কোভিড -১৯ সংকটের মধ্যে স্কুল পূনরায় খোলার কারনে প্রাথমিক বিদ্যালয়গুলির বাচ্চারা স্কুলে ফিরে আসতেছে

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা চলমান করোনভাইরাস মহামারীর মধ্যে জনস্বাস্থ্য আধিকারিকদের এই পদক্ষেপের বিরুদ্ধে সতর্ক করার পরেও কয়েক মাসের মধ্যে ইংল্যান্ডের কয়েকটি স্কুলে ফিরে আসতে শুরু করেছে।

কোভিড -১৯ লকডাউন ব্যবস্থা দেশজুড়ে শিথিল করার কারণে সংবর্ধনায় আগত শিক্ষার্থীরা, বছর ১ এবং ৬ সোমবার শ্রেণিকক্ষে ফিরে আসতে সক্ষম হয়েছে।
লকডাউনের অংশ হিসাবে ২০ শে মার্চ থেকে ইংল্যান্ডে স্কুলগুলি বন্ধ ছিল। মন্ত্রীরা বলেছেন যে এগুলি ধীরে ধীরে তাদের পুনরায় খোলা করার পদক্ষেপ শিশুদের মিস করা পাঠগুলিতে পড়তে সহায়তা করবে এবং ধীরে ধীরে কাজে ফিরে আসা অভিভাবকদের সহায়তা করবে।
বিজনেস সেক্রেটারী অলোক শর্মা সোমবার বলেছেন যে তিনি সোমবার তাদের সন্তানদের ক্লাসে পাঠানোর বিষয়ে কিছু অভিভাবকের উদ্বেগ বুঝতে পেরেছেন, তবে যোগ করেছেন যে সরকার অর্থনীতি পুনরায় শুরু করতে কোনও “ড্যাশ” গ্রহণ করেনি।
মিঃ শর্মা বিবিসি প্রাতঃরাশে বলেছেন: “এটি কোনও ড্যাশ নয়। এগুলি আমরা অত্যন্ত সতর্ক পদক্ষেপ নিচ্ছি। তারা পর্যায়ক্রমে হয়েছে। ”

সরকার কর্তৃক প্রদত্ত গাইডেন্সির অধীনে, প্রধান শিক্ষকদের শিক্ষার্থীদের জন্য ড্রপ-অফ এবং হোম টাইম স্তম্ভিত করার পরামর্শ দেওয়া হয়েছে। অন্যান্য সতর্কতামূলক পদক্ষেপের মধ্যে শিশুদেরও বেশি সংখ্যার ছোট দলে রাখা হবে এবং কোন অবস্থাতেই ১৫ জনের বেশী হবেনা।
সোমবার পুনরায় চালু হওয়া স্কুলগুলির মধ্যে নরউইচের নিকটে কুইন্স হিল প্রাইমারী ও নার্সারি স্কুল ছিল, গ্রুপে মোট ৭৫ জন শিক্ষার্থীর মধ্যে ৪৬ জন শিক্ষার্থী উপস্থিতি ছিল।

৩৯ বছর বয়সী এমা কর্পস তার পাঁচ বছরের কন্যা ইসলাকে স্কুল গেটে নামিয়ে দেওয়ার সময় তিনি সামাজিকভাবে দূরত্বের বাবা-মায়ের কাতারে ছিলেন।
“আমি কিছুটা উদ্বিগ্ন ছিলাম তবে তিনি উচ্ছ্বসিত ছিলেন এবং আমি মনে করি তাদের জীবনে আবার কিছুটা স্বাভাবিকতা থাকা দরকার বলে তাদের স্কুলে ফিরে যাওয়া দরকার।”

“১০ সপ্তাহ ধরে তিনি বলছেন যে‘ আমি কখন ফিরে যাব, কখন ফিরে যাব? ’তারপরে আজ সকাল ৬.৩০ মিনিটে এটি ছিল‘ মামি, দ্রুত ’!
বিদ্যালয়ের প্রধান শিক্ষক পেনি শেপার্ড ইতিমধ্যে পরামর্শ দিয়েছেন যে “প্রচুর প্রধান শিক্ষক” ১ জুন পুনরায় খোলার তারিখ দেখে অবাক হয়েছেন।
“সম্ভবত আমাদের অনেকেরই ধারণা ছিল‘ ঠিক আছে, আমরা সেপ্টেম্বরের আগে পর্যন্ত সন্তান লাভ করব না ‘, “তিনি বলেন।” তবে তারপরে যে কোনও কিছুর মতো আপনি তা গ্রহণ করেন না?

