ব্রিটেনের সাধারণ নির্বাচন ব্রাসেলসের ইইউ সংসদ থেকে দেখতে কেমন লাগে

ইউরোপীয় ইউনিয়নের রাজধানীতে অবসন্ন নিঃশ্বাস ত্যাগের ঘটনাকে কেন্দ্র করে রতাইন গত দু’বছর ব্রাসেলসের উপর দৃঢ়তার সাথে পর্যবেক্ষণ করেছে। সাধারণ নির্বাচন এটি পরিবর্তিত হয়েছে, এবং দেশটি আবার অভ্যন্তরের দিকে মনোনিবেশ করছে – তবে ব্রাসেলস অদৃশ্য হয়নি, এবং এখানে কাজ এখনও অব্যাহত রয়েছে।

ব্রিটিশবিহীন এমইপিগুলির জন্য, নির্বাচনটি আসলে একটি স্বস্তি – ক্রমাগত ব্রিটেনের চলে যাওয়ার বিষয়ে আলোচনার পরিবর্তে তাদের কিছু অন্যান্য ব্যবসা সম্পন্ন করার সুযোগ। অনেকে, এমনকি যারা ব্রেক্সিট ম্যাট্রিক্সে দৃঢ়ভাবে প্লাগ করা হয়েছে, তারা প্লটটির মোড় এবং মোড়কে অবাক করে দেখেন।

“কেউ কী ঘটছে তা আর অনুসরণ করতে পারে না,” ইউরোপীয় সংসদের বর্ণাট‍্য ব্রেক্সিট সমন্বয়কারী গাই ভারহফস্টাড্ট বলেছেন, যিনি অনেক আগে থেকেই ভবিষ্যদ্বাণী করা ছেড়ে দিয়েছিলেন এবং কেবল ভোট গণনার অপেক্ষায় রয়েছেন।

“আমি সর্বদা বলছি যদি নেটফ্লিক্সকে রাজনীতি সম্পর্কে ধারাবাহিকতা তৈরি করতে হয় তবে আপনি মাটিতে যা ঘটছে তার সাথে প্রতিযোগিতা করতে পারবেন না।”

হাউস অফ কমন্সের মতো ইউরোপীয় সংসদকেও বরিস জনসনের ব্রেক্সিট চুক্তিতে ভোট দিতে হবে, তবে ওয়েস্টমিনস্টারের পরে তা করার জন্য জোর দিয়েছিলেন। সুতরাং, নির্বাচনের অর্থ ব্রেক্সিট এখানে নিরাপদে এজেন্ডা বন্ধ করে দিয়েছে: এর জায়গায় ইউরোপীয় ইউনিয়নের জলের তুর্কি ড্রিলিং কার্যক্রম, শিশুদের অধিকার, বলিভিয়ার পরিস্থিতি এবং আফ্রিকার ইবোলা পুনরুত্থান সম্পর্কে আলোচনা রয়েছে – সমস্ত মানক ইউরোপীয় সংসদের ভাড়া।
ইউকে দ্বারে দ্বারে প্রচারের সংস্কৃতি মানে অনেকের বিশ্বস্ত দলীয় সৈনিকরা যুক্তরাজ্যে ফিরে আসবেন বলে প্রত্যাশা করা হচ্ছে এবং প্রতিনিধিরা ব্রিটেনের বর্ষার রাস্তায় ফিরে তাদের প্রতিশ্রুতি নিয়ে EU রাজধানীতে তাদের কাজের ভারসাম্য বজায় রাখতে হবে।

