নির্বাচন: জরিপ বলছে টরি সংখ্যাগরিষ্ঠতা বন্ধে কৌশলগতভাবে ভোট দেওয়ার জন্য যথেষ্ট ভোটাররা প্রস্তুত রয়েছেন,

নতুন পোলিংয়ে বলা হয়েছে, আগামী সপ্তাহের সাধারণ নির্বাচনে ভোটারদের দশমাংশের কাছাকাছি লোকজন আনুগত্যের পক্ষে এবং কৌশলগতভাবে ভোট দেওয়ার জন্য প্রস্তুত হতে পারে।

১০,০০০ ভোটারের জরিপে দেখা গেছে যে ৪৪ শতাংশ লেবার রিমেইন ভোটার লিবারেল ডেমোক্র্যাটদের সমর্থন করবেন যেখানে তারা ব্রেক্সিট-সমর্থক কনজারভেটিভদের পরাস্ত করতে সবচেয়ে ভাল অবস্থান করেছেন, যখন ৩৯ শতাংশ লিব ডেম সমর্থকই লেবারকে সহায়তা করতে একই কাজ করতে প্রস্তুত প্রার্থী একটি টরি বীট।

জনগণের নির্বাচনে বরিস জনসনের সামগ্রিক নেতৃত্ব থাকা সত্ত্বেও, চূড়ান্তভাবে গণভোটের প্রচারকরা মনে করেন যে এই স্কেলে কৌশলগত ভোট তাকে কমন্স-এর সামগ্রিক সংখ্যাগরিষ্ঠতা অস্বীকার করার পক্ষে যথেষ্ট হতে পারে – ব্রেকট্সিটের মাধ্যমে ৩১ অক্টোবরের মধ্যে চাপ প্রয়োগের তার পরিকল্পনা বাতিল করে দিয়েছে।

ভোটের জন্য একটি ফাইনাল সে প্রচারের জন্য প্রকাশিত জরিপটি, যা সম্প্রতি পিপলস ভোট গ্রুপ থেকে বিভক্ত হয়েছিল, তা জানিয়েছে যে নির্বাচনের সময়কালের জরিপগুলিতে চলমান আন্দোলনগুলি মূলত কৌশলগত ভোটের মাধ্যমে ব্যাখ্যা করা হয়েছে, ব্রেক্সিট পার্টির সমর্থকরা টরি সেরা রূপান্তরিত করেছেন ইইউয়ের প্রত্যাহার এবং লিব ডেমস যেসব আসনে জো সোয়েনসনের দল জয়ের সম্ভাবনা নেই এমন আসনে লেবার প্রার্থীদের পেছনে দুলিয়ে দেওয়ার উপায় রয়েছে।

তবে জরিপে দেখা গেছে যে মি: জনসনের “খুব সীমাবদ্ধতা” রয়েছে লিভ সমর্থকদের আরও সমর্থন, যারা ভোট দেওয়ার সম্ভাবনা রয়েছে তাদের মাত্র ৪৫ শতাংশ।
লেবার শীর্ষ লক্ষ্য
প্রাক্তন লিব ডেম নেতা স্যার ভিন্স কেবল বলেছেন যে ভোটারদের সামনে এই প্রশ্নটি আর নেই যে তার দল বা জেরেমি কর্বিনের লেবার জিততে পারে, তবে মিস্টার জনসন এবং তার “ব্রেক্সিট চরমপন্থী” পুরো ক্ষমতা দখল থেকে রোধ করা যায় কিনা।
স্যার ভিনস বলেছেন, “আমরা এখন সাধারণ নির্বাচন থেকে মাত্র কয়েক দিন দূরে যা আমাদের দেশের এবং সমগ্র প্রজন্মের ভবিষ্যতের উপর দীর্ঘ ছায়া নেওয়ার হুমকি দেয়।”
কেউ সত্যই ভাবেন না যে লেবার বা দুঃখের বিষয়, লিবারেল ডেমোক্র্যাটরা সম্ভবত সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবেন। সুতরাং, পরের সপ্তাহে ভোটারদের একমাত্র প্রশ্ন হ’ল তারা কি বোরিস জনসন এবং ইংরেজ জাতীয়তাবাদী এবং ব্রেক্সিট চরমপন্থীদের এখন ডাউনিং স্ট্রিট দখল করে সম্পূর্ণ ক্ষমতা হস্তান্তর করতে চান কিনা।

