“স্যার কেয়ার স্টারমার” লেবার পার্টির নতুন নেতা হিসাবে নির্বাচিত হয়েছেন

স্যার কেয়ার স্টারমার লেবার পার্টির পরবর্তী নেতা নির্বাচিত হয়েছেন। তিনি ‘করবিন ধারাবাহিকতা’ প্রার্থী রেবেকা লং বেইলি এবং উইগানের সাংসদ লিসা নন্দিকে – প্রতিযোগিতায় হারিয়ে ১ম রাউন্ডে লেবার পার্টির নেতা নির্বাচিত হয়েছেন।
ডেপুটি নেতার প্রতিযোগিতায় অ্যাঞ্জেলা রায়নার জিতেছেন।
‘স্যার কায়ার স্টারমার বলেছেন যে লেবার পার্টির নেতা নির্বাচিত হওয়া আমার‘ জীবনের সম্মান ও অধিকার ’।
জনজীবন অনলাইনের পক্ষ থেকে নবনিযুক্ত লেবার পার্টির নেতা স‍্যার কায়ার স্টারমার ও উপনেতা অ্যাঞ্জেলা রায়নারকে শুভকামনা জানানো হয়েছে।
তিন মাসের নেতৃত্বের প্রতিযোগিতায় মিঃ কর্বিনকে প্রতিস্থাপনের জন্য দীর্ঘদিন ধরে পছন্দের হয়ে থাকা স্যার কির ৫৬.২ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হিসাবে ঘোষণা করা হয়েছে।

মিঃ করবিন গত ডিসেম্ভরে ঘোষণা করেছিলেন যে তিনি লেবার পার্টির নেতা থেকে পদত‍্যাগ করবেন। কারন ১৯৩৫ সালের পর থেকে দলটির সবচেয়ে খারাপ নির্বাচনের পরাজয় হয়েছে।

ব্যর্থ নির্বাচনী ফলাফল এবং কয়েক বছরের গোষ্ঠী সংঘর্ষের লড়াই, প্রতিষ্ঠাবাদ বিরোধী এবং ব্রেক্সিটকে নিয়ে তিক্ত বিভাজনের অভিযোগ উঠেছিল।

নেতৃত্বেরর প্রতিযোগিতাটি জানুয়ারিতে শুরু হয়েছিল, তবে শেষ পর্যন্ত করোনাভাইরাস সংকটে পড়েছিল।

ব্রিটেনে মহামারীটি ধরার কারণে ফলাফল ঘোষণার জন্য একটি পরিকল্পিত “বিশেষ সম্মেলন” বাতিল করতে হয়েছে।

স‍্যার স্টারমার তাঁর জয়ের ভাষণে বিদায়ী নেতা জেরেমি করবিনকে শ্রদ্ধা জানান এবং বলেন যে তিনি পার্টিতে ইহুদিবাদবিরোধী সবকিছু মুছে ফেলার কাজ করবেন।।

তিনি বলেন: “আমি জেরেমি করবিনকে শ্রদ্ধা জানাতে চাই, যিনি আমাদের দলকে কিছুটা জটিল সময়ে নেতৃত্ব দিয়েছেন, যিনি আমাদের আন্দোলনকে শক্তিশালী করেছেন এবং যিনি একজন বন্ধু এবং সহকর্মী ছিলেন।
এবং আমাদের সকল সদস্য, সমর্থক এবং সহযোগী সংগঠনের সবাইকে আমি এটি বলছি – আপনারা আমাকে ভোট দিয়েছেন বা না দিয়েছেন, আমি কিন্তু আপনাদের সকলের প্রতিনিধিত্ব করব, আমি আপনার কথা শুনব এবং আমি আমাদের দলকে একত্রিত করব।

“তবে আমাদের সততার সাথে ভবিষ্যতের মুখোমুখি হতে হবে।

“ইহুদিবাদবিরোধীতা আমাদের পার্টির দাগ হয়ে দাঁড়িয়েছে। আমি এতটা ইহুদি সম্প্রদায়ের কাছে যে দুঃখ নিয়ে এসেছি তা দেখেছি। লেবার পার্টির পক্ষ থেকে আমি দুঃখিত।

“আমি এই বিষটিকে মূল থেকে ছিঁড়ে দেব এবং ইহুদি সদস্যদের এবং যারা অনুভব করেছিল যে তারা আর আমাদের সমর্থন করতে পারবে না তাদের ফিরে আসার মাধ্যমে সাফল্যের বিচার করব।”
প্রথম দফায় সংসদীয় দলের ৮৯ সদস্যের সমর্থন নিয়ে জনাব কীর শুরু থেকেই এই দৌড়ের নেতৃত্ব দিয়েছেন।

এরপরে তিনি দ্বিতীয় পর্যায়ে এক ডজনেরও বেশি অনুমোদিত সংস্থার সমর্থন অর্জন করেছিলেন।

ব্যালট পেপারগুলি ফেব্রুয়ারিতে দলীয় সদস্য, অনুমোদিত ট্রেড ইউনিয়ন ও গ্রুপের সদস্য এবং ১৪,৭০০ “নিবন্ধিত সমর্থকদের” কাছে প্রেরণ করা হয়েছিল।

বৃহস্পতিবার লেবার পার্টির নেতৃত্ব প্রতিযোগিতায় ভোটগ্রহণ বন্ধ করা হয়।