করোনায় আক্রান্তের দিক থেকে মুসলিম দেশগুলোর মধ্যে শীর্ষে যে দেশ

প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) গত ২৪ ঘণ্টায় তুরস্কে আরো তিন হাজার ৭৮৩ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ৩২৯ জন যা মধ্যপ্রাচ্য তথা মুসলিম দেশগুলোর মধ্যে সর্বাধিক।

তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোকা জানিয়েছেন, শনিবার করোনাভাইরাসে দেশটিতে নতুন করে ১২১ জনের মৃত্যু হওয়ায় মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ৮৯০ জনে দাঁড়িয়েছে।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৮২২ জন রোগী সুস্থ হয়েছেন। মোট সুস্থ হয়েছেন ১০ হাজার ৪৫৩ জন।

তুর্কি স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, করোনা পরীক্ষার হার বাড়লেও নতুন আক্রান্তের সংখ্যা কমেছে। প্রায় ৬ লাখ মানুষকে পরীক্ষা করা হয়েছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের টালি অনুযায়ী- তুরস্ক করোনা আক্রান্ত শীর্ষ দশ দেশের তালিকায় অষ্টম স্থানে রয়েছে। তুরস্কের পরই আছে ইরান। ইরানে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৮৬৮ জন।

তুরস্কে গত ১০ মার্চ প্রথম এক করোনা রোগী শনাক্ত হন। এর প্রায় এক মাস পর অর্থাৎ ৮ এপ্রিল আক্রান্ত হন চার হাজার ১১৭ জন। ১১ এপ্রিল শনাক্ত হন ৫ হাজার ১৩৮ জন। এর পর আক্রান্তের সংখ্যা কিছুটা কমলেও প্রায় প্রতিদিনই অন্তত ৪ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন।

করোনার সংক্রমণ ঠেকাতে দেশের ৩১টি প্রদেশের যাতায়াতের নিষোধাজ্ঞা আরও ১৫ দিন বাড়িয়েছে তুরস্ক। দেশটি ইতোমধ্যে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মসজিদ বন্ধ করে দিয়েছে। এই ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের জন্য অনেক দেশের সাথে বিমান চলাচল বন্ধ করা হয়েছে। পার্সটুডে।