লেবার কোটি কোটি পাউন্ডের ব্যয় করতে পাবলিক পরিষেবাগুলিকে উত্সাহ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে

লেবার ও কাহিনীগুলি এখন তাদের ইশতেহার উন্মোচন করেছে, একেবারে বিভিন্ন ব্যয়ের পরিকল্পনা এবং প্রতিশ্রুতিবদ্ধ। যদিও লেবার কোটি কোটি পাউন্ডের ব্যয় করতে পাবলিক পরিষেবাগুলিকে উত্সাহ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে, টরির প্রতিশ্রুতিতে দলটি প্রতিদিনের ব্যয়কে ‘সবেমাত্র বাড়িয়ে’ দেখবে। গতকাল, টরি ইশতেহার প্রকাশের সাথে সাথে, লেবার অবসর গ্রহণের বয়স বাড়ার পরে রাষ্ট্রীয় পেনশনে হেরে যাওয়া £৩.৭ মিলিয়ন মহিলার ক্ষতিপূরণ দেওয়ার অঙ্গীকার করে দলের ব্যয়গুলিতে আরও £৫৮ বিলিয়ন পাউন্ড যুক্ত করেছে। শ্যাডো চ্যান্সেলর জন ম্যাকডোনেল ১৯৫০-এর দশকে জন্ম নেওয়া তথাকথিত ওয়াস্পি মহিলাদের জন্য ব্যয়ের ঘোষণা করেছেন – রাজ্য পেনশনের বৈষম্যবিরোধী নারী – যা টরিকে একটি “আতঙ্কিত পদক্ষেপ” বলে অভিহিত করেছে। এই অঙ্গীকারটি দলের ইশতেহারে প্রকাশিত হয়নি এবং যুক্তরাজ্যের £ ১.৮ ট্রিলিয়ন পাউন্ড ’ যুক্ত করে এই অর্থ প্রদান করতে হবে, মিঃ ম্যাকডনেল স্বীকার করেছেন।
এটি লেবারের বার্ষিক ব্যয় স্ফীত হয় £ ৯৭ বিলিয়নেরও বেশি এবং তাদের ইশতেহারে টুরিস দ্বারা প্রতি ১ পাউন্ড অতিরিক্ত ব্যয় করে £ ৩২ পাউন্ড ব্যয়ের প্রতিশ্রুতি দেয়।
স্কাই নিউজের জন্য বিশ্লেষকদের একটি দল প্রধান দলগুলির কর এবং ব্যয়ের পরিকল্পনাও পরীক্ষা করে দেখেছে যে লেবার এবং লিব ডেমস উভয়ই প্রতিশ্রুতি দিয়েছে যা ইউকে বছরে কয়েক বিলিয়ন পাউন্ডে ব্যয় করতে পারে। তবে স্কাই রিপোর্টে, কনজারভেটিভ পার্টির পুরো ব্যয় পরিকল্পনা ২০২৪ সালের মধ্যে মাত্র 3 বিলিয়ন ডলারের অতিরিক্ত বাড়িয়েছে। এটি কেবলমাত্র আরও শিক্ষার তহবিলের জন্য লেবারের ৩.৩ বিলিয়ন ডলার শিক্ষা পরিকল্পনার চেয়ে বর্তমান ব্যয় বৃদ্ধির পরিপ্রেক্ষিতে কম। প্রধানমন্ত্রী টেলফোর্ডে তার ‘গেট ব্রেক্সিট ডোন’ ইশতেহার চালু করেছিলেন যুক্তরাজ্যকে যুক্তি দিয়ে ইইউ ত্যাগ করবে জানুয়ারিতে ইইউ ছেড়ে দেবে কারণ তার প্রত্যাহারের চুক্তি ‘পূর্বনির্ধারিত এবং যেতে প্রস্তুত’ রয়েছে। বরিস জনসন আরও ২০,০০০ পুলিশ অফিসারকে রাস্তায় নেওয়ার পাশাপাশি ৫০,০০০ নতুন নার্স এবং ৫০,০০০,০০০ জিপি নিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন। এরপরে একটি প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যে স্কটস এবং উত্তর আইরিশ নাগরিকরা তাদের পরিচয় সম্পর্কে ‘অনুরাগী’ থাকবে, পাশাপাশি তারা ‘গর্বিত, শক্তিশালী এবং পুরো যুক্তরাজ্যের’ অঙ্গ হিসাবেও থাকবে।
