জাতিসংঘের হিসাবে “ইউকেতে ১.৭ মিলিয়ন আক্রান্ত হতে পারে” এবং স্পেনের মৃতের সংখ্যা ৯,০০০ পেরিয়ে গেছে ও WW2 পর বিশ্বকে সবচেয়ে খারাপ সংকটের মুখোমুখি করেছে

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে বিশ্ব সবচেয়ে খারাপ সংকটের মুখোমুখি হচ্ছে, জাতিসংঘের মহাসচিব সতর্ক করেছেন, যেহেতু এটি একটি করোনভাইরাস মহামারীটির বিরুদ্ধে লড়াই করে প্রতিটি দেশের মানুষকে হুমকির মুখে ফেলেছে।

আন্তোনিও গুতেরেস হুঁশিয়ারি দিয়েছেন যে এই প্রাদুর্ভাব একটি মন্দা নিয়ে আসবে, “সম্ভবত অতীতের অতীতে এর সমান্তরালতা নেই” তিনি আরও দৃঢ় ও কার্যকর বিশ্বব্যাপী সাড়া দেওয়ার আহ্বান জানিয়েছেন।
এদিকে যুক্তরাজ্য, ইতালি, স্পেন, ফ্রান্স এবং রাশিয়া কোভিড -১৯ থেকে তাদের সর্বোচ্চ দৈনিক মৃত্যুর সংখ্যা রেকর্ড করেছে। যুক্তরাজ্যে মৃত্যুর পরিমাণ প্রথমবারের মত ৫০০ বেড়ে দাঁড়িয়েছে ১,৯০৮, যা দিনে দিনে ২৭ শতাংশ বেড়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে যাত্রী নামানোর পরিকল্পনা নিয়ে তিক্ত বিতর্কের কেন্দ্রবিন্দুতে একজন কর্নাভাইরাস-জর্জরিত ক্রুজ জাহাজে একজন ব্রিটিশ নাগরিক মারা গিয়েছেন বলে মনে হয়।
প্রতিবেদনে বলা হয়েছে, ছোট সংস্থাগুলির এক-পঞ্চমাংশ নগদ শেষ হবে ।

যুক্তরাজ্যের প্রায় পাঁচ ভাগের একভাগ ছোট ব্যবসা আগামী চার সপ্তাহের মধ্যে নগদ হয়ে যাবে,।
গবেষণায় বলা হয়েছে – চ্যান্সেলরকে চাপ দেয়া হইতেছে মারাত্বকভাবে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের জন্য তার জরুরি করোনভাইরাস লোণ প্রকল্পটি পুনরুদ্ধার করতে হবে।

প্রায় ১৩,০০০ ব্যবসায় নিয়ে কাজ করা হিসাবরক্ষকদের কর্পোরেট ফিনান্স নেটওয়ার্কের একটি প্রতিবেদনে ভবিষ্যদ্বাণী করা হয়েছে যে যুক্তরাজ্যের লকডাউনের কারণে লড়াই করা সমস্ত লড়াইয়ের ছোট সংস্থার ১৮ শতাংশ আগামী মাসে টিকতে পারবে না।

এটি মে মাসে প্রায় চার মিলিয়ন কর্মচারীদের চাকরি হারাতে পারে বলে সতর্ক করেছে , যোগ করা হয়েছে ৪২ শতাংশ সংখ্যক ছোট ছোট প্রতিষ্ঠান যদি লকডাউনটি চার মাস বা তারও বেশি সময় ধরে অব্যাহত থাকে তবে তা অচল থাকতে পারে।

চ্যান্সেলর রিষি সুনাকের সরকার-সমর্থিত জরুরি loan প্রকল্পের মাধ্যমে ক্ষুদ্র ব্যবসায় খাতকে তীরে আনার প্রচেষ্টা সত্ত্বেও এটি প্রয়োজনীয় সমর্থন প্রদানে ব্যর্থ হওয়ার জন্য ব্যাপক সমালোচিত হয়েছে।

