কর্বিন পরবর্তী লেবার নেতাকে টরির সাথে ঐক্য সরকারে যোগ না দেওয়ার জন্য সতর্ক করেছেন

বিদায়ী লেবার নেতা জেরেমী কর্বিন, নতুন লেবার নেতা ,যিনি তার স্থলাভিসিক্ত হবেন সতর্ক করে দিয়ে বলেছেন করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন‍্য টরিদের সাথে ঐক‍্য সরকারে যোগ না দিতে নিষেদ করেছেন।
সম্ভবত নতুন লেবার নেতা হতে যাচ্ছেন স‍্যার কায়ার স্টারমার এবং যিনি শনিবার জেরেমী কর্বিনের স্থলাভিষিক্ত হবেন।, তিনি বলেছেন যে সরকারকে বিরোধিতা করা এবং সরকারকে চ্যালেঞ্জ করার দায়িত্ব ছেড়ে দেওয়া “আমাদের গণতান্ত্রিক সমাজ যা কিছু তা অবহেলা”।

প্রাক্তন কনজারভেটিভ নেতা উইলিয়াম হেগ বলেছেন যে প্রধানমন্ত্রী বরিস জনসনকে নতুন লেবার নেতাকে সরাসরি সরকারের কৌশল সম্পর্কে অবহিত করা “সাংবিধানিকভাবে সঠিক” হবে। তিনি মন্তব্য করেছেন, যার ফলে বিরোধী দলের মন্ত্রীদের উপর চাপ কাটাতে সহায়তা করবে।

“সত্যিই বিরোধীদলীয় নেতার তারা কী করছে সে সম্পর্কে সরকারের কাছ থেকে ব্যাখ্যা প্রাপ্য,” লর্ড হেগ দ্য টাইমসকে বলেছেন।
“আপনি সম্ভবত বিরোধী দলের নেতাদের বাধা কী এবং অসুবিধাগুলি কী তা সম্পর্কে ভাল ধারণা থাকতে চান ,অন্যথায় তিনি আপনাকে যে কাজগুলি করতে পারবেন না সেগুলি করার জন্য আপনাকে চাপের মধ্যে ফেলবেন। তাই এটি সরকারের স্বার্থে পাশাপাশি সেই ধরণের বৈঠক ও আলোচনা অনুষ্ঠানের জন্য গণতন্ত্রের স্বার্থে।
অ্যাঞ্জেলা রায়নার – উপ-নেতৃত্ব

কিন্তু লেবারকে করোনভাইরাস সঙ্কট কাটিয়ে উঠতে সরকারের পক্ষে সহায়তা দেওয়া উচিত কিনা জানতে চাইলে মিঃ কর্বিন ডেইলি টেলিগ্রাফের চপারস পডকাস্টকে বলেন: “বিরোধী দলগুলির দায়িত্ব এটি গ্রহণ করা এবং আমরা ঠিক এটাই করছি।
মিঃ কর্বিন বলেছেন যে লেবার ক্ষমতায় থাকলে কোভিড -১৯ পরীক্ষার র‌্যাম্প দ্রুত এগিয়ে নিতে পারতেন।

তিনি বলেন, “আমি মনে করি আমাদের সরকারকে চ্যালেঞ্জ জানানো উচিত এবং তাদেরকে অর্থনৈতিক প্রতিক্রিয়াতে চ্যালেঞ্জ জানানো উচিত, চাকরির সুরক্ষার বিষয়ে তাদের চ্যালেঞ্জ জানানো উচিত এবং এটিই উন্নততর সরকার এবং আরও ভাল সিদ্ধান্ত নেওয়ার উপায়” ”

“যদি প্রত্যেকে একত্র হয়ে বলেন যে ‘আমরা সকলে একে অপরের সাথে একসাথে রয়েছি; আমরা একে অপরের সমালোচনা করব না’ – এটি আমাদের গণতান্ত্রিক সমাজ কী তা অবহেলা।”

তবে নেতৃত্বের প্রতিদ্বন্দ্বী লিসা নন্দি তার “জাতীয় কোবরা” জরুরী কমিটির আহ্বানের পুনরাবৃত্তি করেছেন, যেখানে সরকারের মন্ত্রীরা বিরোধী দলগুলির প্রতিনিধি এবং সরকারকে পরিবর্তিত করার জন্য যোগ দেবেন এবং বলেছেন যে ভাইরাসকে কীভাবে পরাভূত করতে হবে সে সম্পর্কে ধারণা লেবারের উচিত।
ডাউনিং স্ট্রিটকে লেবারের কাছে সরাসরি ব্রিফিং দেওয়া উচিত কিনা জানতে চাইলে, মিসেস নন্দি বিবিসি রেডিও 4 এর আজকে বলেন: “আমি মনে করি এটি একেবারেই সঠিক। আমি আসলে মনে করি আমাদের সেই ব্যবস্থাটি আনুষ্ঠানিকভাবে করা উচিত, এবং সরকারের উচিত একটি জাতীয় কোবরা গঠন করা, যাতে বিরোধী দল জড়িত, পাশাপাশি স্কটল্যান্ড এবং ওয়েলসের নেতাদেরও যারা অ্যাডহক ভিত্তিতে যোগদানের জন্য আমন্ত্রিত হয়েছিল।
“এই সঙ্কট কাটিয়ে ওঠার জন্য আমাদের একসাথে কাজ করা দরকার। আমাদের কৌশলটি বুঝতে হবে যাতে আমরা জনসাধারণকে আস্থা রাখতে পারি।

