সাধারণ নির্বাচন জরিপ: বরিস জনসনের টরি ১২ ডিসেম্বরের পরে পার্লামেন্টে সবচেয়ে বড় দল হবে

নতুন পোলিং দেখা গেছে ১২ ডিসেম্বরের সাধারণ নির্বাচনের পরে বরিস জনসনের কনজারভেটিভরা সম্ভবত সবচেয়ে বেশী আসন পাবে এবং সম্ভবত তারাই সরকার পরিচালিত করার সম্ভাবনা সবচেয়ে বেশী।

প্রচারের প্রথম কয়েকদিন পরে এটি এসেছে, যখন তারা ভোটের জন্য এগিয়ে যাওয়ার সময় প্রধানমন্ত্রী এবং তার লেবার প্রতিদ্বন্ধী জেরেমি কর্বিন শক্তভাবে প্রচারনা চালিয়ে যাচ্ছে।

নতুন তথ‍্য ইঙ্গিত দেয় যে টরিরা ভোটের ৪১ শতাংশ, অন্যদিকে লেবার মাত্র ২৯ শতাংশ এবং লিবি ডেমস ১৫ শতাংশ ভোট পাবে।

অপিনিয়ামের অবজার্ভারের জন্য পরিচালিত এই পোলিংয়ে ৬ থেকে ৮ নভেম্বর পর্যন্ত ২,০০১ ব্রিটিশ প্রাপ্তবয়স্কদের মতামত নেয়া হয়েছে।
এতে টরিকে এক শতাংশে নামিয়ে রেখেছে এবং সপ্তাহের আগের মত সম্পন্ন সমান জরিপ থেকে লেবারকে তিন শতাংশ বাড়িয়েছে।

শুক্রবার প্রকাশিত ইউগোভের এক জরিপে দেখা গেছে যে লেবার পার্টির তার ঐতিহ্যবাহী দুর্গগুলিতে বিপর্যয় দেখা দিয়েছে, উত্তর পশ্চিমের ২০১৭ সালের সাধারণ নির্বাচনের ফলাফলের তুলনায় ২৫ শতাংশ কমেছে ।
ইতোমধ্যে নির্বাচনী ক্যালকুলাস পরিচালিত আরেকটি জরিপ বুধবার প্রকাশিত হয়েছে, ১২ ডিসেম্বর যদি সঠিকভাবে আসে তবে টরি ৯৬টি আসনের সংখ্যাগরিষ্ঠতা পাবে।
নির্বাচনের প্রচারগুলি গতিবেগের সাথে সংকুচিত হওয়ার সাথে সাথে শনিবার লেবারকে আরও একটি মারাত্মক আঘাতের মুখোমুখি করা হয়েছে, কারণ সাবেক স্বরাষ্ট্রসচিব ডেভিড ব্লানকেট বলেছেন যে পার্টির “ইহুদিবাদবিরোধী” এবং “ছোঁড়াছুড়ি” তাকে “হতাশ” করে তুলেছে।

লর্ড ব্লানকেট, এর আগে ২৮ বছর সংসদ সদস্য এবং বর্তমানে উপরের চেম্বারে লেবার পিয়ার হিসাবে বসেছেন, বলেছেন জেরেমি কর্বিনের সংখ্যাগরিষ্ঠতা অর্জনের সম্ভাবনা “খুবই কম”।

তবে উপ-নেতা টম ওয়াটসনের পদত্যাগের সিদ্ধান্তের পরে তিনি “যুক্তিযুক্ত কণ্ঠস্বর” বিরাজ করার জন্য দলের মধ্যে মধ্যপন্থীদের “থাকার এবং লড়াই” করার আহ্বান জানিয়েছেন।
প্রাক্তন মন্ত্রিপরিষদ মন্ত্রী এবং দলীয় চেয়ারম্যানের এই মন্তব্য দলের পক্ষে এক বিরক্তিকর সপ্তাহের পরে এসেছে, এতে দেখা গেছে যে তার দুই প্রাক্তন সংসদ সদস্য ভোটারদেরকে লেবারের পরিবর্তে টরিকে সমর্থন করার আহ্বান জানিয়েছেন।

কনজারভেটিভদের জন্যও বিতর্ক হয়েছিল, ম্যার্ট হ্যানককের বিরুদ্ধে ব্যারনেস ওয়ার্সির “হোয়াইট স্প্লেইনিং” করার অভিযোগ ওঠার পরে, তিনি যখন বলেছিলেন যে পার্টির অন্যরা তার চেয়ে ইসলামফোবিয়ার বিষয়ে “আরও সুষম দৃষ্টিভঙ্গি গ্রহণ করেন”।
লেডি ওয়ার্সি, সাবেক টরি পার্টির চেয়ারম্যান যিনি ইসলামফোবিয়ায় রক্ষণশীল শ্রেণিবদ্ধের প্রতিক্রিয়ার সমালোচনার নেতৃত্ব দিয়েছেন, তিনি বলেছিলেন যে স্বাস্থ্য সচিবের মতো সহকর্মীরা এই বিষয়ে তাকে শিক্ষিত করতে পেরে তিনি সন্তুষ্ট।
মিঃ হ্যাঁকক বলেছেন যে টরিদের পার্টির মধ্যে ইসলামফোবিয়ার বিষয়ে তদন্তের দরকার ছিল – যদিও তিনি দাবি করেছেন যে লেডি ওয়ার্সির চেয়ে অন্যরাও এই বিষয়ে “আরও সুষম পন্থা অবলম্বন করেন”।
প্রধানমন্ত্রী এ কথা বলার পরে আসে যে কনজারভেটিভরা “কুসংস্কারের বিষয়ে সাধারণ তদন্ত” চালাবেন – স্বাধীন তদন্তের আহ্বান জানানো বন্ধ করে দিয়েছিলেন।
সূত্র:ইভিনিং স্ট‍্যানডার্ড