এসএনপি সাংসদ ২০২২ সালের ভোটের জন‍্য এ বছর স্কটিশ স্বাধীনতার বিলটি উত্থাপনের আহ্বান জানিয়েছেন

এসএনপির সাংসদ ক্যারল মোনাঘান নিকোলা স্টারজনকে এ বছর দ্বিতীয় স্বাধীন গণভোটের জন্য একটি বিল আনার আহ্বান জানিয়েছেন।
গ্লাসগো নর্থ ওয়েস্টের এসএনপি সাংসদ বলেছেন, তিনি এই বছর স্কটিশ পার্লামেন্টের মধ্য দিয়ে দ্বিতীয় স্বাধীনতার গণভোটের একটি বিল দেখতে চান। তিনি টাইমস রেডিওকে বলেছেন: “আমি মনে করি আমাদের খুব তাড়াতাড়ি এটি আঁকতে হবে।
“দুর্ভাগ্যক্রমে, প্রথমে যেভাবেই হোক গণভোটের জন্য ওয়েস্টমিনস্টারের কাছে যেতে হবে, তাই আমরা অপেক্ষা করে দেখব।
“বরিস জনসন পুরোপুরি স্পষ্ট করে দিয়েছেন যে তিনি তা মঞ্জুর করবেন না, সুতরাং গণভোটকে সামনে রেখে এক ধরণের অনুমতি নেওয়ার জন্য আমাদের কী আদালতে যেতে হবে তা দেখার দরকার ।
“আমরা যা চাই না তা হ’ল বনবিড়ালের গণভোট, আমরা চাই এটি আইনী হোক এবং আমরা চাই এটি একটি স্বর্ণের গণভোট হোক।

“আমি বছরের শেষ নাগাদ এটি আঁকতে দেখতে চাই এবং আমি ২০২২ সালের মধ্যে একটি গণভোট অনুষ্ঠিত হতে দেখতে চাই, এটি আমার ব্যক্তিগত অবস্থান এবং সেই সময়সীমাটি আমি খুঁজছিলাম।”

স্কটিশের প্রথমমন্ত্রী নিকোলা স্টারজিয়ন বলেছেন যে যুক্তরাজ্য সরকার দ্বিতীয় স্বাধীনতা গণভোটকে আটকাতে আদালতে গেলে এটি “অযৌক্তিক এবং সম্পূর্ণরূপে আপত্তিজনক” হবে ।

তিনি বলেন: “এটি আদালতে শেষ হবে, যা আমি কখনও দেখতে চাই না, এর অর্থ হবে একটি কনজারভেটিভ সরকার স্কটিশ জনগণের গণতান্ত্রিক ইচ্ছা এবং গণতান্ত্রিক নির্বাচনের ফলাফলকে সম্মান করতে অস্বীকার করে এবং যেতে চেষ্টা করেছিল স্কটিশ গণতন্ত্রকে উল্টে দেওয়ার জন্য সুপ্রিম কোর্টের কাছে যায়। ”

মিস স্টারজন বিবিসির দ্য অ্যান্ড্রু মার শোকে বলেছিলেন যে দেশের ভবিষ্যতের সিদ্ধান্ত নেওয়া “স্কটিশদের হাতে” আছে।

তিনি আরও যোগ করেছেন: “এই নির্বাচনে তারা এসএনপির পক্ষে অপ্রতিরোধ্য ভোট দিয়েছে এবং আমরা প্রথমত … কোভিড মহামারী দ্বারা দেশকে চালিত করে চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতিবদ্ধ প্রতিশ্রুতিতে দাঁড়িয়েছি।
“তবে সঙ্কটের পরে স্কটল্যান্ডের জনগণ একটি গণভোটে আমাদের নিজস্ব ভবিষ্যত বেছে নেওয়ার সুযোগ দেবে।
“আমরা যে সিদ্ধান্ত নিয়ে এখানে বসে আছি যে এই ফলাফলটিকে সম্মান করা হবে কিনা তা নিয়ে স্কটিশ গণতন্ত্রের প্রতি শ্রদ্ধার অভাব সম্পর্কে অনেক কিছুই বলা যায় যে যুক্তরাজ্য সরকার বেশ কিছুদিন ধরে প্রদর্শন করেছে।”

স্কটিশদের স্বাধীনতার বিষয়ে দ্বিতীয় গণভোট অনুষ্ঠিত হলে মিস স্টারজনকে আদালতে তোলা হবে কিনা- এমন প্রশ্নের জবাবে মাইকেল গভ বলেন: “আমরা সেখানে কাছে যাচ্ছি না।”
মন্ত্রিপরিষদ অফিসের মন্ত্রী বিবিসির অ্যান্ড্রু মারকে বলেছেন: “এই সমস্ত নির্বাচনের ফলাফল রাজনীতিবিদদের জন্য নির্দেশ ছিল: টিকা দেওয়ার কর্মসূচির জন্য আপনাকে ধন্যবাদ, যুক্তরাজ্য সরকার পুরো দেশ জুড়ে এই বিতরণ করেছে, এখন পুনরুদ্ধারে মনোনিবেশ করুন।”

মিঃ গোভ এই প্রোগ্রামকে বলেছেন যে “নির্বাচনকেন্দ্রগুলিতে ভোট দেওয়া বেশিরভাগ লোক দলগুলি একটি গণভোটের বিরোধী দলগুলিকে ভোট দিয়েছিল” এবং মিস স্টারজেন “২০১১ সালে অ্যালেক্স সালমন্ডের মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেন নি। এটি একটি তাত্পর্যপূর্ণ পার্থক্য”।

তিনি আরও যোগ করেন: “অ্যালেক্স সালমন্ড, যখন তিনি গণভোটের জন্য অনুরোধ করেছিলেন, স্কটিশ পার্লামেন্টের প্রতিটি পক্ষই একমত হয়েছিল যে তিনি সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পরে গণভোট করা উপযুক্ত ছিল।
“এটি এখনকার পরিস্থিতি নয় – যেমনটি আমরা দেখছি – স্কটল্যান্ডের জনগণ গণভোটের জন্য আন্দোলন করছে।”
The express.com