ইউকে নির্বাচন:লেবারকে দেশজুড়ে মারাত্মক ও শোচনীয় ভাবে পরাজিত করে টরিরা বিপুল সংখ‍্যাগরিষ্টতা নিয়ে জিতেছে

একটি নাটকীয় সাধারণ নির্বাচনে টরিরা বিপুল সংখ‍্যাগরিষ্টতা পেয়ে জিতেছে তাদের আসন সংখ‍্যা +৪৭ এবং লেবার দেশজুড়ে মারাত্মক ও শোচনীয় ভাবে পরাজিত হয়ে -৫৯ ক্ষতির মুখোমুখি হয়েছে।
সকাল ৫.০০ টা নাগাদ কনজারভেটিভরা ৩২৬-আসনের সীমানা পেরিয়ে আনুষ্ঠানিকভাবে সাধারণ নির্বাচনের বিজয়ী ঘোষণা করা হয়। ইংল‍্যান্ডের উত্তরে লেবার এবং লিব ডেমস থেকে আসন ছিনিয়ে নিয়ে তাঁর দল জয়ের দিকে এগিয়ে যাওয়ার সাথে সাথে বরিস জনসন তার ‘ব্রেক্সিটকে সম্পন্ন করার জন্য শক্তিশালী নতুন আদেশের’ প্রশংসা করেছেন। দলটি আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণার আগে তার গ্রহণযোগ্যতার বক্তব্যে মিঃ জনসন বলেন: ‘আমি ভাগ্যকে প্রলুব্ধ করতে চাই না কারণ স্পষ্টতই প্রচুর ফলাফল আসছে এবং আমরা এখনও কেবলমাত্র অনুমান নিয়ে কাজ করছি তবে এই পর্যায়ে এটি দেখা যাচ্ছে না যেন এই এক দেশ রক্ষণশীল সরকারকে একটি শক্তিশালী নতুন ম্যান্ডেট দেওয়া হয়েছে – ব্রেক্সিট সম্পন্ন করার জন্য। ‘
এবং কেবল ব্রেক্সিটকে সম্পন্ন করার জন্য নয়, এই দেশকে একত্রিত করার জন্য এবং এটিকে এগিয়ে নিয়ে যাওয়া এবং ব্রিটিশ জনগণের অগ্রাধিকার এবং সর্বোপরি এনএইচএসের প্রতি মনোনিবেশ করার জন্য।’
জেরেমি কর্বিন লেবারের জন্য অবমাননাকর রাতে পদত্যাগ করবেন, লেবার নেতা পরাজয় স্বীকার করেছেন। ইসলিংটন উত্তর আসনটি জয়ের পরে মিঃ কর্বিন বলেছেন যে তথাকথিত লাল প্রাচীর ভেঙে যাওয়ার পরে তিনি পরবর্তী সাধারণ নির্বাচনে লেবার পার্টির নেতৃত্ব দিচ্ছেন না। তিনি বলেন যে প্রতিবিম্বের একটি বিজ্ঞপ্তি পরে তিনি চলে যাবেন। পিয়ার অ্যান্ড্রু অ্যাডোনিস টুইট করেছেন: ‘আমি মনে করি লেবার পার্টির নতুন নেতৃত্বের প্রয়োজনীয়তা নির্ধারণের জন্য প্রয়োজনীয়“ প্রতিবিম্বের সময়কাল ”প্রায় দশ মিনিট হওয়া উচিত।
গুজব সত্ত্বেও বরিস জনসন স্বাভাবিক ভাবে তাঁর উজব্রিজ এবং দক্ষিণ রুইস্লিপ আসনটি জিতেছেন, যদিও সম্ভাবনা ছিল তিনি লেবারের কাছে হেরে যেতে পারেন। এক পর্যায়ে, গুজ্ঞন ছিল যে তাঁর প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে তাঁর কেবল ১% নেতৃত্ব ছিল, কিন্তু লেবার প্রার্থী আলী মিলানী তাকে হারাতে পারেন নি এবং তিনি ,,৭২১০ বর্ধিত সংখ্যাগরিষ্ঠতার সাথে নির্বাচিত হয়েছেন। মিঃ জনসন তার সঙ্গী ক্যারি সাইমন্ডস এবং তাদের কুকুর ডিলিনের সাথে ভোট গণনার জন্য উক্সব্রিজের ব্রুনেল বিশ্ববিদ্যালয় লন্ডনের ইনডোর অ্যাথলেটিক্স সেন্টারে যোগ দিয়েছিলেন। ডিলিন ফটোগ্রাফারদের দ্বারা ঘিরে থাকা সত্ত্বেও, ফলাফল ঘোষণার কয়েক মিনিট আগে তাকে হুড়োহুড়ি করতে দেখা গিয়েছিল, তাই দুর্বৃত্ত পরিবেশের দ্বারা পর্যায়ক্রমে মনে হয় নি।