লেবার এমইপি জুলি ওয়ার্ড ইন্ডিপেন্ডেন্টকে বলেছে যে তার দলের “প্রত্যেক” এমইপি পরের মাস ধরে তাদের নিজ অঞ্চলে ফিরে আসার পরিকল্পনা করছে, “আমাদের বন্ধুদের এবং সহকর্মীদের নির্বাচিত হতে সহায়তা করবে”। শ্রম তার বিশাল কর্মীদের বিশাল সেনাবাহিনীকে তার গোপন অস্ত্র হিসাবে দেখছে এবং ওয়ার্ড বলেছে যে তিনি আনুষ্ঠানিক প্রচারের প্রথম সপ্তাহান্তে বিরোধী দলের পক্ষে দরজা কড়াতে গিয়েছিলেন এমন আরও 45,000 জনের মধ্যে একজন ছিলেন।

“এটি কয়েক দশকের সবচেয়ে গুরুত্বপূর্ণ সাধারণ নির্বাচন। তিনি বলছেন, বরিস জনসনের ধ্বংসাত্মক ডানপন্থী এজেন্ডা বন্ধ করার এবং জনগণকে ব্রেক্সিট সম্পর্কে চূড়ান্ত বক্তব্য দেওয়ার জন্য আমাদের সুযোগ রয়েছে, “তিনি বলেন। এটি খুব অন-মেসেজ, তবেলেবার এমইপিগুলি প্রকৃতপক্ষে পরিস্থিতি দেখার উপায় ।
কিছু ব্রিটিশ এমইপি-র জন্য যুক্তরাজ্যে প্রতিযোগিতাটি আরও ঘনিষ্ঠ: মোলি স্কট ক্যাটো, একজন গ্রিন যিনি ব্রাসেলসে দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন,১২ ডিসেম্বর স্ট্রডকে প্রতিনিধিত্ব করার প্রত্যাশায় কমন্স-এর প্রার্থী হিসাবে দাঁড়িয়ে আছেন। গত সংসদে দলটির একটি মাত্র আসন ছিল।
তবে প্রচারটি ইউরোপীয় নির্বাচনের ক্ষেত্রে তার ব্যবহারের চেয়ে আলাদা ছিল – গ্রিনস মে মাসে সাতটি আসন জিতেছিল – অংশ হিসাবে কারণ ব্লকের ভোটদান ব্যবস্থায় ছোট দলগুলিকে বাদ দেওয়া হয় না যেমনটি ইউরোপীয় নির্বাচনের জন্য ব্যবহৃত দলের মতো হয়।

“আনুপাতিক ইউরোপীয় নির্বাচনের পরে একটি ব্রিটিশ সাধারণ নির্বাচনে প্রচার প্রচুর ধাক্কা,” তিনি ইন্ডিপেন্ডেন্টকে বলেছেন।
“আপনি প্রান্তিক আসন এবং নিরাপদ আসনগুলির মতো ধারণা অর্জন করেন – উর্দ্ধ পচা বরো – এবং আক্রমণাত্মক এবং উপজাতির দ্বি-দলীয় রাজনীতি আবিষ্কার করুন যা আমাদের প্রথম-অতীত-পরবর্তী ব্যবস্থার পরিণতি।”
স্কট কাতো বলেছিলেন যে তাঁর দলের অন্যান্য এমইপিরা তার স্থানীয় নেতাকর্মীদের পরিপূরক করতে আসনে পরিদর্শন করে তাকে সমর্থন করবেন। ২০১৭ সালে শ্রাবণ লেবার এবং রক্ষণশীলদের মধ্যে একটি শক্তিশালী প্রান্তিক ছিল, এবং গ্রিনস ব্রেকসিট সম্পর্কে অসন্তোষের পিছনে দুটি দলের মাঝামাঝি করে যাত্রা করবে বলে আশাবাদী।

লিবারেল ডেমোক্র্যাটরা তাকে পুনরায় সমর্থনকারী প্রার্থী হিসাবে তার সুস্পষ্ট রান দেওয়ার জন্য এই আসনে তার পক্ষে দাঁড়িয়েছিলেন, যদিও সমালোচকরা তাড়াতাড়ি লক্ষ করেছেন যে তিনি যে বিরোধীদলীয় সংসদ সদস্য ডেভিড ড্রিউয়ের বিরুদ্ধে লড়াই করছেন তিনিও চূড়ান্ত বক্তব্য সমর্থন করছেন ।

