মাম, বন্ধুর নাম এবং অতিরঞ্জিত অক্ষমতা ব্যবহার করে £ ১,০০০,০০০ বেনিফিট কেলেঙ্কারী করেছেন

আদালত শুনেছে যে একজন বৃদ্ধা তার প্রতিবন্ধীত্তের অতিরঞ্জিত করে ১৫ বছরেরও বেশি সময় ধরে £১০ মিলিয়নের বেশি সুবিধা ভ্রান্তভাবে দাবি করতেছেন । ক্রিস্টিনা পমফ্রে (৬৫)বলেছেন যে তিনি পুরোপুরি অন্ধ এবং হুইলচেয়ারের মধ‍্যে আছেন ও পুরাপুরি অন্ধ বচলেছেন। তবে তদন্তকারীরা নজরদারি করে দেখেছেন যে,মহিলা একটি গাড়ি চালাচ্ছেন,কারো সাহায‍্য ছাড়া বাহিরে বেড়াইতে যাইতেছেন এবং সংবাদপত্র পাঠ করতেছেন। এমনকি স্কুল থেকে তার নাতি-নাতনিদের সংগ্রহ করেতেছেন।

প্রমাণের সাথে মোকাবিলা করার সময়, তিনি বলেন যে অবশেষে ধরা পড়ায় তিনি স্বস্তি পেয়েছেন এবং দাবি করেছেন যে তিনি এই অর্থ অর্থ চ‍্যারিটি সংস্থা ও অভাবী লোকদের দিয়েছেন। তবে, তিনি স্বীকার করেছেন যে তিনি অসংখ্য ছুটি, প্রসাধনী চিকিত্সা এবং কাপড়ের জন্য নগদ অর্থ ব্যয় করেছেন।
সোমবার, চ্যাশায়ারের রানকর্ন থেকে পমফ্রে জালিয়াতি, মিথ্যা অ্যাকাউন্টিং এবং জালিয়াতির কাজে ব্যবহারের জন্য নিবন্ধগুলি সরবরাহ বা সরবরাহ করার একাধিক পরিসংখ্যানের আগের শুনানিতে দোষ স্বীকার করার পরে তাকে তিন বছর আট মাসের জন্য জেল দেওয়া হয়েছে।
ম্যানচেস্টার মিনসুল স্ট্রিট ক্রাউন কোর্টে সাজা দেওয়ার পরে বিচারক সোফি ম্যাককোন তাকে বলেছেন: ‘আপনি সম্পূর্ণ অন্ধ হয়ে আছেন বলে ভান করে আপনি আপনার অক্ষমতাটিকে অত্যধিকভাবে অতিরঞ্জিত করেছিলেন এবং আপনার একাধিক স্ক্লেরোসিস এমন তীব্রতার কারণে আপনার গুরুত্বপূর্ণ এবং ব্যয়বহুল যত্নের প্রয়োজন ছিল। ‘এই অর্থের আপনি অধিকারী ছিলেন না। ১৫ বছরেরও বেশি সময় ধরে আপনি আপনার দেশের নাগরিকদের কাছ থেকে £১ মিলিয়ন চুরি করেছেন। এই অর্থগুলো যাদের প্রাপ‍্য ছিল,তাদের কাছে যায়নি, এমন অর্থ যা স্কুল এবং হাসপাতালে যেতে পারত। ‘এটি যথেষ্ট পরিমাণে একটি নির্ধারিত সুবিধার জালিয়াতি ছিল। আপনি দাবি করেছেন যে আপনি অন্যের জন্য অর্থ ব্যয় করেছেন – তা সত্য হোক বা না হোক, আপনি ছুটি, বিউটি ট্রিটমেন্ট, পোশাক, রেস্তোঁরা এবং হোটেলগুলিতে অর্থ ব্যয় করেছেন। ’
আদালত শুনেছে যে ডিসেম্বর ২০১৭ এ পম্প্রে অপরাধী এবং তদন্তকারীদের কাছে অনুশোচনা স্বীকার করা সত্ত্বেও জামিনে থাকাকালীন তিনি তার প্রতারণা চালিয়ে গেছেন।
বিচারক ম্যাককোন বলেন: ‘আপনি আপনার ব্যক্তিগত পরিস্থিতি এবং আপনার স্বাস্থ্য সম্পর্কে আবার মিথ্যা কথা বলে আরও অসাধু উপকারের দাবি করেছেন, যার ফলশ্রুতিতে আরও বেশি অর্থ পরিশোধ করা হয়েছিল। আপনার আচরণটি – অকপটভাবে – স্তম্ভিতভাবে অসততাজনক। ’বিচারক উল্লেখ করেছেন যে প্যালেসফিল্ডসের দ্য গ্লেনের পমফ্রে একটি বেদনাদায়ক শৈশবকাল কাটিয়েছিলেন যা তার প্রাপ্তবয়স্ক বছরগুলিতে অব্যাহত থাকে, কারণ” আপনার যত্ন নেওয়া উচিত লোকদের হাতে “। ফলস্বরূপ, বিবাদী পরবর্তী আঘাতজনিত স্ট্রেস ডিসঅর্ডার ধরা পড়েছিল এবং বিচ্ছিন্ন ব্যাধি থেকেও ভুগছে, যেখানে তিনি অতীতের ট্রমাটি মোকাবেলায় বিভিন্ন ব্যক্তিত্ব গ্রহণ করেছেন বলে মনে হয়।
তার মেয়ে আলমি ব্রাউন,৩৪ বছরের রানকর্নের ১৮ মাসের জেল দন্ড পেয়েছেন,কিন্তু দুই বছরের জন্য স্থগিত করা হয়েছে। নগদ £৮০,০০০ তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা দেওয়ার এবং নিজের জন্য £৭০,০০০ র ও বেশি রাখায এ দন্ড দেয়া হয়েছে। আদালত শুনেছে যে তিনি তার মায়ের দ্বারা ‘গুপ্তচরিত’ ছিলেন এবং তার মিথ্যাচারের পরিমাণ সম্পর্কে কোনও জ্ঞান ছিল না, তবে তিনি সন্দেহের ভিত্তিতে কাজ করেননি বলে অর্থ পাচারের জন্য দোষী হয়েছেন।

