করোনা ঠেকাতে সৌদি আরবে বন্ধ হচ্ছে মসজিদে তারাবি নামাজ

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে আগামী রমজানে মসজিদে তারাবির নামাজ পড়ার সুযোগ না রাখার সিদ্ধান্ত নিতে যাচ্ছে সৌদি আরব। সৌদি আরবের ধর্ম, দাওয়া ও নির্দেশনাবিষয়ক মন্ত্রণালয় থেকে এক ঘোষণায় তা জানানো হয়। খবর খালিজ টাইমস, গালফ নিউজ।
ধর্ম, দাওয়া ও নির্দেশনাবিষয়ক মন্ত্রী ড. আবদুল লতিফ বিন আবদুল আজিজ আল শেখে বলেন, যদি করোনা পরিস্থিতি আগামী রমজান পর্যন্ত এমনই থাকে, তবে তারাবি নামাজ মসজিদে না গিয়ে বাড়িতে পড়ার নির্দেশনা দেওয়া হবে সৌদি নাগরিকদের।

তিনি বলেন, প্রতিদিনের পাঁচ ওয়াক্তের নামাজ মসজিদে এসে না পড়ার সিদ্ধান্ত আরও গুরুত্বপূর্ণ ছিলো। তারাবি নামাজ মসজিদে পড়ার সিদ্ধান্ত নেওয়া তেমন বড় বিষয় নয়। আমরা মহান আল্লাহ তাআলার নিকট প্রার্থনা করেছি, আমরা মসজিদ বা বাড়িতে যেখানেই তারাবি নামাজ পড়ি, তিনি যেন তা কবুল করেন।
এছাড়া মৃতদের জানাজার নামাজ পড়ার বিষয়েও নির্দেশনা দিয়েছেন ধর্ম, দাওয়া ও নির্দেশনাবিষয়ক মন্ত্রী। তিনি বলেন, জানাজার নামাজ প্রতিদিনের পাঁচ ওয়াক্ত ফরজ নামাজের চেয়ে জরুরি নয়। জানাজার নামাজ বাড়িতে পড়বেন ও সর্বোচ্চ ৫ থেকে ৬ জন অংশ নেবেন।

উল্লেখ্য, করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় ২৩ মার্চ থেকে দেশটিতে কারফিউ জারি করা হয়। এছাড়া করোনাভাইরাসের বিস্তার রোধে প্রতিদিনকার পাঁচ ওয়াক্ত নামাজ ও শুক্রবারের জুমার নামাজ মসজিদে এসে না পড়ার নির্দেশ দেয় সৌদি আরব।

এদিকে রোববার (১৩ এপ্রিল) সৌদি আরবে এ পর্যন্ত একদিনে সর্বোচ্চ করোনায় মৃত্যুর রেকর্ড হয়েছে। এদিন দেশটিতে ৭ জনের মৃত্যু হয়। এ নিয়ে সৌদি আরবে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৯। সৌদি আরবে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪, ৪৬২ জন।
সারাবাংলা