ট্রেজারি বুধবার জোর দিয়েছে যে “শতশত লোন ইতিমধ্যে এই প্রকল্পের মাধ্যমে জারি করা হয়েছে।

“এই শত শত লোণ চলে গেছে। স্পষ্টতই বিভিন্ন ব্যাংক বিভিন্ন উপায়ে কাজ করে, তবে নগদ অনেকটা দরজার বাইরে চলে যায়, “একজন মুখপাত্র বলেছেন।

এই প্রকল্পের অধীনে অন্যায়ভাবে লোণদানের কৌশলগুলির দাবিতে ব্যাংকগুলি প্রচণ্ড চাপের মধ্যে পড়েছে, কিছু ব্যবসায়ী ও অন্যান্যদের কাছ থেকে সুদের হারমুক্ত প্রাথমিক সময়সীমা শেষ হওয়ার পরে উচ্চ সুদের হার প্রয়োগ করার জন্য দাবি করা ব্যক্তিগত গ্যারান্টি সহ।

চ‍্যারিটি সংস্থা সতর্ক করে দিয়েছে যে শত শত শরণার্থী হোম অফিসের ‘অতি ধীর’ নীতি হিসাবে দিশেহারা হয়ে পড়েছে।

চ‍্যারিটি সংস্থা বলেছে যে মহামারী চলাকালীন কয়েকশ শরণার্থী নিঃস্ব হয়ে পড়েছে কারণ হোম অফিস দ্রুত পর্যাপ্ত পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে, মে বুলম্যান বলেছেন।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে যারা অনুমোদিত শরণার্থী মর্যাদাগুলি তাদের আশ্রয় সহায়তা আবাসন থেকে উচ্ছেদ করা হয়েছে এবং প্রাদুর্ভাবের ফলে এই প্রক্রিয়াগুলি আরও বেশি কঠিন হয়ে উঠেছে এমন সময়ে আবাসন, চাকরি বা রাষ্ট্রীয় সুবিধা প্রাপ্তির সন্ধানের চেষ্টা ছেড়ে গেছে।

হোম অফিস নীতিমালায় বলা হয়েছে যে যারা আশ্রয় সহায়তা প্রাপ্তি করছেন – যা ভাগ করে নেওয়া থাকার জায়গার মধ্যে রয়েছে এবং প্রতি সপ্তাহে £ ৩৭.৭৫ রয়েছে – তাদের শরণার্থী মর্যাদা পাওয়ার ২৮ দিন পরে এই অধিকার পাওয়ার অধিকার বন্ধ হবে, এই সময়ের মধ্যে তাদের প্রাপ্তি পেতে হবে আবাসন এবং নিজেকে সহায়তা এবং খাওয়ানোর একটি উপায়।
কয়েক শতাধিক শরণার্থী মহামারী চলাকালীন হোম অফিসের হিসাবে সুরক্ষার অনুমোদন প্রদানকে অসহায় করে তুলেছিল ‘কাজ করতে খুব ধীর’।
যাদের অনুমোদিত শরণার্থী মর্যাদাগুলি আশ্রয় সহায়তা আবাসন থেকে উচ্ছেদ করা হচ্ছে এবং কোভিড -১৯ যে পরিস্থিতিটি খুব কঠিন করে তুলেছে এমন সময়ে আবাসন, চাকরি বা রাষ্ট্রীয় সহায়তা পেতে বামে রাখা হচ্ছে
10 নম্বরে বলেছে এনএইচএস আরও পরীক্ষা করার ক্ষমতা রাখে,।

ডাউনিং স্ট্রিট বলেছে যে বর্তমান করোনাভাইরাস পরীক্ষার ক্ষমতা ১২,৭৫০ দাঁড়িয়েছে – তবে সোমবার কেবল ৮,৬৩০ টি পরীক্ষা নেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর মুখপাত্র বলেছেন: “পরীক্ষার ক্ষেত্রে যেমন আপনি জানেন যে এনএইচএস এবং জনস্বাস্থ্য ইংল্যান্ড সক্ষমতা বাড়াতে কাজ করছে।