শেপার্ড যোগ করেছেন: “আপনি ঠিক মনে করেন, ঠিক আছে, একটি ধাক্কা ঘোষণার কিছুক্ষণ পর, আসুন এই বিষয়টিকে যৌক্তিকভাবে ভাবা এবং তারপরে কাজ করার জন্য কেবল পদক্ষেপের পরিকল্পনা শুরু করি।

“আমরা এই পুরোপুরি সময় উন্মুক্ত ছিল এবং আমার ৬০ জন বাচ্চাদের (মূল কর্মীদের) শিশুর যত্নে নেওয়া হয়েছে যাতে আমি জানি যে আমি যে সিস্টেমগুলি রেখেছি তা কার্যক্ষম এবং বাচ্চারা, আমি তাদের আলাদা রাখছি। আমি জানতাম এটি কেবল এটির একটি এক্সটেনশন ছিল। ”
পাবলিক হেলথ অফ ডিরেক্টরস অ্যাসোসিয়েশন (এডিপিএইচ) সতর্ক করার পরে বিশেষজ্ঞরা সতর্ক করে করেছেন যে মন্ত্রীরা খুব শীঘ্রই লকডাউন নিষেধাজ্ঞাগুলি শিথিল করে ভুল রায় দিচ্ছেন।
এডিপিএইচ সভাপতি ড। জ্যানেল ডি গ্রুচি বলেছেন, জনস্বাস্থ্য পরিচালকরা উদ্বেগ প্রকাশ করেছেন যে জনসাধারণ “সামাজিক দূরত্ব যেমন ছিল ঠিক তেমনভাবে রাখছেন না”, উইকএন্ডে ভিড়ের সমুদ্র সৈকত এবং সৌন্দর্যের দাগগুলির উত্থিত ছবি রয়েছে।

কবিড -১৯-এর সাথে যুক্তরাজ্যের মৃত্যুর পরিমাণ ৪৮,০০০ এর উপরে বেড়ে যাওয়ার সাথে সাথে তিনি বলেছেন যে সরকারের নতুন পরীক্ষা ও ট্রেস কর্মসূচি “বর্তমানে শক্তিশালী অপারেশন থেকে অনেক দূরে যা এখনই সীমাবদ্ধতা হ্রাস করার জন্য জরুরি প্রয়োজন”।
এবং ড ডি ডি গ্রুচি যোগ করেছেন: “জনস্বাস্থ্যের পরিচালকরা ক্রমশ উদ্বেগ প্রকাশ করছেন যে সরকার এই ভারসাম্য আইনকে ভুল বিচারে ফেলছে এবং খুব দ্রুত অনেকগুলি বিধিনিষেধ অপসারণ করছে।”

অভিভাবকরা এই উদ্বেগগুলি আপাতদৃষ্টিতে ভাগ করে নেবেন, জরিপের মাধ্যমে দেখা গেছে যে ৪৬ শতাংশ পরিবার এখন স্কুলে ফিরে আসার যোগ্য শিশুদের সোমবার তাদের ঘরে রাখবে বলে আশা করা হচ্ছে।

ন্যাশনাল ফাউন্ডেশন ফর এডুকেশনাল রিসার্চ-এর সমীক্ষায় দেখা গেছে যে ১,২০০ এরও বেশি স্কুল নেতা জরিপ করেছেন, ২৫ শতাংশ শিক্ষক নিজের বা তাদের পরিবারের স্বাস্থ্যের কারণে অনুপস্থিত থাকবেন বলেও জানিয়েছে
সোমবারের অগ্রগতি ১৫ ই জুন থেকে মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য স্কুলে পরিকল্পিত ধীরে ধীরে ফিরে আসবে এবং ইয়ার ১০ ও ইয়ার ১২ এর শিক্ষার্থীরা প্রথম ফিরে আসবে।
সরকারের উচ্চাশাও সমস্ত প্রাথমিক বিদ্যালয়ের বাচ্চাদের গ্রীষ্মের ছুটির আগে “যদি সম্ভব হয়” এক মাসের জন্য স্কুলে ফিরে আসে – তবে এটি পর্যালোচনাধীন থাকবে।

সরকারের উচ্চাশাও সমস্ত প্রাথমিক বিদ্যালয়ের বাচ্চাদের গ্রীষ্মের ছুটির আগে “যদি সম্ভব হয়” এক মাসের জন্য স্কুলে ফিরে আসে – তবে এটি পর্যালোচনাধীন থাকবে।