ইউরোপীয়দেরকে সরকারী ছুটিতে তাদের দূরত্ব বজায় রাখার জন্য সতর্ক করা হয়েছে

অ্যাসেনশন দিবসে সৈকত এবং পার্কের দিকে যাত্রা করায় ইউরোপ জুড়ে কয়েক মিলিয়ন মানুষকে আজ সামাজিক-দূরত্বের নিয়মগুলি না ভাঙার জন‍্য সতর্ক করা হয়েছে।

ফ্রান্স সহ অনেক ইউরোপীয় দেশগুলিতে আজ একটি সরকারী ছুটি, যেখানে কর্তৃপক্ষ জনসাধারণকে মনে করিয়ে দিয়েছে যে “ভাইরাস এখনও চলছে”। দু’মাসের লকডাউন শেষে দেশজুড়ে কয়েক শতাধিক সমুদ্র সৈকত পুনরায় চালু হওয়ার কয়েকদিন পরে ব্রিটানির বেশ কয়েকটি সৈকত বন্ধ ছিল, কারণ প্রচুর দর্শক সাপ্তাহিক ছুটিতে সামাজিক-দূরত্বের নির্দেশনা উপেক্ষা করেছিল।
বেশিরভাগ লোকেরা সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ প্রতিরোধের জন্য তৈরি করা নিয়মের অধীনে সানবেথ বা পিকনিক নিষিদ্ধ করা হয়েছে।

নেদারল্যান্ডসে, সীমান্ত শহর কর্মকর্তারা বিপুলসংখ্যক জার্মান দিনের বেলার ছুটি কাটাতে আসার ভয়ে রাস্তা ও গাড়ি পার্ক বন্ধ করার হুমকি দিয়েছেন।
স্পেনের লকডাউন শিথিল করার দায়িত্বে থাকা শীর্ষস্থানীয় কর্মকর্তা বলেছেন যে স্থানীয়রা এবং দর্শনার্থীদের সুরক্ষার নিশ্চয়তা পেলে দেশটি জুলাই মাসে কেবল বিদেশী পর্যটকদের কাছে ফিরে আসবে।
ভূমধ্যসাগরীয় অন্যান্য দেশগুলির প্রতিযোগিতা সম্পর্কে সতর্কতা অবধি ইতিমধ্যে সীমানা পুনরায় চালু করা, হোটেলবাসী এবং পর্যটন-চৌম্বক দ্বীপপুঞ্জ এবং উপকূলীয় অঞ্চলের আধিকারিকরা প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াই করার জন্য কর্তৃপক্ষকে চাপ প্রয়োগের জায়গায় শিথিল করার জন্য চাপ দিচ্ছেন।
তবে পরিবেশ ও জ্বালানী মন্ত্রী তেরেসা রিবেরা বলেছেন যে প্রথম দিকে বিশাল উদ্বোধন হবে “দায়িত্বজ্ঞানহীন”। তিনি বলেন “আমাদের ধারণাটি নিরাপদ উত্স এবং গন্তব্যগুলি নিয়ে জুলাইয়ের পরিবর্তে জুনে চিন্তা করে কাজ করা,”।
আজ পাবলিক প্লেসে মুখোশ পরা স্পেনের ছয় বছরেরও বেশি বয়সী লোকের জন্য বাধ্যতামূলক হয়ে পড়েছে। আদেশটি কেবলমাত্র পরামর্শ দেয় যে দুই থেকে পাঁচ বছরের মধ্যে শিশুরা মুখোশ পরে।

দেশটির আরও দুই সপ্তাহের জন্য লকডাউন বাড়ানোর জন্য সংসদীয় সমর্থন রয়েছে। স্বাভাবিকতার এক নজির আজ সাইপ্রাসে ফিরে আসছিল, রেস্তোঁরাগুলির জন্য বাইরের অঞ্চল এবং বারগুলি আবার খোলা ছিল।