“আমি সেখানে ওয়েলস, ব্রেকন এবং উইম্বলডনের মতো নির্বাচনী এলাকায় লিবারেল ডেমোক্র্যাট প্রার্থীদের সমর্থন করার জন্য শ্রম ভোটারদের প্ররোচিত করার প্রচারণা চালিয়ে এসেছি। তবে আমি এটাও জানি যে ক্যান্টারবেরি এবং সেফিল্ডের মতো আসনগুলিতে – বা ডেভিড গকের মতো সাহসী স্বতন্ত্র প্রার্থীদের পিছনে নাক এবং পিঠে লেবার ধরে রাখার জন্য প্রস্তুত অনেক ভাল লিবারেল ডেমোক্র্যাট ভোটার রয়েছে। আমি বুঝতে পেরেছি তারা কেন এটি করছে এবং বুঝতে পারি কেন প্রয়োজন হতে পারে যদি আমরা টরির দ্বারা আমাদের উপর চাপানো বন্ধ করা বন্ধ করে দেওয়া হয়। ”
পোপুলাস ডেটা সার্ভিসেস (পিডিএস) চূড়ান্তভাবে ভোটের জন্য চূড়ান্তভাবে প্রচারের জন্য গত দুই সপ্তাহ ধরে পরিচালিত ১০,০০০ ভোটার জরিপে দেখা গেছে, বৃহস্পতিবার ভোটারদের দশমাংশ কৌশলে ভোট দিতে পারে।

প্রায় ৫৩ শতাংশ লিবারেল ডেমোক্র্যাট সমর্থক আরও বলেছেন যে তাদের ভোটারদের পছন্দসই প্রার্থী যদি তাদের নির্বাচনী এলাকায় বিজয় লাভের সম্ভাবনা না থেকে থাকে তবে তারা কৌশলে ভোট দেবেন, ৩৯ শতাংশ বলেছেন যে তারা এই পরিস্থিতিতে লেবার ও ১৪ শতাংশ সংরক্ষণশীলদের সমর্থন দেবেন।
লেবার রিমেইনারদের মধ্যে ৪৪ শতাংশই লিব ডেমসে স্যুইচ করতে প্রস্তুত ছিলেন যদি তারা জয়ের পক্ষে সেরা হয় এবং কেবল তিন শতাংশ টরিকে ব্যাক করতে ইচ্ছুক।

এই স্কেল পরিবর্তনের ফলে টরির পক্ষে ঝুঁকিপূর্ণ কয়েক ডজন লেবার নির্বাচনী এলাকা সুরক্ষিত হবে এবং পুতিন বা চিংফোর্ড এবং উডফোর্ড গ্রিনের মতো মিস্টার করবিনের দল আসন দখল করার সম্ভাবনা উন্নত করার সাথে সাথে মিঃ সুইনসনের দল জিতে থাকবেন- কনজারভেটিভদের কাছ থেকে ইশার ও ওয়ালটনের মতো নির্বাচনী অঞ্চলকে সমর্থন জানিয়েছিলেন, চূড়ান্ত প্রতিদ্বন্দ্বিতার পক্ষে ভোট দিন।
পোলস্টার অ্যান্ড্রু কুপার বলেছেন যে সমীক্ষা থেকে এটা স্পষ্ট যে বেশিরভাগ ভোটারই ব্রেক্সিটের টরি সংস্করণকে গণভোট ছাড়াই এগিয়ে যেতে চান না, তবে বেশিরভাগ সংখ্যাগরিষ্ঠ মিঃ কর্বিনের নেতৃত্বাধীন লেবারের সরকারের বিরোধিতা করছেন। মিঃ জনসনের টরিগুলি ভোটারদের “চঞ্চলভাবে উপকৃত” করছিল মিঃ করবিনকে এমন লোকদের সমর্থন জয়ের ভয়, যা তারা যে ধরনের ব্রেক্সিট অফার করছে তা চায় না।

২০১৩ সালের নির্বাচনের জয়ের আগে পপুলাসের চেয়ারম্যান এবং ডেভিড ক্যামেরনের প্রধান লর্ড কুপার বলেছিলেন, টরি এবং ব্রেক্সিট পার্টি “কার্যকরভাবে এক হয়ে গেছে”, এবং “বিস্তৃত ভিত্তিক, মুক্তমনা, আকাঙ্ক্ষিত এক জাতি কনজারভেটিভ পার্টি “যে কোনও মূল্যে ব্রেক্সিটকে সুরক্ষিত করার একক ইস্যুতে আক্রান্ত একটি” সংকীর্ণ জাতীয়তাবাদী দল “দ্বারা প্রতিস্থাপিত হয়েছে।

“লর্ড কুপার বলেছেন,” লক্ষ লক্ষ অতীতের টরি ভোটার যারা এই দেখে হতবাক হয়েছেন তাদের মনে করা উচিত নয় যে তারা এর সাথে এগিয়ে যাবেন। ” “তাদের একটা পছন্দ আছে। টুরি সরকারকে আমরা একটি বিশাল সংখ্যাগরিষ্ঠ সরকার পেয়ে যাওয়াই অনিবার্য নয় যে কঠোর ব্রেক্সিটের নেতৃত্ব দেবে। ”
ভোটগ্রহণের আগের এক সপ্তাহেরও কম সময় আগে, “দুটি স্পষ্ট সত্য” পোলিং থেকে উঠে এসেছে, তিনি বলেছেন। “প্রথমত, জেরেমি কর্বিন প্রধানমন্ত্রী হওয়ার জন্য, বা তার এজেন্ডার দায়িত্বহীন ও চরম উপাদানগুলি বহন করার পক্ষে যে এতগুলি মূলধারার ভোটারদের উদ্বেগ প্রকাশ করেছে, নির্বাচনের হাউস অফ কমন্সে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের কোনও সম্ভাবনা নেই।