জো সোয়েনসন লিবারেল ডেমোক্র্যাটদের জন্য ধ্বংসাত্মক রাতের মধ্যে আসনটি হারিয়েছেন লিব ডেম নেতা তার দলের পক্ষে এক বিপর্যয়কর সন্ধ্যায় তার পূর্ব ডানবার্টনশায়ার আসনটি স্কটিশ ন্যাশনাল পার্টির কাছে হারিয়েছেন। এসএনপি লেবারের কাছ থেকে স্বতন্ত্র আসন জয়ের উদযাপনের সাথে সাথে মিস সুইসনকে স্বীকার করে বলেছেন যে তার পরাজয় এবং কনজারভেটিভের জয়ে লক্ষ লক্ষ লোককে “ভয় ও হতাশ” এনে দেবে। তিনি এখন দলের নেত্রী হিসাবে পদত্যাগ করতে বাধ্য হবেন তবে লিব ডেমসের শকওয়েভের এক রাতে কেবল একমাত্র মাথার তালু দাবি করা হয়নি। পার্টির শীর্ষস্থানীয় ২ জন নেতা , চুকা উম্মুনা এবং স্যাম গাইমাহ, দুজনই অন্য দল থেকে যোগ দিয়েছিলেন, তারা আসন জিততে ব্যর্থ হয়েছেন।
ডেনিস স্কিনার ৪৯ বছর পরে আসনটি হারান লেবার স্টালওয়ার্ট ডেনিস স্কিনার তার দলের বলসোভারের আসনটি কনজারভেটিভদের কাছে হেরেছেন, দলের অন্যতম হাই-প্রোফাইল এবং মর্মাহত পরাজয়। মিঃ স্কিনার ৮৭, ১৯৭০ সালে প্রথমবারের মতো সংসদে সবচেয়ে বেশি দীর্ঘকালীন সংসদ সদস্য হয়েছিলেন। তথাকথিত ‘বিস্ট অফ বোলসভার’ ৪৯ বছর ধরে বলসোভারের লেবার সাংসদ হিসাবে দায়িত্ব পালন করেছিলেন এবং আশা করেছিলেন যে তিনি পিতা হবেন কনজারভেটিভ কেন ক্লার্কের পরে হাউস নির্বাচনের আগে অবসর নিয়েছিল।
জন ম্যাকডোনেল তার আসনটি ধরে রাখার কারণে উত্তেজনা ছড়িয়ে পড়েছিল ছায়া চ্যান্সেলর তার হেইস এবং হার্লিংটনের আসনটি ধরে রাখার ঘোষণার মুহুর্তের মধ্যে যখন লড়াই শুরু হয় তখন পুলিশ হস্তক্ষেপ করতে বাধ্য হয়। ‘মিথ্যাবাদী’ এবং ‘সন্ত্রাসী’ এর কান্নার শব্দটি ছড়িয়ে পড়ে যখন মিঃ ম্যাকডনেল অন্য কোথাও লেবারের পক্ষে এক বিপর্যয়কর রাতের মাঝে তার গ্রহণযোগ্যতা বক্তৃতা দিচ্ছিলেন। লেবার প্রবীণ বলেছেন: ‘এটা পুরোপুরি স্পষ্ট যে আমাদের গণতন্ত্র এবং চূড়ান্ত অধিকারের উত্থানের জন্য এখন ভয় রয়েছে। ‘তবে আমি এখন বলছি আমরা সংগঠিত করব এবং আমরা নিশ্চিত করব যে এই ধরণের গণতন্ত্র রাজত্ব করবে এবং আমাদের জনগণের গণতান্ত্রিক ইচ্ছাকে সম্মান করা হবে এবং আমাদের সমাজের মধ্যে এই ধরণের চরম ডানপন্থী সহিংসতা সহ্য করা হবে না।’
লর্ড বকেটহেড বনাম কাউন্ট বাইনফেস রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী লর্ড বকেটহেড এবং কাউন্ট বিনফেসের ফলাফল ঘোষণার আগেই প্রধানমন্ত্রীর অক্সব্রিজ এবং দক্ষিণ রুইস্লিপের নির্বাচনী এলাকায় সংঘর্ষ হয়েছে। প্রান্তিক প্রার্থীরা খুব তাড়াতাড়ি রাতের দিকে মাথা উড়ে গিয়েছিল, ইন্ডিপেন্ডেন্ট কাউন্ট বাইনফেস বলে: ‘আমি যদি বড় ফ্যাট শূন্য পাই তবে তা রেকর্ড হবে। ‘আমি এতে কিছু মনে করব না।’ কৌতুক অভিনেতা কৌতুক অভিনেতা জোন হার্ভিকে মনস্টার র্যাভিং লুনাটিক পার্টির প্রার্থী লর্ড বকেটহেডকে ঠাট্টা-বিদ্রূপ করতে দেখা গিয়েছিল – তার পিছনের পিছনে একটি অঙ্গুলি তৈরি করে, ‘ফেক নিউজ’ বলে চিৎকার করছে এবং আমেরিকান জাতীয় সংগীত বেল্ট করেছে।
সর্বশেষ ফলাফল হল টরি ৩৬৪,লেবার ২০৩,এসএনপি৪৮,লিবডেম ১১ এবং গ্রিন১।