হেয়ারড্রেসার, পাব এবং রেস্তোঁরা ৪ জুলাই,র পূর্বে পুনরায় খোলা যাবে না

পররাষ্ট্রসচিব বলেছেন, হেয়ারড্রেসার, পাব এবং রেস্তোঁরাগুলি৪ জুলাই,র পূর্বে পুনরায় খোলা যাবে না। গতরাতে, বরিস জনসন করোনভাইরাস লকডাউন থেকে ফিরে আসার ‘রোড ম্যাপ’ প্রকাশ করেছেন, তবে জাতির উদ্দেশ্যে তাঁর ঘোষনাটি – যা ‘অস্পষ্ট’ এবং ‘বিভ্রান্তিকর’ বলে তীব্র নিন্দিত হয়েছে – ব্যবসায়ের জন্য অনেক প্রশ্নই উত্তর মিলেনি। আজ, ডমিনিক র্যাব লকডাউনটি সহজ করার জন্য সরকারের ‘তিন-ধাপ’ পরিকল্পনার কিছু বিশদটি পরিষ্কার করার চেষ্টা করেছেন। বুধবার থেকে, যে কেউ বাড়ি থেকে কাজ করতে না পারে , তাকে এখন কাজে ফিরতে উত্সাহ দেওয়া হচ্ছে। মিঃ র্যাব বলেছেন, কাকে কাকে কাজে ফিরিয়ে যেতে বলা হচ্ছে তার পুরো তালিকা আজ পরে, প্রকাশ করা হবে, তবে এতে নির্মাতারা ও উত্পাদনকর্মীদের অন্তর্ভুক্ত করা হবে। তারপরে, ১ জুন থেকে শুরু হওয়া দ্বিতীয় ধাপে, কয়েকটি দোকান আবারও খুলতে সক্ষম হতে পারে।
তবে পররাষ্ট্রসচিব হুঁশিয়ারি দিয়েছেন যে ব্রিটিশদের হেয়ারড্রেসার, পাব এবং রেস্তোঁরাগুলির সম্ভাব্য পুনরায় খোলার জন্য ৪ জুলাই থেকে তিন ধাপ অবধি অপেক্ষা করতে হবে।
তিনি স্কাই নিউজকে বলেছেন: ‘সম্ভবত ১ জুন থেকে আমরা অপ্রয়োজনীয় খুচরা দোকানগুলোর ব‍্যাপারে আরোও খতিয়ে দেখব এবং তারা কিভাবে ফিরে যেতে পারে কেবলমাত্র শর্ত পূরণ করা গেলে আরও বিস্তৃত নিরীক্ষণের সাপেক্ষে যাতে আমরা কেবল নিশ্চিতভাবে এগিয়ে যাই- পায়ে পথ ।

‘তারপরে ৪ জুলাই থেকে শর্ত সাপেক্ষে প্রথম দিকে, আমরা অন্যান্য সেক্টরের দিকে নজর দেব এবং এর মধ্যে আতিথেয়তা অন্তর্ভুক্ত থাকবে তবে এতে ব্যক্তিগত যত্নও থাকবে এবং লোকেদের পছন্দ মতো লোকেদেরও অন্তর্ভুক্ত করা হবে। ‘স্পষ্টতই, আমি উল্লেখ করেছি যে দুটি সেক্টরের সান্নিধ্য, আতিথেয়তা এবং হেয়ারড্রেসারগুলির মতো ব্যক্তিগত যত্নের ক্ষেত্র, এমন একটি বিষয় যেখানে আমরা মনে করি না যে আমরা ভাইরাসের সাথে রয়েছি সেখানেই আমরা প্রস্তুত রয়েছি ।
‘আমাদের অগ্রাহ‍্য লক্ষ্যটি হ’ল আমরা জনগণের স্বাস্থ্য রক্ষা নিশ্চিত করা, আমরা ভাইরাস নিয়ন্ত্রণের বাইরে দেখতে পাই না, এজন্য আমাদের সতর্ক থাকতে হবে।’ ইউকে তালাবদ্ধ করার বাইরে এই প্রক্রিয়াটির অংশ হিসাবে প্রধানমন্ত্রী বলেছেন ব্রিটিশদের বাইরে ‘সীমাহীন’ অনুশীলনের অনুমতি দেওয়া হবে। প্রধানমন্ত্রী বলেছেন যে বুধবার থেকে জনসাধারণকে বাইরে বাইরে ‘সীমাহীন পরিমাণ অনুশীলন’ এবং স্থানীয় উদ্যানগুলিতে সানব্যাট দেওয়ার অনুমতি দেওয়া হবে। তিনি আরও যোগ করেছেন যে লোকেরা তাদের পরিবারের অন্যান্য সদস্যদের সাথেও খেলাধুলা করতে পারে, আগের নিয়মগুলি শিথিল করে যা দিনে কেবল এক ফর্ম অনুশীলনের অনুমতি দেয়।
পূর্ব-রেকর্ড করা বার্তায় মিঃ জনসন ব্যাখ্যা করেছেন: ‘এই বুধবার থেকে আমরা লোকদের আরও এবং সীমিত পরিমাণে বহিরঙ্গন অনুশীলন নিতে উত্সাহিত করতে চাই। আপনি আপনার স্থানীয় পার্কে রোদে বসতে পারেন, আপনি অন্যান্য গন্তব্যে গাড়ি চালিয়ে যেতে পারেন, আপনি এমনকি খেলাধুলা করতে পারেন তবে কেবল নিজের পরিবারের সদস্যদের সাথে। ‘আপনাকে অবশ্যই সামাজিক দূরত্বের নিয়মগুলি মেনে চলতে হবে এবং সেই নিয়মগুলি প্রয়োগ করতে আমরা যে ক্ষুদ্র সংখ্যালঘু তাদের ভঙ্গ করে তাদের জন্য জরিমানা বাড়িয়ে দেব। “কোভিড -১৯ সংকটের মধ্যে দীর্ঘ প্রত্যাশিত ভাষণ জনসাধারণের উপর কয়েকটি বিধিনিষেধকে কমিয়ে দিয়েছিল, কিন্তু প্রধানমন্ত্রী জোর দিয়েছেন যে লকডাউনটি এখনও রয়েছে, কেবল ‘সংশোধিত’। তিনি কর্মীদের সাইকেল বা হাঁটাচলা করে অফিসে যেতে উত্সাহিত করেছেন, কারণ তিনি ঘোষণা দিয়েছেন যে যাঁরা বাড়ি থেকে কাজ করতে পারেন না তাদের এখন যদি তারা পারেন তবে তারা নিরাপদে ভ্রমণ করতে পারেন।