ব্রেক্সিটের বিরুদ্ধে যুদ্ধ শেষ হয়নি এবং জনসনের পরিকল্পনা এখনও ‘প্ররোচিত’ হতে পারে, বলেছেন অ্যাড ডেভী

লিবারেল ডেমোক্র্যাট অন্তর্বর্তীকালীন সহ-নেতা স্যার এড ডেভী বলেছেন,
বরিস জনসনের সাধারণ নির্বাচনের জোর দিয়েই ব্রেক্সিটের বিরুদ্ধে লড়াই শেষ হয়নি,
প্রধানমন্ত্রী এখন ৩১ জানুয়ারির মধ্যে তাঁর প্রত্যাহারের চুক্তি পাওয়ার জন্য কমন্সে ভোট পেয়েছেন তা স্বীকার করার সময়, স্যার এড জোর দিয়েছেন যে এর অর্থ ব্রেক্সিটকে “সম্পন্ন” করা হবে না।

তিনি বলেন, জনসনের পরিকল্পনা আগামী ২০২০ সালের ডিসেম্বরে ব্রসেলসের সাথে বাণিজ্য চুক্তি করার সংগ্রামে অনিশ্চিত হয়ে যাওয়ার কারণে তার নির্বাচনের প্রতিশ্রুতিগুলির অসঙ্গতিগুলি চাপের মুখে পড়তে পারে।

এবং তিনি বলেছেন যে ব্রেক্সিট যুক্তরাজ্যের স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডের ভবিষ্যতের অবস্থানের জন্য যে হুমকির মুখোমুখি হয়েছে তা জনসনের “ওয়ান নেশন” বক্তৃতাটিকে মিথ্যা বলবে এবং ঘোষণা করে: “আমরা এখন ইউনিয়নবাদী – দেশপ্রেমিক দল যারা আমাদের ইউনিয়নকে সমর্থন করে । ”

এই বছরের শুরুর দিকে লিব ডেম নেতৃত্বের পক্ষে অসফল বিড করেছিলেন এবং জো সোয়েনসন তার আসনটি হেরে যাওয়ার পরে পার্টির প্রেসিডেন্ট সাল ব্রিটেনের পাশাপাশি সহ-নেতার পদ গ্রহণ করেছেন স্যার এড, তার পক্ষে প্রতিদ্বন্দ্বিতা করার সময় তিনি নিজেকে এগিয়ে রাখবেন কিনা তা বলতে অস্বীকার করেছেন। উত্তরসূরি চালু করা হয়েছে – সম্ভবত ২০২০ এর মধ্যে বেশ কয়েক মাস।
এক বিপর্যয়কর নির্বাচনের মাত্র দু’দিন পর ইন্ডিপেন্ডেন্টের সাথে কথা বলার পরে কমন্সে- লিব ডেমসের প্রতিনিধিত্ব ২১ থেকে মাত্র ১১ এ নেমে এসেছে, তিনি জোর দিয়েছেন যে তার দলকে “কঠিন” পরিণতি বলে স্বীকার করে তার দলকে বিচ্যুত করা হয়নি।

নির্বাচনী প্রচারণার একটি বিশদ পর্যালোচনা, কৌশল, আসন লক্ষ্যবস্তু এবং বার্তা গ্রহণ করে নতুন বছর পার্টির ফেডারেল বোর্ড চালু করবে, তবে নীতির মৌলিক পুনর্বিবেচনা বা এর মধ্যে যে ধরণের দৃষ্টিভঙ্গি দেখা গেছে সে সম্পর্কে তিনি কোনও আওয়াজ শনাক্ত করতে পারেননি। লেবার পার্টি, যা তিনি “বিচ্ছিন্ন হয়ে পড়া” হিসাবে বর্ণনা করেছেন।
জেরেমি কর্বিনের উত্তরসূরি নিয়ে লেবার দ্বন্দ্ব বজায় থাকলেও লিব ডেমস ব্রেক্সিট এবং জলবায়ু সংক্রান্ত জরুরি অবস্থা সম্পর্কে সংসদে জনসন সরকারের বিরোধিতা করার জন্য প্রথম পায়ে দাঁড়ানোর লক্ষ্য রেখেছেন।

এবং তিনি স্পষ্ট করে দিয়েছেন যে তিনি কর্বিনের ছাঁচে নতুন নেতা স্থাপনের বামপন্থী প্রচেষ্টাকে দেখেন – পাশাপাশি মিঃ জনসনের ব্রেক্সিট ইউনিয়ন ও ব্যবসায়কে যে হুমকি দিয়েছেন তা নিয়ে ঐতিহ্যবাহী টরিদের মধ্যে দ্বিধা-পুনঃস্থাপনের সুযোগ হিসাবে ব্রিটিশ রাজনীতি সম্পর্কে যা লিব ডেমস দীর্ঘকাল ধরে স্বপ্ন দেখেছে।

