২১জুন থেকে দোকানগুলিতে ফেইস মাস্ক ও সামাজিক দূরত্ব বাদ দেওয়া হবে’

দাবি করা হয়েছে যে, মানুষকে আর দোকানগুলিতে এবং কাজকর্মের মাস্ক পরতে বলা হবে না,যেহেতু সামাজিক দূরত্বের কাজ শেষ হয়ে গেছে। সূত্রগুলি পরামর্শ দিয়েছে যে মুখের আবরণ কেবলমাত্র “সীমিত পরিসরে” যেমন পাবলিক ট্রান্সপোর্টে থাকবে। লকডাউনের বাইরে সরকারের বর্তমান ‘রোডম্যাপ’ এর অধীনে, নাইটক্লাবগুলি ১৪ মাস পরে প্রথমবার ২১জুন, খোলা হবে, এবং আশা করা হচ্ছে যে সামাজিক যোগাযোগের সমস্ত সীমাবদ্ধতা প্রত্যাহার করা হবে। বিজ্ঞানীরা ফেস মাস্কের নিয়মগুলি স্ক্র্যাপ করার জাতীয় অর্থনীতি পুনরুদ্ধার টাস্কফোর্সের প্রস্তাবগুলি নিয়ে বোর্ডে রয়েছেন বলে মনে করা হচ্ছে।
কেবলমাত্র বাস, ট্রেন এবং টিউবের মতো সীমিত সেটিংসে মুখোশ পরতে হবে।’অবশ্যই এগুলি সব চূড়ান্ত সাইন-অফের উপর নির্ভরশীল তবে তথ্যটি ভাল দেখাচ্ছে এবং রাজনৈতিক উত্সাহটি যথাযথ উত্তোলনের জন্য রয়েছে।’ সোমবার থেকে কয়েক ডজন বিধি উঠিয়ে নেয়া হবে বলে আশা করা হচ্ছে, লোকেরা বন্ধুকে আলিঙ্গন করার অনুমতি দেয়া হবে এবং আবার লোকদের তাদের বাড়িতে আমন্ত্রণ জানাতে পারবেন।
এটি এলো যে ভ্যাকসিনের প্রথম মাত্রা ৩৫.৭ মিলিয়ন ডলারের বেশি দেওয়া হয়েছে,১৮.৪ মিলিয়ন তাদের দ্বিতীয় শট পেয়েছে। তবে সামাজিক দূরত্ব এবং মুখোশ পরিধানের মতো পদক্ষেপগুলি গৃহস্থালীর মিশ্রণের নিয়মগুলির জন্য পৃথক পর্যালোচনার অধীনে রাখা হয়েছে এবং কোন ব্যবসায়গুলি খুলতে পারে।
বিজ্ঞানীরা আশা করছেন যে গ্রীষ্মে করোনভাইরাস পিছিয়ে যাবে এবং ভ্যাকসিনের রোলআউটের কারণে জনসংখ্যাকে শীতকালে আরও ভালভাবে প্রস্তুত করা উচিত। ৩৮-৩৯ বছর বয়সী লোকদের এখন তাদের জব বুক করার জন্য আমন্ত্রিত করা হচ্ছে এবং সরকার লক্ষ্য করছে যে জুলাইয়ের শেষে প্রত্যেককে প্রথম ডোজ সরবরাহ করা হবে। ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্র জানিয়েছেন যে তিনি মুখোশের প্রতিবেদনে কোনও মন্তব্য করতে পারেননি এবং লকডাউন থেকে রোডম্যাপের বিবরণ তুলে ধরেছেন।

বিজ্ঞানীরা উদ্বেগ প্রকাশ করেছেন যে অত্যন্ত সংক্রামিত ভারতীয় কোভিড বৈকল্পিকের একটি বর্ধন বিধিনিষেধকে কমিয়ে আনার পরিকল্পনাকে হুমকিতে ফেলতে পারে। গত সপ্তাহে যুক্তরাজ্যের কেসগুলি ত্রিগুণ হয়েছে বলে মনে করা হয় এবং স্ট্রেনটিকে একটি “উদ্বেগের বৈকল্পিক” হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে।
metro.co.uk