নিরাপত্তা কাউন্সিলে টানাপোড়েন, অনানুষ্ঠানিক আলোচনা আগামীকাল

নভেল করোনাভাইরাস মোকাবিলায় চীনের পক্ষ নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এমন অভিযোগের প্রেক্ষিতে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে (ইউএনএসসি) চরম টানাপোড়েনের সৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার (৯ এপ্রিল) অনুষ্ঠেয় এক অনানুষ্ঠানিক ভিডিও কনফারেন্সে অংশ নেবে নিরাপত্তা কাউন্সিলের সদস্য দেশগুলো। ওই আয়োজনের সভাপতিত্ব করবেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেজ। খবর হিন্দুস্থান টাইমস।
এদিকে, বাংলাদেশের স্থানীয় সময় শুক্রবার (১০ এপ্রিল) বেলা ১টায় এই ভিডিও কনফারেন্স জাতিসংঘের ওয়েবটিভি থেকে লাইভ দেখা যাবে।

এর আগে, মঙ্গলবার (৭ এপ্রিল) এক টুইটার বার্তায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডব্লিউএইচও’র বিরুদ্ধে ত্রুটিপূর্ণ তথ্য পরিবেশন এবং চীনের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ আনেন।
তারও আগে, ২০১৭ সালে ডব্লিউএইচও এর প্রধান পদে নির্বাচনের সময় চীনের সমর্থনে ডা. টেড্রোস আধানম গেব্রেইসাস জয়লাভ করেছিলেন। পরাজিত হয়েছিলেন যুক্তরাষ্ট্র সমর্থিত ডা. ডেভিড নাবারো।

অন্যদিকে, নিরাপত্তা কাউন্সিলের অস্থায়ী ১০ সদস্য রাষ্ট্র কাউন্সিলের প্রধানের নেতৃত্বে এই অনানুষ্ঠানিক আলোচনাকে স্বাগত জানিয়েছে। কিন্তু এই আলোচনার ফলাফল নির্ভর করবে মূলত ‘ভেটো’ পাওয়ার ধারী চীন এবং তার মিত্র রাশিয়ার ওপর।

রাশিয়ার ওপর নির্ভর করবে যুক্তরাষ্ট্রের উত্থাপিত প্রস্তাবটি ১৩-২ ভোট পাবে নাকি ১৪-১ ভোট পাবে।

এই বিশ্বমহামারি জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের আলোচনার এখতিয়ারে পড়বে না বলে চীন ওই আলোচনায় উল্লেখ করবে বলে কয়েকটি সূত্র জানিয়েছে।

সারাবাংলা/একেএম