“দ্বিতীয়ত, এই বড় নতুন জরিপে যেমন শক্তিশালীভাবে দেখানো হয়েছে, যারা যদি বলেন যে তারা শক্তভাবে ব্রেক্সিটকে এড়াতে কৌশলগতভাবে ভোট দিতে নীতিগতভাবে ইচ্ছুক আছেন তবে এটি প্রতিরোধের এখনও সত্যিকারের সম্ভাবনা রয়েছে।”

টনি ব্লেয়ারকে পর পর তিনটি লেবার নির্বাচনের বিজয় অর্জনে সহায়তা করা অ্যালাস্টার ক্যাম্পবেল বলেছেন, গণভোটের সুযোগ উন্মুক্ত রাখতে পুনরায় ভোটারদের দলীয় আনুগত্য দূরে রাখার সময় এসেছে।
“এই নির্বাচন জেরেমি কর্বিন বা জো সুইসনকে নিয়ে নয় – কোনোটাই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারে না,” মিঃ ক্যাম্পবেল বলেছিলেন। “এটি একটি সাধারণ প্রশ্নে নেমে এসেছে: আপনি কি বরিস জনসন এবং তাকে ঘিরে থাকা বেপরোয়া ডানপন্থী গ্যাংকে দিতে চান যা তারা চান তা করার সম্পূর্ণ ক্ষমতা দেয়?

“তাকে থামানো এবং ব্রেক্সিট সম্পর্কে একটি গণতান্ত্রিক ফাইনাল বল নিরাপদ করতে খুব বেশি দেরি হয়নি। তবে আরও অনেক লোককে এই বিষয়ে দৃষ্টি নিবদ্ধ করতে হবে যে তাদের আসনটি কে জিততে পারে, তাদের নাক চেপে রাখতে পারে এবং দলের আনুগত্য দূরে রাখতে পারে, বা এমনকি আমাদের যদি সত্যিকারের সুযোগ হয় তবে সংশ্লিষ্ট নেতাদের সম্পর্কে মতামতও রাখতে হবে। ”

উদ্যোক্তা এবং কর্মী গিনা মিলার, যিনি পৃথক কৌশলগত ভোটদান প্রচার চালাচ্ছেন, বলেছেন যে একটি রক্ষণশীল সংখ্যাগরিষ্ঠের অর্থ হবে চূড়ান্তভাবে গণভোটের জন্য “সমস্ত রুট বন্ধ”।
পররাষ্ট্রসচিব ডোমিনিক র্যাবের পরিচালিত এশার ও ওয়ালটনের টার্গেট আসনে লিব ডেমসের সাথে প্রচার করতে গিয়ে ইন্ডিপেন্ডেন্টের সাথে কথা বলার সময় মিস মিলার বলেন: “যদি কৌশলগত ভোটদান না হয় তবে টরি সংখ্যাগরিষ্ঠ হবে। যদি টরি সংখ্যাগরিষ্ঠতা থাকে তবে গণভোট চলে যায়।

“একটি স্তব্ধ সংসদ আমাদের দ্বিতীয় গণভোটে নিয়ে যায়। কনজারভেটিভ সংখ্যাগরিষ্ঠ থাকলে সমস্ত রুট বন্ধ রয়েছে। যদি একটি ঝুলন্ত সংসদ হয় তবে দ্বিতীয় গণভোটে যাওয়ার উপায় খুঁজে পাওয়ার উপায় রয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের পক্ষে সেরা ব্রিটেনের প্রচারের একটি পৃথক জরিপে আরও দেখা গেছে যে ৩১ টি আসনে বৃহস্পতিবার ৪১,০০০ এরও কম ভোটার যদি কৌশলগতভাবে তাদের ভোট দেয়, তবে এটি একটি ঝুলন্ত সংসদ প্রদান করতে পারে।

বিশ্লেষণ অনুসারে, কৌশলগত ভোটদানের ক্ষেত্রে যেসব নির্বাচনী ক্ষেত্রগুলি সর্বাধিক অন্তর্ভুক্ত ছিল সেখানে ডিউসবারি অন্তর্ভুক্ত ছিল যেখানে মাত্র ৮২ টি লিবারেল ডেমোক্র্যাট এবং গ্রিন ভোটার টরিগুলি এই আসন দখল বন্ধ করতে পারে , লেবার ডেপুটি লিডার টম ওয়াটসনের আসন – পশ্চিম ব্রমউইচ ওয়েস্টের নির্বাচনী এলাকাটি লাল থাকার জন্য জেরেমি করবিনের স্যুইচ করতে ১৮৩ জন ভোটার থাকতে হবে।