগুলি কাজ করছে এবং ভ্যাকসিন রোলআউটের নিখরচায় পরিস্থিতি আগের তরঙ্গগুলির তুলনায় অতুলনীয়ভাবে উন্নত করেছে।’