১০ নংস্বীকার করছে বিশেষজ্ঞরা করোনাভাইরাস হুমকির মাত্রাকে ‘উচ্চ’ থেকে কমিয়ে আনার জন্য প্রস্তুত করার আগে লকডাউন নিষেধাজ্ঞাগুলি সরানো হয়েছে

বিশেষজ্ঞরা করোনাভাইরাস “উচ্চ” থেকে হুমকির মাত্রা হ্রাস করতে প্রস্তুত হওয়ার আগে ইংল্যান্ডে লকডাউন বিধিনিষেধ প্রত্যাহার করা হচ্ছে, ১০ নম্বর তা স্বীকার করেছে।

বরিস জনসন যখন ৬ জনের একটি গ্রুপকে উদ্যান এবং পার্কে মিশ্রিত করার সুযোগ দিয়েছেন তখন তিনি সতর্কতা স্তরটি ৪ থেকে ৩ এ কমিয়ে আনার প্রত্যাশা করেছিলেন, তবে তা উল্লেখ করতে ব্যর্থ হন।
এখন তার মুখপাত্র এই মাত্রাটি ৪ টিতে স্বীকার করেছেন – যেখানে ভাইরাসের সংক্রমণ “উচ্চ” বলে মনে করা হয় – যখন এটি “৪ থেকে ৩ এ নেমে আসার কথা ছিল।
বুধবার লকডাউন-ইজুয়েশন ঘোষণার আগে প্রধানমন্ত্রী সংসদ সদস্যদের বলেছিলেন: “আমরা আশা করি ৪র্থ স্তর থেকে নেমে এসে ৩য় স্তরে নামছি এবং আমরা আগামীকাল সিদ্ধান্ত নিচ্ছি।”

ডাউনিং স্ট্রিট আরও স্পষ্ট করে দেয়া উচিত ছিল যে আজকের পরে প্রকাশিত দিকনির্দেশের আগে, ৬ জনের বেশি লোক একসাথে মিলিত হচ্ছে না তা নিশ্চিত করতে পুলিশ বাগানগুলি পরীক্ষা করবে না।
“প্রবিধানের আওতায় পুলিশ কোনও বাড়িতে প্রবেশের ক্ষমতা রাখে না,” মুখপাত্র বলেছেন – এটি কেবল “গুরুতর অপরাধ” সন্দেহ হলেই হতে পারে।
তবে তিনি বারবিকিউ -উত্সাহীদের সতর্ক করেছেন যে তাদের আগামী সপ্তাহে ‘শুভ সোমবার’ অবধি অপেক্ষা করা উচিত – আগাম রোদ সাপ্তাহিক হওয়া সত্ত্বেও – যোগ করেছেন: “বর্তমান বিধিমালা সোমবার অবধি কার্যকর রয়েছে।”

মাত্র তিন দিনের ব্যবস্থায় বিধিনিষেধ সরিয়ে দেওয়া সত্ত্বেও বর্তমানের হুমকি স্তরের বিষয়টি সরকারের যৌথ বায়োসিকিউরিটি কেন্দ্র কখন আলোচনা করবে বা সিদ্ধান্ত নেবে তা স্পষ্ট নয়।

মারাত্মকভাবে, হুমকি ৪ স্তরের পর্যায়ে থাকলে মন্ত্রীরা যে ‘অ্যাকশন’ নির্ধারণ করেছেন তাতে বলা হয়েছে: “বর্তমান সামাজিক দূরত্বের ব্যবস্থা এবং বিধিনিষেধ।”

পরিবর্তে, মিস্টার জনসন স্কটল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ডের চেয়ে আরও বেশি এগিয়ে ৬ জনের পক্ষে এবং অন্য প্রাথমিক বিদ্যালয় পুনরায় চালু করার পক্ষে অন্য পরিবারের একজন সদস্যের সাথে সাক্ষাত করার নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছেন।
বৃহস্পতিবার দৈনিক ব্রিফিংয়ে যখন এই ঘোষণা দেওয়া হয়েছিল তখন প্রধানমন্ত্রী এবং তাঁর প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টার মধ্যে স্পষ্ট বিভেদ দেখা দিয়েছে।

মিঃ জনসন বারবিকিউ অগ্রসর হওয়ার সময়, প্যাট্রিক ভ্যালেন্স আরও সতর্ক ছিলেন – সমালোচনা করে যে আর এর পুনরুত্পাদন হার এখনও “১ এর কাছাকাছি” ছিল এবং প্রায় ৮,০০০ নতুন দৈনিক সংক্রমণ “কম সংখ্যক নয়”।

সরকারের নিজস্ব বিধিগুলি জানিয়েছে যে “সীমাবদ্ধতা এবং সামাজিক দূরত্বের ব্যবস্থা ধীরে ধীরে শিথিলকরণ” কেবল তখনই হওয়া উচিত যখন সতর্কতা স্তরটি ৩ এ নামানো হয়।

তবে, ব্যাখ্যা করতে জিজ্ঞাসা করাতে এখন “ডুপ্লুপড” হয়েছিলেন, মুখপাত্র সাংবাদিকদের বলেছিলেন: “আমি মনে করি না এটি হয়েছে।”

সহজতর ছিল “সর্বদা আমাদের ৫ টি টেস্টের জন্য নির্ভরশীল, যা বর্তমানে আমরা করছি এবং আর হারের সাথে সম্পর্কিত বৈজ্ঞানিক পরামর্শ”।

তবে তিনি আরও স্বীকার করেছেন যে জয়েন্ট বায়োসিকিউরিটি সেন্টার এখনও পুরোপুরি চালু হওয়ার যোগ‍্য নয়।

“এটি ইতিমধ্যে এর কিছু কার্য সম্পাদন করছে, প্রধান চিকিত্সা অফিসারদের সহায়তা প্রদান করতেছে ।মুখপাত্র জানিয়েছেন, আগামী সপ্তাহগুলিতে পুরোপুরি কার্যকর হবে, ”।