পামফ্রে দ্বারা বিভিন্ন সুবিধাগুলিতে জালিয়াতিভাবে দাবি করা £১,০১০,০৯০ এর সম্পূর্ণ পরিমাণ আদালতকেও বলা হয়েছিল। সিপিএস মর্ষি চ্যাশায়ারের সিনিয়র মুকুট প্রসিকিউটর জর্জ ওয়ার্ড বলেছেন: ‘ক্রিস্টিনা পমফ্রে একজন নির্লজ্জ সিরিয়াল জালিয়াতি, যিনি আমাদের সমাজের সর্বাধিক দুর্বলদের সহায়তা করার উদ্দেশ্যে এমন একটি সিস্টেমকে নিয়মিতভাবে প্রতারণা করেছেন। ‘জনগণের অনুভূতির জন্য তাঁর কোনও চিন্তা ছিল না, যার পরিচয় তিনি তার মিথ্যা দাবি করতেন এবং ফলস্বরূপ, কিছু ক্ষেত্রে তাদের স্বল্প বেতনের পরিপূরক হিসাবে ট্যাক্স ক্রেডিটের জন্য সত্যিকারের দাবি করতে বাধা দিতেন।’ উইল কুইনস, মন্ত্রী কল্যাণ বিতরণ, বলেছেন: ‘আমাদের যে কেউ প্রতারণামূলকভাবে সুবিধাগুলি দাবি করার বিরুদ্ধে শূন্য সহনশীলতা পেয়েছে এবং এই বাক্যটি সিস্টেমকে প্রতারণা করার চেষ্টা করা যে কোনও ব্যক্তিকে একটি স্পষ্ট বার্তা পাঠায়। আমরা যখন প্রতারণামূলক কার্যকলাপের সন্দেহ করি তখন আমরা আমাদের অংশীদার এবং প্রসিকিউটরদের বিচারের আওতায় আনার জন্য তদন্ত ও সমর্থন করার জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণ করি। ’