বরিস জনসন প্রথমবারের মত প্রধানমন্ত্রীর প্রশ্ন ও উত্তরে যোগ দিয়ে বলেছেন, লকডাউন ব্যবস্থা আগামী সোমবারে সহজ করা যেতে পারে

বরিস জনসন ঘোষণা করেছেন, ” যদি সম্ভব হয় তবে” সোমবার থেকে লকডাউন ব্যবস্থা তোলা শুরু হতে পারে।

বুধবার প্রধানমন্ত্রীর প্রশ্নে মিঃ জনসন বলেছেন যে সরকার আশা করছে যে পরের সপ্তাহের প্রথম দিকে করোনভাইরাস লকডাউনটি সহজ করা শুরু করবে।
এই মধ্যাহ্নভোজনে সাংসদদের এবং জাতিকে সম্বোধন করে তিনি নিশ্চিত করেছেন যে রবিবার লকডাউন থেকে বেরিয়ে রোডম্যাপ ঘোষণার জন্য তিনি একটি বক্তব্য দেবেন।

সাংসদরা প্রশ্ন করলেন কেন তিনি সরাসরি কমন্সে তাদের জানাতে যাচ্ছেন না।
কেন তিনি সাধারণ নিয়মগুলি ভঙ্গ করছেন, এমন প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন: “এর কারণ খুব সহজ, আমাদের নিশ্চিত হতে হবে যে ডাটা আমাদের এই কাজ করার ক্ষমতাকে সমর্থন করবে।

“এই তথ্যটি আগামী কয়েকদিন ধরে অবিচ্ছিন্নভাবে আসছে,আমরা যদি সোমবার এই ব্যবস্থাগুলির কিছুটা চালিয়ে যেতে পারি তবে আমরা চাই” ”
তবে মিঃ জনসন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন যে করোনভাইরাস আক্রান্ত দ্বিতীয়বারের মতো উদ্ঘাটিত হওয়া তালাবন্ধিটিকে শিথিল করা “অর্থনৈতিক বিপর্যয়” হবে।

এসএনপি ওয়েস্টমিনস্টার নেতা ইয়ান ব্ল্যাকফোর্ড খুব শীঘ্রই লকডাউনটি সহজ করার বিরুদ্ধে পরামর্শ দিয়েছেন, জোর দিয়েছেন যে এটি “যতক্ষণ প্রয়োজন ততক্ষণ” সেখানেই থাকবে এবং পর্যটন অঞ্চলে ভ্রমণকারী লোকদের নিরুৎসাহিত করবে।

মিঃ জনসন কমন্সে জবাব দিয়েছেন: “আমি মনে করি গত কয়েক সপ্তাহে চারটি দেশের সরকারকে একত্রিত হওয়ার এবং আমাদের জনগণের জন্য খুব স্পষ্ট বার্তা দেওয়ার দক্ষতা প্রদর্শন করেছে এবং আমি মনে করি এই সহযোগিতা অত্যন্ত সহায়ক হয়েছে।

“আমরা অবশ্যই স্কটল্যান্ডে সরকার, বিরোধী দল, ইউনিয়ন, ব্যবসায় সরকারের সাথে কাজ করব যাতে আমরা আন-লকডাউন পরিকল্পনাটি পুরোপুরি সঠিকভাবে পেয়েছি তা নিশ্চিত করার জন্য।”
তিনি আরও যোগ করেছেন: “আমরা যদি এখন এই ব্যবস্থাগুলি শিথিল করে এমনভাবে চালিত করতে পারি যে এই পদক্ষেপের জন্য একটি অর্থনৈতিক বিপর্যয় হ’ল সেই সাথে আমি তার সাথে সম্পূর্ণ চুক্তিতে আছি।”

অফিসিয়াল ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকসের সর্বশেষ পরিসংখ্যান অনুসারে যুক্তরাজ্যের মৃতের সংখ্যা ৩২,৩১৩ এ আঘাত হানার পরে তাঁর মন্তব্য এলো।
পরিসংখ্যান অনুযায়ী ইউকে ইউরোপের সবচেয়ে ক্ষতিগ্রস্থ হতে পারে, তবে বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে দেশগুলির মধ্যে সম্পূর্ণ তুলনা করা কয়েক মাস হতে পারে।

মিঃ জনসন “মাসের শেষের দিকে” একদিন ২০০,০০ করোনভাইরাস পরীক্ষা করার একটি নতুন লক্ষ্য নির্ধারণ করেছেন এবং স্বীকার করেছেন যে কেয়ার হোমগুলিতে এই সঙ্কটটি তিনি “তীব্রভাবে অনুশোচনা” করেছেন।

তবে তিনি কমন্সকে বলেছেন যে গত কয়েকদিন ধরে যত্নশীল বাড়ির ক্ষেত্রে “স্পষ্ট উন্নতি” হয়েছে।
লেবার নেতা কায়ার স্টারমার বলেছেন: “গতকালের পরিসংখ্যানগুলি দেখায় যে হাসপাতালগুলিতে আনন্দের সাথে দেখে মনে হচ্ছে মৃত্যু হ্রাস পাচ্ছে, কেয়ার হোমগুলিতে মৃত্যুর সংখ্যা অবিরত বাড়ছে।

“গত রাতে সংবাদ সম্মেলনে উপ-প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা বলেছেন এবং আমি উদ্ধৃতি দিয়েছি,‘ এটি আমাদের যে বিষয়টি দেখায় তা হ’ল কেয়ার হোমে কী ঘটছে সে সম্পর্কে আমাদের একটি সত্যিকারের সমস্যা ধরা উচিত।

“আমি আরও একমত হতে পারলাম না, তবে স্বাস্থ্য সচিব ঘোষণা করলেন যে আমরা একটি স্বাস্থ্য সঙ্কটে আছি, এর১২ সপ্তাহ পরে আমাকে প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসা করতে হবে – কেন সরকার ইতোমধ্যে এই বিষয়টিকে ধরতে পারেনি?”

প্রধানমন্ত্রী এর প্রতিক্রিয়া জানিয়েছেন: “আমি তাকে বলতে পারি যে কেয়ার হোমে মহামারীর অবস্থা সম্পর্কে তিনি যে কথা বলেছেন ঠিক সে বিষয়ে তিনি ঠিক নন, কারণ তিনি যদি এই পরিসংখ্যানের দিকে লক্ষ্য করেন তবে গত কয়েকদিনে এক স্পষ্টত উন্নতি হয়েছে।

“আমাদের অবশ্যই আশা করা উচিত যে এটি অব্যাহত রয়েছে এবং আমরা নিশ্চিত করব যে এটি অব্যাহত থাকবে” “