স্কট কাতো বলেছেন, “ইউনাইটেড টু রিমিন প্রার্থী হিসাবে আমার অবস্থানটি আমরা ইউরোপীয় সংসদে যে রাজনীতি উপভোগ করি তার সমবায় পদ্ধতির সাথে সামঞ্জস্যপূর্ণ – এবং এমইপি হিসাবে আমার ভূমিকার সাথে,” স্কট কাতো বলেছেন।
বিভিন্ন পক্ষ বিভিন্ন পরিস্থিতিতে পরিস্থিতি নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করছে। নির্বাচনে প্রার্থী হয়ে কোনও লিবারেল ডেমোক্র্যাট এমইপি থাকবে না: উদারপন্থীরা এই বছরের শুরুর দিকে সিদ্ধান্ত নিয়েছিলেন যে এটি ভুল সংকেত প্রেরণ করবে, কারণ তারা ব্রেকসিটকে থামানোর এবং তাদের এমইপিগুলি রাখার ইচ্ছাকৃত।
“আমার কোনও সন্দেহ নেই যে এটি আমাদের প্রজন্মের লড়াই,” লিবি ডেমসের একটি নতুন বর্ধিত কক্কাসের মধ্যে ১ এমইপি’র (লাস্ট ডেমস) পূর্বের অধিবেশন থেকে মাত্র একটি থেকে – এই দলটি তার কট্টর বিরোধী দলটির প্রধান বৈশিষ্ট্য হিসাবে পরিবর্তিত হয়েছে। ব্রেক্সিট অবস্থান)।
লন্ডন এমইপি বলেছে যে তিনি সাম্প্রতিক সপ্তাহগুলিতে পুরো রাজধানীতে দরজায় কড়া নাড়ছেন “, বিশেষতঃ রিচমন্ড, কেনসিংটন এবং কেমডেনকে উল্লেখ করে তিনি।

সর্বশেষ জরিপগুলিতে লেবার ডেমস থেকে দূরে লেবার ডেমস থেকে দূরে থাকা লেবার রিমেন ভোটে পরিবর্তন দেখা যায়, তবে পোরিট নির্মূল হয় না। তিনি আশাবাদ ব্যক্ত করেছেন যে, “আমরা ইউরোপীয় নির্বাচনের সময় সমুদ্রের পরিবর্তন দেখেছি” অব্যাহত থাকবে এবং বলেছে যে ভোটাররা তিনি “ব্রেকসিটের উপর জেরেমি কর্বিনের উপর বিশ্বাস করবেন না” এবং “বরিস জনসনকে প্রধানমন্ত্রীর মতো বেপরোয়া থাকার ধারণা রাখতে পারবেন না” মন্ত্রী “।

“মে মাসে একজন তরুণ এমইপি নির্বাচিত হয়ে আমি ব্রেকসিটকে থামাতে এবং লন্ডনবাসীদের জন্য একটি ইউরোপীয় ভবিষ্যত সুরক্ষিত করতে বদ্ধপরিকর। “লক্ষ লক্ষ যুবকের ভবিষ্যত লাইনে রয়েছে,” তিনি যোগ করেন।

১২ ডিসেম্বর যা-ই ঘটুক না কেন, এমইপিগুলি কমপক্ষে নতুন বছর পর্যন্ত এখানে থাকবে। সমীক্ষা অনুযায়ী বর্তমানে টোরিস সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলে ব্রিটেনের ইইউ প্রতিনিধিরা জানুয়ারির শেষের দিকে প্রায় অবশ্যই চাকরি থেকে অব্যাহতি পেয়ে যাবেন: তবে একটি ঝুলন্ত সংসদ বা অন্য কোনও ফলাফলের অর্থ হ’ল, তাদের আবারও থাকার জন্য বলা যেতে পারে কিছুটা লম্বা অথবা সম্ভবত অনেক দীর্ঘ।