কর্বিন জলবায়ু সংকট মোকাবেলায় বিদ্যুৎ সাশ্রয়মূলক ব্যবস্থা ব্রিটেনের প্রতিটি বাড়িতে উন্নীত করার প্রতিশ্রুতি দিয়েছেন

জেরেমি কর্বিন দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে কার্বন নিঃসরণ এবং পরিবারের বিল উভয়ই কেটে দেওয়ার জন্য যুক্তরাজ্যের আবাসনগুলিতে বৃহত্তম আপগ্রেডের প্রতিশ্রুতি দিচ্ছেন।

লেবার নেতা “উষ্ণ হোমস ফর অল” নামে একটি £ ২৫০bn প্রকল্পের তদারকি করতে চান যা ২০৩০ সালের মধ্যে দেশের প্রায় ২.৭ মিলিয়ন বাড়িতে লাউট ইনসুলেশন, ডাবল গ্লেজিং এবং গ্রিন টেকনোলজি স্থাপন করবে।

তিনি বলেন, এই বিনিয়োগের ফলে পুরো অর্থনীতিতে ৪,৫০,০০০ কর্মসংস্থান হবে এবং কার্বন নিঃসরণকে ১০ শতাংশ হ্রাস পাবে।

লেবার দাবি করে যে প্রকল্পটি কেবলমাত্র কেন্দ্রীয় সরকার £ ৬০ বিলিয়ন ব্যয় করবে, বেশিরভাগ তহবিল সঞ্চয় থেকে গৃহস্থালীর বিদ্যুৎ বিলে আসবে।

মিঃ কর্বিন বলেন”আমরা যদি আমূলভাবে পথ পরিবর্তন না করি আমরা একটি বৈরী এবং মরণগ্রহের হুমকির মুখোমুখি হব,”।
“তবে লেবার এই হুমকিকে একটি সুযোগে পরিণত করবে। ব্যাপক আকারে বিনিয়োগের মাধ্যমে, আমরা সবুজ শিল্প বিপ্লব শুরু করব , পরিষ্কার কাজের সাথে যা শহরগুলি এবং জনগোষ্ঠীগুলিকে পরিবর্তিত করবে যা কয়েক দশক ধরে অবহেলিত ছিল। ”
“তবে শ্রদ্ধা এই হুমকিকেটে একটি অভিজ্ঞতা গ্রহণ করা হয়েছে। বিনিয়োগকারীদের বিনিয়োগের লক্ষ্যে, আমরা সবুজ বাজার বিপ্লব শুরু করি, নির্ধারিত জায়গাগুলি, শহরবাসী এবং জনগোষ্ঠী নির্ধারিত অবস্থানের দশ দশকের পরে তারা অবহেলিত হয়। ”
দলটি বলেছে যে তার পরিকল্পনাগুলি স্বল্প আয়ের পরিবারের জন্য বিদ্যুতের বিল বছরে গড়ে £৪১৭ পাউন্ড কমিয়ে আনবে এবং ২০২০ এর মধ্যে কার্যত জ্বালানী দারিদ্র্য দূরীকরণ করবে।

নিম্ন আয়ের পরিবারগুলিতে আপগ্রেডগুলি অনুদানের মাধ্যমে অর্থায়ন করা হবে, তাদের বিলগুলিতে সঞ্চয় করা তাদের বাড়ির কাজের ব্যয়ের কিছু অর্থ পরিশোধ করার জন্য ব্যবহৃত হবে।

ইতিমধ্যে, ধনী পরিবারগুলিকে তাদের বাড়ির উন্নতি করতে এবং তাদের বিদ্যুতের বিল হ্রাস করার জন্য সুদমুক্ত কর্জ দেওয়া হবে এবং বাড়িওয়ালাদের তাদের সম্পত্তিগুলি উষ্ণ এবং শক্তি দক্ষ কিনা তা নিশ্চিত করতে হবে।

লেবার যেটিকে “সবুজ শিল্প বিপ্লব” বলে অভিহিত করেছে তার পরিকল্পনা এখনও পর্যন্ত জাতীয় গ্রিডকে নতুনকরণের এবং ২০৩০ সালের মধ্যে যুক্তরাজ্যের কার্বন নিঃসরণকে নেট-শূন্যে হ্রাস করার প্রতিশ্রুতি অন্তর্ভুক্ত করেছে।
শ‍্যাডো বিজনেস সেক্রেটারি রেবেকা লং বেইলি বলেন: “দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে আমরা ব্রিটেনের আবাসন পুনর্নির্মাণের কারণে সবার জন্য উষ্ণ ঘরবাড়ি অন্যতম সেরা বিনিয়োগের প্রকল্প।

“লেবার যুক্তরাজ্যের প্রতিটি পরিবারকে ভবিষ্যতে তাদের ঘরে ঘরে আনার সুযোগ দেবে – তাদের বাড়ির ফ্যাব্রিককে ইনসুলেশন এবং কাটা উত্তাপ ব্যবস্থা সহ উন্নীত করে – জলবায়ু পরিবর্তন এবং চাঁদাবাজি উভয় বিলকে মোকাবেলা করে” ”

অন‍্যদিকে কনজারভেটিভ পার্টি,র দাবি, লেবারের প্রস্তাব আসলে বিল বাড়িয়ে দেবে।

একজন মুখপাত্র বলেছেন, “জলবায়ু পরিবর্তন মোকাবেলা করা অত্যাবশ্যক তবে স্বতন্ত্র বিশেষজ্ঞ এবং এমনকি লেবারের নিজস্ব ইউনিয়নগুলি বলে যে তাদের প্রতিশ্রুতি পূরণ হচ্ছে না,” একজন মুখপাত্র বলেছেন। “বাস্তবতা হ’ল জেরেমি কর্বিনের পরিকল্পনাগুলি অর্থনীতিকে নষ্ট করবে, পরিশ্রমী পরিবারগুলির জন্য বিল দেবে – এবং জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে কোনও বাস্তব অগ্রগতি রোধ করবে।”