সরকারের মন্ত্রী ১ জুন থেকে সমস্ত স্কুল পুনরায় চালু করার দাবি থেকে পিছু হটেছেন

একজন মন্ত্রিপরিষদ মন্ত্রী আজ দেশজুড়ে ট্র্যাকিং এবং ট্রেসিংয়ে এনএইচএস অ্যাপের সাথে নতুন করোনভাইরাস প্রাদুর্ভাব রোধে সম্ভাব্য বিলম্বের ইঙ্গিত দিয়েছেন – এবং ১ জুন থেকে সমস্ত স্কুল পুনরায় চালু করার দাবিথেকে পিছু হটেছেন।

লকডাউন থেকে বেরিয়ে আসার বিষয়ে সরকারের তফসিলকে নরম করে, রবার্ট বাকল্যান্ড বলেছেন যে যোগাযোগের সন্ধানের কাজটি মে মাসের শেষের দিকে হওয়ার কারণে পর্যায়ক্রমে করা হবে এবং এখন থেকে এক মাসের মধ্যেই এটি শেষ হওয়ার গ্যারান্টি দিতে
বিচারপতি সচিব এনএইচএস অ্যাপ্লিকেশনটির পরামর্শ দিয়েছেন, যা ব্যবহারকারীরা কোভিড -১৯ উপসর্গের রিপোর্টের সাথে ঘনিষ্ঠভাবে থাকলে, প্রস্তুত হতে “বেশ কয়েক সপ্তাহ” সময় লাগবে বলে তাদের সতর্ক করবে।
তবে মিঃ বাকল্যান্ড বলেছেন, সিস্টেমগুলি বিকশিত হওয়ার পরে ২০,০০০ এরও বেশি নিয়োগপ্রাপ্তরা কাজ শুরু করতে প্রস্তুত আছে।
প্রাথমিক বিদ্যালয়গুলি আবার চালু করার পরিকল্পনার বিষয়ে মিঃ বাকল্যান্ড ভবিষ্যদ্বাণী করেছেন একটি “মিশ্র ছবি” যা অন্যদের তুলনায় কিছুটা খোলার আগে।

প্রায় ১,৫০০ প্রাইমারী বন্ধ থাকতে পারে এমন খবরে তিনি শিক্ষক ইউনিয়ন এবং কাউন্সিলের সাথে লড়াইয়ের মুখোমুখি হয়েছিলেন, যারা বলেন যে সুরক্ষা এখনও পর্যাপ্ত নয়।

মিঃ বাকল্যান্ড বিবিসিকে বলেছেন: “জুনের প্রথমটি ছিল শর্তযুক্ত তারিখ।”
তিনি বলেন, সরকার শিক্ষকদের কথা শুনছে, পাশাপাশি “জড়িত ও প্ররোচিত” করার চেষ্টা করছে। তিনি যোগ করেছেন: “আমি ভান করব না যে এই মাসের শেষের দিকে আমাদের একটি সম্পূর্ণ সিস্টেম থাকবে” ”

ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশনের ডাক্তার ইউনিয়ন বলেছে যে স্কুলগুলি “এটি করা নিরাপদ হওয়ার সাথে সাথেই” পুনরায় চালু করা উচিত, তবে সতর্ক করা হয়েছে যে “শূন্য ঝুঁকি গ্রহণ সম্ভব নয়”।
বিএমএ’র ডাঃ পিটার ইংলিশ দৈনিক টেলিগ্রাফে লিখেছেন, “এটি ‘নিরাপদ’ ঝুঁকির একটি গ্রহণযোগ্য স্তর হওয়ার বিষয়।

সরকারী সূত্রগুলি জোর দিয়েছে যে বরিস জনসন সবসময়ই স্পষ্ট ছিল যে তার “রুটের মানচিত্র” লকডাউনের বাইরে একটি নির্ধারিত সময়সূচি ছিল না তবে করোনভাইরাস ছড়িয়ে দেওয়ার “আর” হারের উপর নির্ভরশীল এবং অন্যান্য পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

অপর প্রবীণ মন্ত্রী বলেছেন যে ৪ জুলাই ওপেন এয়ার ক্যাফে ও আতিথেয়তা খাতের কিছু অন্যান্য অংশ পুনরায় চালু করার লক্ষ্য ছিল সন্দেহের মধ্যেও রয়েছে।
অন্যান্য উন্নতিতে:

