ইউরোপীয় ইউনিয়নের নাগরিকরা ইউকে নাগরিকত্ব প্রত্যাখ্যান করার ঝুঁকিতে আছেন,কারন হোম অফিস নতুন পরীক্ষার কথা বলে উদ্বেগ সৃষ্টি করেছে

“আমরা চাই আপনারা থাকুন ” মন্ত্রীরা জোর দিয়ে বলা সত্তে ও স্বরাষ্ট্র দফতর শোক নতুন বাধা সৃষ্টি করার কারনে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নের নাগরিকরা পুরো নাগরিকত্ব প্রত্যাখ্যান করার ঝুঁকিতে রয়েছে।

বর্তমানে অনেকে যুক্তরাজ্যে থাকার জন্য আবেদনকারী আনুমানিক ৩.৬ মিলিয়ন লোকের জন্য দ্রুতগতির বিধিবিধানের আশা করা হয়েছিল, কারণ অনেকে স্থায়ীভাবে বসবাসের অধিকারের অতিরিক্ত সুরক্ষা খুঁজছেন।
তবে, শুক্রবার পরিবর্তনের ফলে কিছু ইইউ নাগরিককে তথাকথিত ‘স্থিতাবস্থার মর্যাদা’ পাওয়ার পরেও আইনত যুক্তরাজ্যে বসবাস করছেন বলে আরও প্রমাণ উপস্থাপন করতে বলা হয়েছে।
দাবিগুলির মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে যে কোনও সময় বেকারত্ব কাটাতে তারা ব্যাপক অসুস্থতা বীমা (সিএসআই) নিয়েছিল কি, কিন্তু বাস্তবে তখন এ জাতীয় কোনও প্রয়োজন ছিল না।

তিন বছর আগে থেরেসা মে কর্তৃক এটা বাদ দেয়া হয়েছিল ব্যাপক সমালোচনা পরে তবে এখন স্থায়ীভাবে বসবাসের জন্য পুনর্জীবিত হয়েছে, পুরো নাগরিকত্বের পথ।

ইউ কেতে ইউরোপীয় ইউনিয়নের নাগরিকদের প্রতিনিধিত্বকারী ৩ মিলিয়ন গ্রুপ যুক্তরাজ্যের নাগরিকত্ব প্রদত্ত অতিরিক্ত সুরক্ষার জন্য আবেদনের বন্যার মধ্যে নতুন বাধাগুলি সম্ভাব্য “ধ্বংসাত্মক” হিসাবে বর্ণনা করেছে।
লোকেরা এখন বিবেচনার ভিত্তিতে অভিবাসন কর্মকর্তাদের “করুণার উপর নির্ভরশীল – সিএসআইয়ের অভাবের ফলে অতীতে আবাসিক আবেদনের তৃতীয়াংশর আবেদন প্রত্যাখ্যান করা হয়েছিল – এবং পরেো পুরোপুরি £ ১,৩০০ আবেদনের ফি প্রদানের পরে।

লেটিসিয়া নামে ইউরোপীয় ইউনিয়নের এক নাগরিক বলেছেন: “আমি আশঙ্কা করছি যে আমার আবেদনটি এখন প্রত্যাখ্যান করা হবে, কারণ আমি যখন আমার আবেদন জমা দিয়েছিলাম তখন এমন কোনও বিষয়ের জন্য প্রমাণ সরবরাহ করতে বলা হয়নি যার জন্য আমাকে প্রমাণ দেওয়ার জন্য বলা হয়নি। এ কেমন মেলা? ”
এবং লরিসা নামে এক সেকেন্ড প্রতিবাদ করেছিলেন: “আমার সাথে এটাই ঘটেছে। জানুয়ারিতে আমার প্রাকৃতিককরণের আবেদন জমা দিয়েছে এবং তিন দিন আগে আমাকে বলা হয়েছে ২০১৩ সাল থেকে বেসরকারী মেডিকেল বীমা সংক্রান্ত প্রমাণ সরবরাহ করতে! ”
৩ মিলিয়নের সহ-প্রতিষ্ঠাতা মাইকে বোহান বলেছেন, দু’জন মহিলা ইইউয়ের ৪০০-এরও বেশি নাগরিকের মধ্যে রয়েছেন যারা কয়েকদিনের মধ্যেই তাদের ভয় প্রকাশ করেছেন।
“তারা ব্রিটিশ নাগরিকত্বকে তাদের অধিকার সুরক্ষিত করার গ্যারান্টি দেওয়ার উপায় হিসাবে দেখছে, কারণ বন্দোবস্তের প্রকল্পে বাধাগ্রস্ত হতে পারে এবং তা করে না,” তিনি ইন্ডিপেন্ডেন্টকে বলেছেন।

“কিছু ক্ষেত্রে নিষ্পত্তি স্থিতির জন্য প্রমাণ সংগ্রহের জন্য এবং বিপুল পরিমাণ অর্থ ব্যয় করার পরে কয়েক মাস বিনিয়োগ করে এইভাবে আবেদন বাতিল হয়ে যাওয়া ভয়াবহ হবে।”