“সমস্ত এনএইচএস হাসপাতালের ট্রাস্টগুলিকে একটি স্পষ্ট নির্দেশনা পাঠানো হয়েছে যে যেখানে ক্ষমতা রয়েছে সেখানে এটি পরীক্ষার সামনের লাইনের কর্মীদের ব্যবহার করা উচিত এবং আমরা এটি ঘটতে দেখব আশা করি।”

রিজেটেন্টগুলির ঘাটতির (পরীক্ষার জন্য ডিএনএ প্রশস্তকরণে ব্যবহৃত রাসায়নিকগুলি) রিপোর্টের মধ্যে যুক্তরাজ্য কী করোনাভাইরাস পরীক্ষার উপাদানগুলির জন্য আদেশ দেওয়া শুরু করলে জানতে চাইলে প্রধানমন্ত্রীর মুখপাত্র বলেছেন: “আমরা পুরো শিল্পের সাথে কাজ করে যাচ্ছি।

“তবে চিফ মেডিকেল অফিসার এবং ডেপুটি চিফ মেডিকেল অফিসার উভয়ই যেহেতু প্রস্তুতি নিয়েছেন, তাই বিশ্বব্যাপী রিএজেন্টের চাহিদা রয়েছে।

“তবে শিল্প থেকে এটা স্পষ্ট যে এনএইচএসকে সমর্থন করার জন্য তারা যথাসম্ভব কঠোর পরিশ্রম করছে এবং আমরা তাদের পাশাপাশি কাজ করছি।
কটল্যান্ডে নিবিড় যত্নের আগমন আরও বেশী প্রত্যাশা করা হয়েছে, স্টারজিয়ন বলেছেন

স্কটল্যান্ডের প্রথম মন্ত্রী নিকোলা স্টারজন সতর্ক করেছেন যে গুরুতর অসুস্থ করোনভাইরাস রোগীদের নিবিড় পরিচর্যায় ভর্তি করা হচ্ছে তাদের সংখ্যা কমপক্ষে পরের দু’তিন সপ্তাহ ধরে বাড়তে থাকবে।

স্টারজেন ঘোষণা করেছেন যে স্কটল্যান্ডের ৭৬ জন এখন এই রোগে মারা গেছেন। সর্বশেষ পরিসংখ্যান দেখায় যে দেশের ২৩১০ জন মানুষ এখন করোনাভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষা করেছেন, মঙ্গলবার এটি ৩৭৭ জন বৃদ্ধি পেয়েছে। মৃত্যুর সংখ্যা ১৬ বেড়েছে।

প্রথম মন্ত্রী বলেছেন, নিবিড় পরিচর্যা ইউনিটগুলিতে নিশ্চিত বা সন্দেহিত কোভিড -১৯ সহ ১৪ জন রোগী রয়েছেন, এক সপ্তাহ আগে ৫১ জন ছিল।

রোগীদের প্রত্যাশিত আগমন সামাল দিতে তিনি বলেন, আগামী সপ্তাহের মধ্যে এ জাতীয় রোগীদের আইসিইউ বেডের সংখ্যা বাড়িয়ে ৫০০ করা হবে।

হলিড়োডে এমএসপিকে সম্বোধন করে এসএনপি নেতা বলেছেন: “আমি জানি গত দশ দিন কারও পক্ষে সহজ ছিল না, প্রকৃতপক্ষে এটি একটি বিশাল আন্ডারটেটমেন্ট, তবে অপ্রতিরোধ্যভাবে দেশজুড়ে মানুষ সঠিক কাজ করছে।

“এটি অপ্রত্যাশিত নয় তবে এটি আনন্দদায়ক এবং আগামী কয়েক সপ্তাহের মধ্যে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে থাকবে।”