ভারত থেকে বাংলাদেশের নাগরিক নয়, এমন কেউ তাে তাদেরকে বিদায় করে দেওয়া হবে:পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ভারত থেকে বাংলাদেশের নাগরিক নয়, এমন কেউ তাে তাদেরকে বিদায় করে দেওয়া হবে তাছাড়া আমি ভারতীয় কর্তৃপক্ষকে বলেছি, কাউকে পুশব্যাক করবেন, এটি পাঠানোর একটি প্রক্রিয়া আছে।

রোববার (১৫ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়ন দেখে ভারত থেকে ফড়িয়া ধরে বাংলাদেশে লোক আসছে মন্তব্য করে তিনি বলেন, বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত রিভা গাঙ্গুলির সঙ্গে আমার কথা হয়েছে। তিনি বলেছেন, বাংলাদেশের ক্ষতি হবে, এমন কোনো কিছু ভারত করবে না।

ড. মোমেন বলেন, বঙ্গবন্ধু সরকারের একটি অলিখিত নিয়ম আছে মন্ত্রী – সচিব একই সময়ে বিদেশে যাওয়া যায় না। আমার ভারত সফরে যাওয়ার সময় প্রতিমন্ত্রী -সচিব বিদেশে অবস্থান করছেন। সে কারণে সফর বাতিল করা হয়েছে।

তিনি বলেন, ভারতের নাগরিক তালিকা নিয়ে আমরা উদ্বিগ্ন নই। তারা আমাদের আশ্বস্ত করেছে। এটা তাদের অভ্যন্তরীণ বিষয়। এছাড়া বাংলাদেশের নাগরিকদের ভারতের উত্তর-পূর্ব রাজ্যে ষ ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই বলেেও যোগ করেন।

ভারত সফর বাতিলের বিষয়ে জানতে চাইলে বঙ্গবন্ধু সরকারের একটি অলিখিত নিয়ম আছে মন্ত্রী-সচিব একই সময়ে বিদেশে যাওয়া যায় না বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, আমার ভারত সফরে যাওয়ার সময় প্রতিমন্ত্রী-সচিব বিদেশে অবস্থান করছেন। সে কারণে সফর বাতিল করা হয়েছে।