ই ইউ বলছে, যুক্তরাজ্যের দোকানগুলি একক বাজার ছাড়া ‘মহামারী চলাকালীন খাদ্য সংকটে পড়বে’

ইউরোপীয় ইউনিয়নের একক বাজার ছাড়া মহামারীর সময়ে যুক্তরাজ্যের দোকানগুলিতে খাদ্য সংকট দেখা দিতে পারত, ব্রাসেলসের এক প্রবীণ কর্মকর্তা বলেছেন।

বিস্ফোরক মন্তব্যে মার্গারাইটিস শিনাস বলেছেন বৃিটেন “ভাগ্যবান” ছিল যখন করোনাভাইরাস ধাক্কা খায় তখন ব্লক থেকে ক্রাশ হয় নি – এমনকি বরিস জনসন প্রয়োজনে ডিসেম্বরে ঠিক তা-ও করার কথা বলেছিলেন।

ইউরোপীয় কমিশনের সহ-রাষ্ট্রপতি যুক্তি দেখিয়েন যে, এটি কেবলমাত্র একক বাজারের ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্কই ছিল “আমাদের এই সুপারমার্কেটগুলিকে এই কঠিন সময়ে স্টক করে রেখেছে”।

তিনি বলেন: “আমি মনে করি এটি অত্যন্ত সৌভাগ্যজনক যে যুক্তরাজ্য একক বাজারের অংশ হওয়ার দৃঢ় তার সাথে মহামারীর মধ্য দিয়ে যায়।

“আমি ভাবতে চাই না যে যুক্তরাজ্য যদি একক বাজারের বাইরে থাকা সঙ্কটের শিকার হত, তবে ক্লিফ প্রান্তের প্রস্থানটি ইঙ্গিত করতে পারত বলে কি হত।”
ব্রেক্সিট পরবর্তী উত্তরণকালীন মেয়াদ বাড়ানোর প্রত্যাখ্যান করে – প্রধানমন্ত্রী শেষ মুহূর্তে যুক্তরাজ্যকে সেই খসড়া প্রান্তে পৌঁছে দিয়েছেন – এমনকি বাণিজ্য আলোচনা অচল হয়ে পড়ে এবং উভয় পক্ষই মহামারীবিরোধী লড়াইয়ে মনোনিবেশ করে।

পরিবর্তে, মাইকেল গভ ৫০,০০০ ফর্ম-ফিলারদের প্রশিক্ষণ দিচ্ছেন, যাদের ব্যবসায়ের প্রতিবন্ধকতা তৈরি হয়ে যাওয়ার পরে প্রয়োজনীয় সংস্থাগুলির জন্য শুল্ক ঘোষণা সম্পূর্ণ করতে হবে।

এমনকি যদি একটি কঙ্কাল বাণিজ্য চুক্তি হয় তবে একক বাজার এবং শুল্ক ইউনিয়ন ব্যবসা-বাণিজ্যকে খুব একই পরিস্থিতিতে নো-ডিল ব্রেক্সিটের সাথে ছেড়ে দেবে, তারা বলেন।

বিবিসি নিউজের জিজ্ঞাসাবাদে, যুক্তরাজ্য যদি রূপান্তরকালীন সময় ছাড়া কোভিড -১৯ এর থেকে আরও খারাপ হয়ে উঠতে পারে তবে মিঃ শিনাস জবাব দিয়েছেন: “একেবারে।”
মহামারী থাকা সত্ত্বেও খাদ্য প্রবাহকে অব্যাহত রাখার দিকে ইঙ্গিত করে তিনি যুক্তি দিয়েছেন: “এটি অবিকল কারণ একটি একক বাজার নিশ্চিত হয়েছে যে এটি ঘটেছিল।”
বাণিজ্য চুক্তির সম্ভাবনা সম্পর্কে তিনি যোগ করেন: “আমরা আশাবাদী যে আমরা আগামী ১ জানুয়ারির মধ্যে ভবিষ্যতের চুক্তির দৃষ্টিভঙ্গি পেতে পারি।”

সংকট শুরু হওয়ার পরে সুপারমার্কেটগুলিতে ডিম, ময়দা এবং টয়লেট রোল সহ মূল আইটেমগুলির সংযোগ ছিল, তবে সমস্যাগুলি হ্রাস পেয়েছে এবং মজুদগুলি স্বাভাবিক বলে মনে হয়।
এক পর্যায়ে, পরিবেশ বিষয়ক সম্পাদক, জর্জ ইউস্টিস গর্ব করেছেন যে সরকার ক্রস-চ্যানেল বাণিজ্য প্রবাহিত করে রেখেছিল – এমনকি ডিসেম্বর থেকে বাধাগুলি খাড়া করার জন্য প্রস্তুত করার পরেও।

ইউকে ইউরোপীয় ইউনিয়নের সাথে ডিসেম্বরের মধ্যে একটি বাণিজ্য চুক্তির বিষয়ে একমত হতে জোর দিয়েছে, তবে ব্রাসেলসকে মাছ ধরার অধিকার এবং শ্রমিক, ভোক্তা এবং পরিবেশগত অধিকার সম্পর্কিত নিয়ম সম্পর্কিত লাল রেখাটি ত্যাগ করতে হবে।

এটি পরবর্তী মাসের শেষের দিকে আলোচনার সম্পূর্ণ বিচ্ছেদের জন্য উভয় পক্ষকে অবশ্যই ছেড়ে দেয় – একটি রূপান্তর সম্প্রসারণের অনুরোধের জন্য সময়সীমা, মিঃ জনসনকে ইউ-টার্ন করা উচিত।

১০ নম্বর থেকে আগেই বলা হয়েছে যদি জুনের শেষ নাগাদ অগ্রগতি না হলে ডিসেম্বরে ব্রিটেন নো-ডিল ব্রেক্সিটের পুরোপুরি প্রস্তুতি শুরু করবে।