নতুন নিয়মগুলি সমালোচনার পরে আসে যা স্থিতি স্থিত করে – ব্রেক্সিট দ্বারা ক্ষতিগ্রস্থ মানুষের সমস্ত অধিকার রক্ষা করার কথা বলা হয়েছে কিন্তু সে হিসাবে – EU নাগরিকদের সমতুল্য হিসাবে বিবেচনা করতে ব্যর্থ হবে।
মন্ত্রীদের বারবার হুঁশিয়ারি দেওয়া হয়েছে যে যাদের কাছে পৌছা মূস্কিল,যেমন বয়স্ক,কেয়ারে যে শিশূ আছে এবং যাদেরকে শোষণ করা হচ্ছে তাদের মতো কঠোর পৌঁছনো লোকেরা নেট থেকে সরে যাবে।

বৃহস্পতিবার, এটি প্রকাশিত হয়েছিল যে কোভিড -১৯ লকডাউনের কারণে ফোন পরামর্শের লাইন এবং স্ক্যানিং কেন্দ্রগুলি বন্ধ হওয়ার সাথে স্থির স্থিতির জন্য আবেদনের সংখ্যা হ্রাস পেয়েছে – আরও সময়ের জন্য কল স্পারিং করছে।

এদিকে, ১ জানুয়ারি অবাধ চলাচল বন্ধ করার পরিকল্পনার অধীনে, ইইউ নাগরিকদের কাজ করার জন্য, একটি বাড়ি ভাড়া দেওয়ার বা পাবলিক সার্ভিস ব্যবহার করার জন্য ভিসা লাগবে – পরের জুনে স্থিত স্থিতির আবেদনের শেষ সময়কালের আগে কেবল পাসপোর্টের প্রয়োজন হবে বলে জানানো হয়েছে।
এবং আগামী বছরগুলিতে “অন্য উইন্ডারশ কেলেঙ্কারী” রোধ করার জন্য – ইইউ নাগরিকদের ডিজিটাল সিস্টেমে নির্ভর করার পরিবর্তে অন্যান্য অভিবাসীদের মতো থাকার অধিকারের একই শারীরিক প্রমাণ দেয়ার আবেদন অস্বীকার করেছিল।

লেবারের ছায়া স্বরাষ্ট্রসচিব নিক থমাস-সাইমন্ডস “স্পষ্টতা” দাবি করে যোগ করেছেন: “উইন্ডারশ কেলেঙ্কারী নিয়ে আমরা দেখেছি যে যখন আমাদের ইমিগ্রেশন ব্যবস্থার কেন্দ্রবিন্দুতে কোনও সরকার ন্যায্যতা এবং জাতীয় স্বার্থ না রাখে তখন কী ঘটে থাকে এবং এটি অবশ্যই না আবার ঘটবে.”

নতুন প্রাকৃতিকীকরণের নির্দেশিকা(new naturalisation guidance), ১৫ মে প্রকাশিত, প্রথমবারের মতো হোম অফিস বলেছে যে স্থায়ী স্থিতি থাকা স্থায়ীভাবে বসবাসের পক্ষে যথেষ্ট নয়।
এটি কর্মকর্তাদের “সম্ভাব্যতার ভারসাম্য সম্পর্কে বিবেচনা করতে বলেছে যে তারা এখানে ছিল কিনা: একজন যোগ্য ব্যক্তি (যেমন একজন শ্রমিক, ছাত্র, স্বনিযুক্ত, স্বনির্ভর, অবসরপ্রাপ্ত বা অক্ষম ব্যক্তি) হিসাবে [বা] পরিবারের সদস্য হিসাবে যেমন একটি ব্যক্তি। ”

গাইডেন্স আরও যোগ করেছে: “যেখানে উপযুক্ত, আপনি অবশ্যই সন্তুষ্ট থাকতে হবে যে ব্যক্তি যুক্তরাজ্যে আইনত ছিলেন, বিস্তৃত অসুস্থতা বীমা (সিএসআই) সহ।”

ব্রিটিশ নাগরিক হওয়ার জন্য, প্রক্রিয়াটিকে ন্যাচারালাইজেশন হিসাবে পরিচিত, একজন ব্যক্তিকে অবশ্যই প্রমাণ করতে হবে যে তারা যুক্তরাজ্যে আইনত: পাঁচ বছর ধরে বসবাস করেছেন – – , ব্রিটিশকে বিয়ে করলে ৩ বতসর ধরে আছেন।

তবে হোম অফিসের একজন মুখপাত্র জোর দিয়ে বলেছেন যে ২০১৮ সালে জারি করা নির্দেশিকায় কোনও পরিবর্তন হয়নি, তিনি বলেছেন: “এই প্রয়োজনীয়তাগুলি নতুন নয় এবং সর্বদা কার্যকর ছিল।

“যদি কেউ নাগরিকত্বের জন্য আবেদন করতে চান তবে তারা স্বাভাবিক রুটগুলির মাধ্যমে এটি করার এবং প্রাকৃতিককরণের প্রয়োজনীয়তা পূরণের জন্য অত্যন্ত স্বাগত।”