স্যার এড বলেন, “আমি মনে করি রাজনীতির পুনর্জাগরণের সম্ভাবনা এখনও আছে এবং এটি উদার প্রগতিশীল কেন্দ্রের আশেপাশে থাকবে,” স্যার এড বলেন।
“গত সংসদে প্রচণ্ড চাপের মধ্যে দিয়ে কনজারভেটিভ এবং লেবার দলগুলি ভেঙে পড়েনি, যদিও তারা উভয়ই বেশিরভাগ সংসদ সদস্যকে হারিয়েছেন। আসুন এখন দেখুন লেবার পার্টির কী হয়। ”
লেবার যদি ভোটারদের দ্বারা কর্বিনের বামপন্থী এজেন্ডা প্রত্যাখ্যানের পাঠ না শিখেন তবে লিব ডেমস প্রস্তাব দিতে প্রস্তুত থাকবে “সেই কেন্দ্র-বাম সংস্কারবাদী দল যা সামাজিক ন্যায়বিচার এবং জনসেবা এবং আন্তর্জাতিকতাবাদী রাজনীতিতে বিশ্বাসী লোকেরা স্বাচ্ছন্দ্য বোধ করতে পারে যোগ দিতে ”, তিনি বলেন।
তিনি আরও বলেন যে জনসনের অর্থনৈতিক সমৃদ্ধি এবং যুক্তরাজ্যের ভবিষ্যতের ব্রেক্সিটের ঝুঁকি নিয়ে ঝুঁকির বিষয়ে ইচ্ছুক লিব ডেমস আশা করতে পারেন যে বৃহস্পতিবার এশার ও ওয়ালটনের মতো আসন গ্রহণের কাছাকাছি এসেছেন তারা প্রচলিত টরি ভোটারদের আরও বেশি আকর্ষণ করতে পারেন।

“জনসন আমাদের দেশে যা চাপিয়ে দেবে, তা প্রদত্ত, এখনও টরি পার্বত্য অঞ্চলে বাণিজ্য, ব্যবসায়, আর্থিক ক্ষেত্রে প্রচুর লোক রয়েছে যারা বিশ্বাস করতে পারে না যে টরি পার্টি এখন ব্যবসা-বিরোধী, বিরোধী-মুক্ত বাণিজ্য, বিরোধী -বাজার, ”তিনি বলেন। “তাদের মধ্যে অনেকগুলি আমাদের সন্ধান করতে চাইবে।”
তিনি মিস্টার জনসনের সংখ্যাগরিষ্ঠ টরি সরকারের প্রধানের “একটি দেশ” এজেন্ডা অনুসরণ করার প্রতিশ্রুতি বাতিল করেছেন।

স্যার এড বলেন, “আমাদের প্রধানমন্ত্রী যে কিছু বলছেন তাতে আমি বিশ্বাস করি না।” “আমি যদি এমন না হতাম। আমি সারা জীবন অন্যান্য পক্ষের প্রধানমন্ত্রীদের প্রতি শ্রদ্ধা ও বিশ্বাস করতে পেরেছি, তবে এই প্রধানমন্ত্রী বলে কিছুতেই বিশ্বাস করতে পারি না।

“তিনি ওয়ান নেশন সম্পর্কে কথা বলেছেন, তবে তাঁর সাথে একটি চুক্তি রয়েছে যা আইরিশ সমুদ্রের নীচে সীমানা ফেলেছে এবং তিনি নীতিমালা অনুসরণ করছেন যা স্কটিশদের বিভ্রান্ত করে তোলে। যদি যুক্তরাজ্যের ইউনিয়নকে হুমকির মুখে ফেলে রাখা এক জাতি টুরিজম হয় তবে আমরা সমস্যায় আছি।

“আমি যুক্তরাজ্যকে একসাথে রাখতে চাই, তবে ব্রেক্সিট এই আশ্চর্যজনক দেশকে বিপদে ফেলেছে এবং আমি এটাকেই কিসের চেয়ে বেশি ভয় করি” ”

২০১০-১৫ সালের জোট সরকারের জ্বালানী সম্পাদক স্যার এড বলেছেন যে ২০২০ সালের সাথে ইউরোপের সাথে ভবিষ্যতের বাণিজ্য ও সুরক্ষা সম্পর্ক নিয়ে তর্কবিতর্ক হয়ে উঠেছে, ভোটাররা খুব শীঘ্রই বুঝতে পারবেন যে মিঃ জনসনের কেন্দ্রীয় নির্বাচনের প্রতিশ্রুতি “ব্রেক্সিট সম্পন্ন করার” ছিল ফাঁপা।

