৪৫ মিনিটেই হারলো বাংলাদেশ

ইডেন গার্ডেন্সে দিবা-রাত্রির টেস্টে ৮৯ রানে পিছিয়ে থেকে তৃতীয়দিন মাঠে নেমে মাত্র ৪৫ মিনিটেই হারলো বাংলাদেশ। ২৪১ রানের কোটা পেরোনোর ৪৬ রান আগেই ১৯৫ রানে গুটিয়ে গেছে মুমিনুলরা। ফলে ইনিংস ও ৪৬ রানে হেরে ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করলো টাইগাররা। সবমিলিয়ে ২ দিন আর ৪৫ মিনিটেই শেষ হলো পাঁচদিনের ম্যাচ।

ঐতিহাসিক গোলাপি বলের টেস্টে প্রথম ইনিংসে ১০৬ রানে অলআউট হয়েছিলো বাংলাদেশ। ভারত নিজেদের প্রথম ইনিংসে ৯ উইকেটে ৩৪৭ রান করে ইনিংস ঘোষণা করেছিলো স্বাগতিক ভারত। ২৪১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করেছিলো মুমিনুলরা। দ্বিতীয় দিনের শেষে ৬ উইকেট হারিয়ে ১৫২ রান তুলেছিলো। আজ তৃতীয় দিন এবাদতকে নিয়ে মাঠে নামনে মুশফিকুর রহিম। কিন্তু কোনো রান যোগ না করেই সাজঘরে ফিরে গেছেন এবাদত। ফলে রানের আগেই উইকেট হারানো শুরু হয় বাংলাদেশের। আর এতেই ইনিংস হারের আশঙ্কা আরো জোরালো হয়।

মুশফিকুর রহিম একটু আশা জাগালেও ভালো কিছু উপহার দিতে পারেননি। ব্যক্তিগত ৭৪ রানের ইনিংসে হারের ব্যবধানটাই যা একটু কমেছে। আল আমিন হোসেন ৫টি চার মেরে ২০ বলে ২১ রান করে সাজঘরে যান। ভারতীয় পেসার ইশান্ত শর্মা ও উমেশ যাদবের বল বুঝে উঠতেই পারেনি বাংলাদেশি ব্যাটসম্যানরা।

প্রথম ইনিংসে ইশান্ত ৫টি উইকেট নেয়ার পর দ্বিতীয় ইনিংসে ৪টি উইকেট নেন। প্রথম ইনিংসে ৩ উইকেট নেয়া উমেশ যাদব এই ইনিংসে ৫জন ব্যাটসম্যানকে শিকার করেন। মাহমুদউল্লাহ রিয়াদ রিটায়ার্ড হার্ট হয়ে ফেরায় তাকে আর শিকার করতে পারেননি কোনো ভারতীয় বোলার।