রোলস রইস ৯,০০০ জব কাটানোর ঘোষণা দিয়েছে, তাদের বেশিরভাগই যুক্তরাজ্যে থাকবেন বলে আশা করা হচ্ছে। কীভাবে উচ্চ রাস্তায় মহামারীটি আক্রান্ত হয়েছে তার লক্ষণে মার্কস অ্যান্ড স্পেন্সার লাভের হারে ২১.২ শতাংশ হ্রাস পেয়েছে।
স্থায়ীভাবে থাকা ২০,০০০ সামরিক কর্মীদের কোভিড সাপোর্ট ফোর্স হ্রাস পেয়ে সাড়ে ৭,৫০০ হাজার করা হচ্ছে কারণ প্রথম তরঙ্গ মহামারীটি শীর্ষে এসেছে।
লন্ডনের মেয়র সাদিক খান লন্ডনের গণপরিবহন ব্যবহারকারী যাত্রীদের জন্য মুখের আবরণ স্টক করার জন্য দোকানগুলিকে অনুরোধ করছেন।
স্পেনের পররাষ্ট্রমন্ত্রী অরণা গঞ্জালেজ লায়া বলেছেন, তার দেশ পর্যটকদের এটি করা নিরাপদ হওয়ার সাথে সাথেই তাদের স্বাগত জানানোর পরিকল্পনা করেছে। সাময়িকভাবে পৃথক পৃথক ব্যবস্থা গ্রহণ করা হবে “যে মুহুর্তে আমরা অনুভব করি ভাইরাস নিয়ন্ত্রণে রয়েছে” ”
ক্যাপ্টেন স্যার টম মুর, যিনি এপ্রিলে তাঁর ১০০ তম জন্মদিনের আগে তাঁর বাগানের ১০০ টি কোলে হাঁটতে এনএইচএস দাতব্য প্রতিষ্ঠানের জন্য £৩২ মিলিয়ন বেশি অর্থ সংগ্রহ করেছিলেন, তিনি বলেছিলেন যে তিনি রানী দ্বারা নাইট হয়ে যাওয়ার অপেক্ষায় রয়েছেন। “আমি আশা করি তরোয়াল হাতে তিনি খুব বেশি ভারী নন, ততক্ষণে আমি বরং একজন গরিব বৃদ্ধ দুর্বল প্রাণ হতে পারি,” তিনি কৌতুক করেছিলেন।
চ্যান্সেলর রিষি সুনাক সতর্ক করে দিয়েছেন যে করোনভাইরাস দ্বারা সৃষ্ট মন্দা থেকে অর্থনীতি পুনরুদ্ধারে দীর্ঘ সময় নিতে পারে, মন্ত্রীরা দেশের যতটা সম্ভব আবারও সরানোর জন্য চাপের মধ্যে রয়েছে।

যোগাযোগের সন্ধানের বিষয়ে, যা সংক্রমণের বিপর্যয়কর দ্বিতীয় শিখর এড়াতে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়, মিঃ বাকল্যান্ড বলেছেন, মন্ত্রীরা “মাসের শেষের দিকে এই প্রোগ্রামগুলি চালু করার” আশা করেছিলেন তবে দেশব্যাপী এটি পুরোপুরি শেষ হতে আরও বেশি সময় নিতে পারে।
পরিচিতি-ট্রেসিং এবং অ্যাপ্লিকেশনটিকে “কাজ চলছে” হিসাবে সংযুক্ত করে তিনি এগিয়ে গিয়েছিলেন: “আমি মনে করি লক্ষণগুলি ভাল তবে স্পষ্টভাবে আরও কাজ করা দরকার ।
এটি আউটসোর্সিং জায়ান্ট সেরকো, যা ২১,০০০ যোগাযোগের সন্ধানকারীদের নিয়োগ ও প্রশিক্ষণের জন্য দায়ী, এই প্রকল্পে জড়িত প্রায় ৩০০ জন ব্যক্তির ব্যক্তিগত ইমেল ঠিকানাগুলি ঘটনাক্রমে ভাগ করে নেওয়ার পরে ক্ষমা চাইতে বাধ্য হয়েছিল। মিঃ বাকল্যান্ড বলেছেন যে ফার্মটি “সঠিকভাবে” ভুলের জন্য ক্ষমা চেয়েছে।

স্কুলগুলিতে, তিনি ক্লাসরুমগুলি পুনরায় খোলার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে কাউন্সিলগুলিকে একটি জলপাই শাখা সরবরাহ করেছেন। তিনি বলেছেন যে সরকার সুরক্ষা সম্পর্কে আত্মবিশ্বাসী বোধ না করে সেখানে সরকার “শ্রদ্ধা ও বোঝা” করবে। কিছু স্কুল খুলতে বেশি সময় লাগবে ।
তিনি বলেন, “আমি আরও বেশি সতর্কতা অবলম্বন করতে চাই তাদের মতামতের প্রতি শ্রদ্ধা করি, এ কারণেই আমরা সংলাপটি চালিয়ে যেতে চাই,” তিনি বলেন।
কোভিড -১৯ এর সাথে যুক্ত যুক্তরাজ্যের মানুষের মৃত্যু

প্রবণতাটি বর্ণনা করার জন্য আগের সাত দিনের মৃত্যুর ঘূর্ণায়মান গড়ের পাশাপাশি প্রতিদিন মৃত্যুর রিপোর্ট হওয়া মৃত্যুর তুলনা।
বিবিসি প্রাতঃরাশে মিঃ বাকল্যান্ড পরামর্শ দিয়েছেন যে কিছু স্কুল অন্যদের চেয়ে দ্রুত চালু হবে।

“আমরা সকলেই ১ জুনের দিকে কাজ করছি এবং সেই প্রত্যাবর্তনের পরিকল্পনা করছি, তবে আমি এই বিষয়টি গ্রহণ করি যে নিয়োগকর্তাদের কাছ থেকে এমন সমস্যাগুলির সমাধান করা দরকার যেগুলির অর্থ এই নয় যে আমরা ১ জুন একটি অভিন্ন দৃষ্টিভঙ্গি দেখব।”

তিনি যোগ করেন: “আমি এখানে বসে ভেবে দেখব না যে হঠাৎ ১ জুন সমস্ত কিছু এক হয়ে যাবে, আমি জানি না, এটি আমার আশা” ”

তিনি তার নিজের সন্তানদের প্রাথমিক বিদ্যালয়ে প্রেরণে আত্মবিশ্বাসী কিনা তা জানতে চাইলে স্বরাষ্ট্রসচিব প্রীতি প্যাটেল বলেছিলেন: “আমি হব।” তিনি বলেন, কিছু শিক্ষক মূল কর্মীদের বাচ্চাদের জন্য স্কুল উন্মুক্ত রাখতে “বীরত্বপূর্ণ” ছিলেন।