“ব্রেক্সিট সম্পন্ন করা প্রত্যাহারের চুক্তির বিষয়ে নয়, এটি এখনও সম্পন্ন হওয়া অন্যান্য অনেক বিষয় সম্পর্কে রয়েছে,” তিনি বলেন। “আমি মনে করি তিনি তার প্রতিশ্রুতি দিতে সক্ষম হবেন না।

“ব্রেক্সিট তখনও প্ররোচিত হতে পারে। প্রধানমন্ত্রী পুরোপুরি প্রতিশ্রুতি দিয়েছেন যা বেমানান, অসংলগ্ন এবং সম্ভবত অবিস্মরণীয়। ”
ব্রেক্সিট প্রক্রিয়াটিতে “গ্রিডলক” চাপিয়ে দেওয়ার জন্য সংসদে মিঃ জনসনের আক্রমণকে প্রত্যাখ্যান করে তিনি বলেছেন: “লিব ডেমসের মতো একটি দলের পক্ষে জড়িত জটিলতা এবং বৈপরীত্য তুলে ধরা পুরোপুরি বৈধ।

“আমরা মামলাটি করতে চাই যে ব্রেক্সিট এখনও দেশের জন্য খারাপ হতে চলেছে, এমনকি যদি তা চালিয়ে যাওয়ার ম্যান্ডেট পেয়েও যায়। আমাদের কাজ হ’ল আমাদের পক্ষে ভোট দেওয়া লোকদের পক্ষে এবং ৪৮% শতাংশ যারা ইইউতে থাকার পক্ষে ভোট দিয়েছেন তাদের পক্ষে কথা বলা। বৃহস্পতিবার যারা ভোট দিয়েছেন তাদের ৩৫% শতাংশেরও বেশি তারা এমন দলগুলির পক্ষে ভোট দিয়েছেন যা জনসনের ব্রেক্সিট চায় না। ”

বৃহস্পতিবারের লিম ডেমের সর্বাত্মক ধ্বংসাত্মক সত্ত্বেও কমন্স গ্রিন বেঞ্চগুলিতে তাদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়ানোর স্বপ্ন দেখেছিল – এমনকি ডাউনিং স্ট্রিটে এমএস সুইসন ইনস্টল করারও স্যার এড দলের ভবিষ্যতের বিষয়ে বুলিশ ছিলেন।

তিনি বলেন, “এই মুহূর্তে আমার কাজ হচ্ছে দলটিকে এমন অবস্থানে নিয়ে আসা যেখানে তিনি যে নীতি নিয়ে দাঁড়িয়েছিলেন তা এগিয়ে নেওয়ার পক্ষে এবং তার এই ডানপন্থী জাতীয়তাবাদী সরকারের বিরোধী হওয়া। “আমরা একটি লেবার পার্টি বিচ্ছিন্ন হয়ে পড়েছি, বিভক্ত হয়েছি, এর শীর্ষস্থানীয় পরিসংখ্যান একে অপরকে আক্রমণ করছে। সরকারের কাছে দাঁড়াতে এবং অ্যাকাউন্টে ধরে রাখতে এই বিরোধী দেশের দরকার। আমরা এটাই করব ”’

পরিবর্তে, তিনি জেরেমি কর্বিনে পার্টির ক্ষমতাহীনতার জন্য দোষের আঙুলটি দেখালেন, যে যুক্তি দিয়েছেন যে লিব ডেমস ভোটার নেতার পছন্দ না-করা এবং অবিশ্বাসের ভোটারদের “সমান্তরাল ক্ষতি” হিসাবে শেষ হয়েছিল।

লিব ডেমের এজেন্ডাকে সমর্থন করা ভোটাররা ভেবে চিন্তিত হয়ে ভয় পেয়েছিলেন যে তারা অজান্তেই করবিনকে ১০ ডাউনিং স্ট্রিটে নামিয়ে দিতে পারে, তিনি বলেন।

স্যার এড বলেন, “জেরেমি কর্বিনের বিরোধীতার গভীরতা আমরা অবমূল্যায়ন করেছি। “আমি মনে করি না এটি ব্রেক্সিটের নীচে ছিল। আমরা কর্বিন এবং লেবারের বিস্তৃত প্রত্যাখাতে ভুগলাম।

“প্রগতিশীল অব্যাহত বাহিনীগুলি যা অ-শ্রমহীন ছিল, নন-কারবিন সমান্তরাল ক্ষয়ক্ষতিতে পরিণত হয়েছিল। আমরা চেঁচানো এবং কর্বিনের ধসের প্রতিরোধ করার মতো শক্তিশালী ছিলাম না। আমার মনে হয় হঠাৎ করে সবাই ব্রেক্সিট চায় এমন সিদ্ধান্ত নেওয়া ভুল সিদ্ধান্তে উঠবে ”