বাংলাদেশে করোনায় আরো ৩৫ জনের প্রাণহানি, শনাক্ত ২৬৩৫,এবং আক্রান্তের তালিকায় শীর্ষ বিশে বাংলাদেশ

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আরো ৩৫ জন মারা গেছেন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা ৮৪৬ জন। একই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৬৩৫ জন। মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৬৩ হাজার ২৬জন।

আজ শনিবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে এ তথ্য জানান সংস্থাটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, ৫০টি ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ৯০৯টি। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৪৮৬টি। পরীক্ষা করা নমুনার মধ্যে ২ হাজার ৬৩৫ জনের দেহে করোনা ভাইরাসের সংক্রমণ পাওয়া যায়।
এছাড়া গত ২৪ ঘন্টায় করোনায় আরো ৩৫ জনের মৃত্যু হয়। মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৮৪৬ জনে।
তিনি আরো বলেন, ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ৫২ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ১৩ হাজার ৩৫২ জন।

প্রসঙ্গত, গত ৮ই মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। শুরুর দিকে রোগীর সংখ্যা কম থাকলেও এখন সংক্রমণ সারাদেশে ছড়িয়ে পড়েছে।

গত ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের উহানে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়। ভাইরাসটি ক্রমে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। চীনের পর ইরান, কোরিয়াসহ বেশকিছু দেশে সংক্রমণ ছড়ালেও সবচেয়ে বেশি করোনা আঘাত হানে ইতালি, স্পেনসহ ইউরোপের দেশগুলোতে। পরবর্তীতে যুক্তরাষ্ট্রেও ব্যাপক প্রাণহানি ঘটে। করোনায় মৃত্যুর তালিকায় শীর্ষেও রয়েছে দেশটি।

যুক্তরাষ্ট্র ভিত্তিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার বলছে, বিশ্বজুড়ে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন (প্রতিবেদন লেখার সময়) ৩ লাখ ৯৮ হাজার ৪৮৩ জন মানুষ। এছাড়া আক্রান্তের সংখ্যা ৬৮ লাখ ৬১ হাজার ৭২৭ জন । অন্যদিকে সুস্থ হয়েছেন ৩৩ লাখ ৬১ হাজার ৪৬৬ জন।
সারাবিশ্বের অবস্থাই টালমাটাল কোভিড-১৯ এর তাণ্ডবে। দেশে দেশে আক্রান্ত ও মৃত্যুর মিছিল কমছেই না। যুক্তরাষ্ট্র-ইউরোপজুড়ে একচেটিয়া সংক্রমণ ছড়িয়ে এই প্রাণঘাতী ভাইরাস এখন লাতিন আমেরিকাতেও প্রভাব বিস্তার করে চলেছে। এরমধ্যেই ব্রাজিল উঠে এসেছে করোনা আক্রান্ত শীর্ষ দেশগুলোর মধ্য দ্বিতীয় অবস্থানে। আর, রাশিয়াতে মৃত্যুর সংখ্যা কম হলেও শনাক্তের দিক থেকে দেশটি আছে তৃতীয় স্থানে। তবে, সর্বোচ্চ মৃত্যু ও আক্রান্তের দিকে প্রথম স্থানে যথারীতি যুক্তরাষ্ট্রের অবস্থান।ডিবিসি টিভি

এদিকে বাংলাদেশে প্রতিনিয়ত বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। শুরুতে ধীরে হলেও বাড়ছে ভাইরাসটির সংক্রমণ। ইতিমধ্যেই করোনা আক্রান্ত হয়ে শনাক্ত হয়েছেন ৬০ হাজার ৩৯১ জন ব্যক্তি। গত ২৪ ঘন্টায় দেশে শনাক্ত হয়েছেন ২৮২৮ জন। আর, গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৩০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট প্রাণহানি হলো ৮১১ জনের। ফলে, করোনা আক্রান্তের দিক থেকে বাংলাদেশ ঢুকে পড়লো শীর্ষ ২০ দেশের তালিকায়।
বাংলাদেশের ঠিক ওপরেই আছে কাতার। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৬৫ হাজারের বেশি। তার ওপরেই আছে চীন, যে দেশে প্রথম করোনার সূচণা হয়েছিলো। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনা সংক্রমিত দেশের তালিকায় শীর্ষে যুক্তরাষ্ট্র, দ্বিতীয় অবস্থানে ব্রাজিল, তৃতীয় রাশিয়া, চতুর্থ স্পেন, পঞ্চম যুক্তরাজ্য, ষষ্ঠ ভারত, সপ্তম ইতালি, অষ্টম জার্মানি, নবম পেরু ও দশম অবস্থানে রয়েছে তুরস্ক। এর পরের অবস্থানে রয়েছে ক্রম অনুসারে ইরান, ফ্রান্স, চিলি, মেক্সিকো, সৌদি আরব, কানাডা, পাকিস্তান, চীন, কাতার ও ২০তম স্থানে বাংলাদেশ।