‘ভুয়া ভাইরাসের’ বিরুদ্ধে ব্রিটেনে আন্দোলন, করবিনের ভাই গ্রেপ্তার

নভেল করোনাভাইরাসকে ‘ভুয়া’ আখ্যা দিয়ে লকডাউন-বিরোধী আন্দোলনে নামছেন ব্রিটিশরা। দেশটির বিরোধী দল লেবার পার্টির সাবেক নেতা জেরমি করবিনের ভাই পাইয়ার্স করবিন এই আন্দোলনের নেতৃত্ব দিতে গিয়ে গ্রেপ্তার হয়েছেন।

ডেইলি মিরর জানিয়েছে, আন্দোলনকারীরা লন্ডনের হাইড পার্কে জড়ো হতে থাকলে পুলিশ তাদের বাধা দেয়। প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘ভয়ের বিরুদ্ধে স্বাধীনতা’। একই সঙ্গে কভিড-১৯’কে ‘ভুয়া ভাইরাস’ বলেও স্লোগান দেন তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মিছিল থেকে করবিন সরকারের বিরুদ্ধে নানা ধরনের বক্তব্য দিচ্ছিলেন। মেগাফোন ব্যবহার করে এ সময় তাকে বলতে শোনা যায়, ‘ভ্যাকসিন জরুরি নয়। আমাদের মগজ ধোলাই করা হচ্ছে।’ পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক ৫জি নিয়েও এসময় তাকে কথা বলতে শোনা যায়।

ডেভিড স্যামসন নামের ৫০ বছর নামের এক আন্দোলনকারী মিররকে বলেন, ‘ভুয়া একটি ভাইরাসের জন্য আমাদের নাগরিক অধিকার এভাবে ক্ষুণ্ণ হবে, তা এই প্রজন্মে আমি ভাবতেও পারি না।’

দ্য ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে বলা হয়েছে, স্বাস্থ্য সংক্রান্ত আইন ভাঙায় করবিনকে গ্রেপ্তার দেখিয়েছে ব্রিটিশ পুলিশ।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, যুক্তরাজ্যে ২ লাখ ৪১ হাজার ৪৬১ জন আক্রান্ত হওয়ার পাশাপাশি মারা গেছেন ৩৪ হাজার ৫৪৬ জন।

এই প্রতিবেদন লেখ পর্যন্ত কভিড-১৯ রোগে গোটা পৃথিবীতে ৪৬ লাখ ৩২ হাজার ৯০৩ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু ৩ লাখ ১১ হাজার ৭৩৯ জনের। সুস্থ হয়েছেন ১৬ লাখের বেশি মানুষ।