করোনায় ২৪ ঘণ্টায় শনাক্ত ৯৩০, মৃত্যু আরো ১৬ জন,মোট সুস্থ হয়েছেন ৪১১৭

শনিবার (১৬ মে) দুপুরে স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।
তিনি জানান, করোনায় মোট মারা গেছেন ৩১৪ জন। মোট আক্রান্ত হয়েছেন ২০৯৯৫ জন। ২৪ ঘণ্টায় সুস্থ ২৩৫, মোট সুস্থ হয়েছেন ৪১১৭ জন। মৃতদের মধ্যে ১৬ জনই পুরুষ। জেলাভিত্তিক বিশ্লেষণে ঢাকার ১২ জন, চট্টগ্রামের ২ জন এবং রংপুরের ২ জন।
তিনি জানান দেশের ৪১টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হলেও সাপ্তাহিক ছুটির কারণে ঢাকার ২০টি ল্যাবের মধ্যে ১২টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়েছে এবং ঢাকার বাইরে ২১টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘন্টায় মোট ৬৫০১ জনের নমুনা সংগ্রহ হয়েছে। আগের কিছু মিলিয়ে ৬৭৮২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো লাখ ৬৭ হাজার ২৯৪ জনের।
ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনের নেওয়া হয়েছে ৩৪১ জনকে। বর্তমানে আইসোলেশনের আছেন ৩ হাজার ৪৬ জন। এছাড়া আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৫১ জন, এ পর্যন্ত মোট ছাড় পেয়েছেন ১ হাজার ৫৩০ জন।
ব্রিফিংয়ে জানানো হয়, যারা কোয়ারেন্টাইন থেকে ছাড় পেয়েছেন তারা সম্পূর্ণ সুস্থ এবং স্বাভাবিক। তারা স্বাভাবিক চলাফেরা করতে পারবেন। তবে স্বাস্থ্য অধিদপ্তরের পরামর্শ থাকবে, তারা যেন এখনো নিজ ঘরে থাকেন।

দেশে নভেল করোনাভাইরাসে (কভিড-১৯) সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। আর ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।