বাংলাদেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১২০২,বেশি সংক্রমিত ৩০ দেশের তালিকায় বাংলাদেশ

শুক্রবার (১৫ মে) স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।
তিনি জানান, গত ২৪ ঘন্টায় মোট ৯ হাজার ৫৪৯ জনের নমুনা সংগ্রহ হয়েছে। এখান থেকে ৮ হাজার ৪৮২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ১ লাখ ৬০ হাজার ৫১২ জনের। মোট আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৬৫ জন। দেশের মোট ৪১ ল্যাবে করোনায় নমুনা পরীক্ষা করা হয়, যার মধ্যে ২০টি ঢাকা এবং ২১টি ঢাকার বাইরে।
তিনি জানান, ২৪ ঘণ্টায় হয়েছেন ২৭৯ জন সুস্থ হয়েছেন। মোট সুস্থ হয়েছেন ৩ হাজার ৮৮২ জন।
মৃতদের মধ্যে ৭ জন পুরুষ এবং ৮ জন নারী। বয়সভিত্তিক বিশ্লেষণে ৮১ থেকে ৯০ বছরের আছেন ২ জন, ৬১ থেকে ৭০ বছরের আছেন ৩ জন, ৫১ থেকে ৬০ বছরের আছেন ৮ জন, ৩১ থেকে ৪০ বছরের আছেন ১ জন এবং ২১ থেকে ৩০ বছরের আছেন ১ জন।
গত ২৪ ঘণ্টায় আইসোলেশনের নেওয়া হয়েছে ২৫৯ জনকে। বর্তমানে আইসোলেশনের আছেন ২ হাজার ৭৪৮ জন। এছাড়া আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৮১ জন, এ পর্যন্ত মোট ছাড় পেয়েছেন ১ হাজার ৪৭৯ জন।
বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। আর গত ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর থেকে দিনে দিনে এর সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েছে।
বিশ্ব এখন মহামারী করোনা রোগের বিরুদ্ধে লড়াই করছে। এই ভাইরাসের তাণ্ডবে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। এর মধ্যে সবচেয়ে শোচনীয় অবস্থা আমেরিকা, ব্রিটেন, ইতালি, স্পেন ও ফ্রান্সের। সময় টিভি।
বিশ্বব্যাপী এখন পর্যন্ত ২১৩টি দেশ ও অঞ্চল করোনার বিষাক্ত ছোবলে শিকার হয়েছে। এসব দেশে এখন পর্যন্ত এই ভাইরাসে মোট আক্রান্ত হয়েছে ৪৫ লাখ ২৬ হাজার ৮৫০ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩ লাখ ৩ হাজার ৪০৫ জন।
এদিকে, বিশ্বে যে ৩০টি দেশে করোনাভাইরাস আক্রান্ত মানুষ সবচেয়ে বেশি তাদের মধ্যে এখন বাংলাদেশও আছে। বাংলাদেশে এখন শনাক্ত রোগীর সংখ্যা ১৮ হাজার ৮৬৩। যদিও এর মধ্যে সরকারি হিসাব অনুযায়ী সুস্থ হয়েছেন ৩ হাজার ৩৬১ জন।
৩০টি দেশের মধ্যে কেবলমাত্র কাতার ও ইকুয়েডরে বাংলাদেশের চেয়ে কম টেস্ট করা হয়েছে।
সবচেয়ে বেশি টেস্ট করা হয়েছে যেসব দেশে: যুক্তরাষ্ট্র ১০২৬৯৯৯৬, রাশিয়া ৫৯৮২৫৫৮, জার্মানি ৩১৪৭৭৭১. ইতালি ২৭৩৫৬২৮, স্পেন ২০৯৪২০৯, ফ্রান্স ১৩৮৪৬৩৩ ও কানাডা ১১৬৯৩৮০।