ফ্যাক্ট-চেকার ফুল ফ্যাক্ট মিঃ জনসনকে ‘সত্যের সাথে অর্থনৈতিক’ বলে অভিযুক্ত করে এবং বলেছিলেন যে টোরিরা ৫৯-পৃষ্ঠার নথিতে তাদের উদ্যোগের পুরো ব্যয় সম্পর্কে সুস্পষ্ট ছিল না।
বিজ্ঞাপনটি টরি ইশতেহারে প্রদত্ত ব্যয়ের তালিকার মধ্যে উল্লেখ করা হয়েছে যে ২০,২৩/২৪ সালে ৫০,০০০ অতিরিক্ত নার্সকে প্রশিক্ষণ দেওয়ার এবং তাদের রক্ষণাবেক্ষণ অনুদান প্রদানের মূল্য হবে £৮৭৯ মিলিয়ন। তবে ফুল ফ্যাক্ট বলেছে যে নার্সদের প্রশিক্ষণ দেওয়া, তাদের ২৪,০০০ পাউন্ডের বেতনের অর্থায়ন এবং জাতীয় বীমা অবদানের জন্য এনএইচএসকে প্রায় ২.৮ বিলিয়ন পাউন্ড ব্যয় করতে হবে। এদিকে ওয়াস্পি মহিলাদের ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতি নিয়ে লেবারকে আর্থিক সমীক্ষার জন্য ইনস্টিটিউটের পরিচালক দ্বারা সমালোচনা করা হয়েছে। বিবিসি রেডিও ৪ এর টুডে প্রোগ্রামে বক্তব্য রেখে পল জনসন বলেছেন যে নীতিমালার আনুমানিক ব্যয় খরচ ৫৮ বিলিয়ন ‘আসলেই একটি খুব, খুব বড় অঙ্কের’।
তিনি আরও যোগ করেছেন: ‘আমি মনে করি সে সম্পর্কে দুটি আকর্ষণীয় বিষয় রয়েছে – একটি এটির নিখরচায় স্কেল এবং অবশ্যই এটি তাত্ক্ষণিকভাবে কেবলমাত্র গত সপ্তাহে তাদের ইশতেহারে প্রতিশ্রুতি করেছিল কেবলমাত্র বিনিয়োগের জন্য নেওয়ার জন্য। ‘সুতরাং, তারা যদি এটি আবরণ করতে চায় তবে তাদের £ ৮০ বিলিয়ন পাইন্ড ট্যাক্স বৃদ্ধির চেয়ে আরও বেশি পরিমাণে তাদের প্রয়োজন হবে। ‘অন্যটি, আমি মনে করি, এটি কেবলমাত্র অগ্রাধিকারের বিবৃতি বা অগ্রাধিকারের নির্ধারিত অভাব, কারণ এতগুলি অনেক কিছুর জন্য অনেক অর্থ আছে, তবে তারা অর্থ খুঁজে পাচ্ছে না, উদাহরণস্বরূপ, সত্যিকারের দরিদ্র মানুষের জন্য কল্যাণ কাটাকে ফিরিয়ে দেওয়া কাজের মজুরি ‘যদিও এই ওয়াস্পি মহিলাগুলি সত্যই বুঝতে পেরেছেন যে এই পেনশনের বয়স বৃদ্ধি ঘটছে, যদিও এটি ১৯৯০ এর দশকের গোড়ার দিকে ঘোষণা করা হয়েছিল, তাদের মধ্যে বেশিরভাগই বাস্তবে বেশ সুস্থ আছেন।’