“তবে আমাদের সেই কৌশলটি ইনপুট করতে সক্ষম হওয়াও দরকার। আমরা এটি প্রথম দিকে অসুস্থ বেতনের মতো ইস্যুতে দেখেছি, যা ম্যাট হ্যানকক বলেছেন যে প্রাথমিকভাবে এটি সম্পর্কে চিন্তা করা হয়নি তবে তারা অবশ্যই সত্যই গুরুত্বপূর্ণ ছিল, যদি আমরা লোকদের গাইডেন্স অনুসরণ করার ক্ষমতা দিতে সক্ষম হব। ”
করবিন যখন পাঁচ বছর পর পদত্যাগের জন্য প্রস্তুত হয়েছেন, তার স্ত্রী “লরা আলভারেজ” তার স্বামীর প্রতি তার গর্বের কথা জানাতে এবং দীর্ঘকালীন নীরবতা ভেঙে ঘোষণা করেছেন যে তিনি “প্রত্যেকের জন্য আরও ভাল মানের জীবনের স্বপ্নের জন্য কখনও আফসোস করবেন না”।

মিসেস আলভারেজ “ডেইলি মিরর”-এ লিখেছেন, লেবার পার্টির অভ্যন্তরে মিঃ কর্বিনের বিরোধীদের লক্ষ্য নিয়েছেন এবং তার সমর্থকদের তিনি যে মূল্যবান প্রতিনিধিত্ব করছেন তার জন্য লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, “আমার স্বামীকে তার রাজনৈতিক বিরোধীদের দ্বারা মোচড়িয়ে দেওয়া এবং তাঁর কথাটি শোনানো দেখতে আমার পক্ষে কষ্টসাধ্য হয়ে পড়েছে।” “তাঁর দলের দ্বারা তাকে আক্রমণ করা দেখা কঠিন ছিল।
“আমি তাদেরকে ধন‍্যবাদ জানাচ্ছি যারা লেবারকে ভোট দিয়েছে এবং বিশেষত যারা আমার স্বামীর সাথে দাঁড়িয়েছিলেন তাদের ধন্যবাদ জানাতে চাই।

“আমরা জানি আপনি আমাদের মূল্যবোধ ভাগ করেছেন। যদি সাম্যতা, মানবতা, সততা এবং দয়াকে কর্বনিজম বলা হয়, তবে আমার সাথে এটি ঠিক আছে।
শনিবার প্রত্যাশা অনুযায়ী “ধারাবাহিকতা করবিন” প্রার্থী রেবেকা লং-বেইলি পরাজিত করলে স্টারমার শক্ত বাম দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা নিয়ে, মিসেস আলভারেজ তার স্বামীর সমর্থকদের তার উদ্দেশ্য ত্যাগ না করার জন্য একটি তীব্র বার্তা প্রেরণ করেছেন।

“আমি সবার জন্য আরও উন্নতমানের জীবনের স্বপ্নের জন্য কখনও আক্ষেপ করব না,” তিনি বলেন।

“এটি এখন স্বপ্নের মধ্যে থেকে যায় না তা নিশ্চিত করা আমাদের আন্দোলনের কাজ।”

মিঃ কর্বিন নিজেই ইঙ্গিত করেছেন যে তিনি নতুন নেতৃত্বের অধীনে ব্যাকবেঞ্চ বিদ্রোহী হিসাবে তার ভূমিকা আবার শুরু করতে পারেন, এবং বলেছেন: “এটি নির্ভর করে যে ভোটগুলি কী এবং বিষয়গুলি কী – আমি সর্বদা নিজের প্রতি সত্য হতে বিশ্বাস করি।”

তিনি আরও যোগ করেছেন: “আমি অন্যদের সক্রিয় হতে উত্সাহিত করার জন্য এবং আমি যে আবেগের সাথে এতটা বিশ্বাস করি যে সমস্ত কারণের জন্য দাঁড়াতে আমি যথাসাধ্য চেষ্টা করব।”