যুক্তরাজ‍্যে প্রতিবাদ মঞ্চ গঠিত

ষাটের দশকের গণতান্ত্রিক আন্দোলন, সেই ১৯৬২ সাল থেকে নিউক্লিয়াস সৃষ্টির মাধ্যমে ছাত্রলীগের অভ্যন্তরে স্বাধীনতার চেতনা ও লড়াইয়ের প্রস্তুতির ভাবনা জাগিয়ে তোলা, এরই ধারাবাহিকতায় ১৯৬৬ এর ৬ দফা আন্দোলন, ১৯৬৯ এর গণঅভ্যুত্থান এবং চুড়ান্ত পর্বে আমাদের মুক্তিযুদ্ধ সংগঠিত করার ক্ষেত্রে সিরাজুল আলম খান এর ভুমিকা ও উদ্যোগ বিশেষ প্রণিধানযোগ্য। বঙ্গবন্ধুর পৃষ্ঠপোষকতা, সমর্থন, সহানুভূতি নিয়ে নিউক্লিয়াস এই মহা যজ্ঞ সম্পন্ন করতে সক্ষম হয়েছে। যিনি কোন বিনিময় নেন না, কারো কোন করুণা বা অনুগ্রহের মুখাপেক্ষী হয়ে থাকেন না – সেই নির্লোভ নিরহংকার রাজনৈতিক দার্শনিক মানুষটিকে যথাযথ সম্মান প্রদর্শনে কেন আমরা এত কৃপণ?
তাহলে অন্তত স্বাধীন বাংলাদেশের রুপকার, নিউক্লিয়াসের প্রতিষ্ঠাতা, মুক্তিযুদ্ধের প্রধান সংগঠক, মুজিব বাহিনীর শীর্ষ নেতা, বাংলাদেশের দার্শনিক নেতা সিরাজুল আলম খান দাদার পিতা-মাতার কবরের প্রতি সম্মান দেখানো যেতো এবং সেগুলো রক্ষা করা যেতো।। নিউক্লিয়াসের প্রতিষ্ঠাতা মুক্তিযুদ্ধের প্রধান সংগঠক মুজিব বাহিনীর শীর্ষ নেতা স্বাধীন বাংলাদেশে স্বাধীন দেশ উপযোগী রাষ্ট্রীয় রাজনীতি ও শাসনতান্ত্রিক প্রস্তাবনা প্রনয়নকারী জনাব সিরাজুল আলম খানকে বঙ্গবন্ধু জানতেন। তিনি বেঁচে থাকলে হয়তো সিরাজুল আলম খান এত অবমূল্যায়িত হতেন না। আজ তার পিতা মাতার কবরের প্রতি অসম্মান করে কেউ কেউ হয়ত তৃপ্তির হাসি হাসছেন। তাদের বলবো- এদেশে রাজনীতিতে একমাত্র, একমাত্র সিরাজুল আলম খানই কোন বিত্ত বৈভব অর্থ সম্পদ কিংবা এক তিল ভূখন্ডের মালিক হন নাই। আমরা যারা সিরাজুল আলম খানকে জানি তাদের জন্য বিষয়টি খুব কষ্টকর।।আমরা তার রাজনৈতিক অনুসারীরা এটা মানতে পারছি না।এর প্রতিবাদ করতে চাই।আসুন প্রতিবাদ গড়ে তুলি।।
সম্প্রতি বাংলাদেশে গঠিত “প্রতিবাদ মঞ্চের” সাথে আমরা বৃিটেন প্রবাসী সিরাজুল আলম খানের অনুসারীরাও একমত পোষন করে এঘটনার নিন্দা জানাচ্ছি।। সেই সাথে আমরা এখন থেকে প্রতিবাদ মন্চ (যুক্তরাজ্য শাখা) বাংলাদেশের প্রতিবাদমঞ্চের সকল কর্মসূচীর সাথে একাত্ম থাকবো।।
প্রতিবাদ মঞ্চ,যুক্তরাজ্য শাখা।
কমিটির সবাই প্রাক্তন ছাত্রলীগের নেতৃবৃন্দ ছিলেন।
১.আলহাজ্ব ছমির উদ্দিন (সাংবাদিক ও রাজনীতিবিদ) আহ্বায়ক
২.শামীম আহমদ (ব‍্যাবসায়ী ও রাজনীতিবিদ) সদস‍্য
৩.সৈয়দ মাবুদ (মুক্তিযোদ্ধা ও ব‍্যাবসায়ী) সদস‍্য
৪.চৌধুরী শাহেদ কামাল টিটো (ব‍্যাবসায়ী ও রাজণীতিবিদ) সদস‍্য
৫.ভি.পি.হারুন (ব‍্যাবসায়ী ও রাজনীতিবিদ) সদস‍্য
৬.মতিউর রহমান মতিন (ব‍্যাবসায়ী ও রাজনীতিবিদ) সদস‍্য
৭.অধ‍্যক্ষ ফখর উদ্দিন চৌধুরী(ব‍্যাবসায়ী ও রাজনীতিবিদ) সদস‍্য
৮.ডা:গিয়াস উদ্দিন আহমদ (সাংবাদিক ও ব‍্যাবসায়ী) সদস‍্য
৯.হুমায়ুন কবির (ব‍্যাবসায়ী ও রাজনীতিবিদ) সদস‍্য
১০. আমান উদ্দিন (মুক্তিযোদ্ধা) সদস‍্য
১১. আশীক মিয়া (ব‍্যাবসায়ী ও রাজনীতিবিদ) সদস‍্য
12. গয়াছুর রহমান (ব‍্যাবসায়ী ও রাজনীতিবিদ) সদস‍্য