৬৭ শতাংশ মেয়েশিশু বাল্যবিয়ের শিকার, শ্রমে নিযুক্ত ৬১ শতাংশ শিশু:ওয়ার্ল্ড ভিশন

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের এক গবেষণা প্রতিবেদনে জানা গেছে, প্রায় ৬১ শতাংশ শিশু শারীরিক ও যৌন সহিংসতার শিকার। বাল্যবিয়ের শিকার ৬৭ শতাংশ এবং শ্রমে নিযুক্ত ৬১ শতাংশ শিশু। গতকাল বৃহস্পতিবার শিল্পকলা একাডেমিতে ‘টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে শিশু সুরক্ষা : গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এক কর্মশালায় এ তথ্য জানানো হয়। যুগান্তর

চিলড্রেন অ্যাফেয়ার্স জার্নালিস্টস নেটওয়ার্ক (সিএজেএন) ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের যৌথ আয়োজনে কর্মশালায় প্রধান আলোচক ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি-বিষয়ক মুখ্য সমন্বয়কারী আবুল কালাম আজাদ। সিএজেএনের সভাপতি মাহফুজা জেসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের পরিচালক চন্দন জেড গোমেজ, সিএজেএনের সহ-সভাপতি মোস্তফা কামাল মল্লিক, সাধারণ সম্পাদক শিপন হাবীব প্রমুখ।

প্রতিবেদন সম্পর্কে সিএজেএনের উপপরিচালক সাবিরা সুলতানা নূপুর জানান, গবেষণা প্রতিবেদন তৈরিতে ১৮টি ইউনিয়ন পরিষদের ১৮২ জন মেম্বার, ৪টি পৌরসভার ৩৬ জন কাউন্সিলর, ১২ জন ইউপি চেয়ারম্যান, ৮ জন উপজেলা চেয়ারম্যান, ৮ জন ইউএনও, দুটি সিটি করপোরেশনের ৪ জন মেয়রের সঙ্গে কথা বলা হয়েছে।

তিনি বলেন, গবেষণায় পওয়া গেছে শতভাগ প্রতিষ্ঠানে শিশুর কোনো তালিকা নেই। পরিদর্শন করা ইউনিয়ন পরিষদগুলোর ৬১ শতাংশে শিশু ও নারী কল্যাণ কমিটি আছে। তবে শতভাগ ইউনিয়নে নিয়মিত মিটিং হয় না। ৭৩ শতাংশ ইউনিয়ন কমিটির উন্নয়ন প্রক্রিয়ায় শিশুর অংশগ্রহণ নেই।

প্রধান আলোচকের বক্তব্যে এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়কারী আবুল কালাম আজাদ বলেন, এসডিজিতে ১৭টি লক্ষ রাখা হয়েছে। প্রতিটির মধ্যেই শিশুর উন্নয়ন, অধিকার ও সুরক্ষার বিষয় রয়েছে। আগে শিশুদের জন্য আমাদের জেলা বাজেট ছিল না। এবার জেলায় জেলায় তা দেওয়া হবে। তিনি বলেন, এবারো লক্ষ্যমাত্রার অনেকগুলো নির্ধারিত সমায়ের আগে, নির্ধারিত সময়ের মধ্যে বাস্তবায়ন সম্ভব হবে।

কেন্দ্রীয় খেলাঘর আসরের প্রেসিডিয়াম সদস্য ডা. লেনিন চৌধুরী বলেন, দেশে শিশুদের রক্ষায় আইন রয়েছে; কিন্তু তার সঠিক প্রয়োগ নেই। আইনে শিশুদের বিচারের ক্ষমতা শুধু শিশু আদালতের বিচারকদের হাতে। কিন্তু অন্য আদালতের বিচারে ১২১ শিশু কারাগারে রয়েছে। এটি আইনের সুস্পষ্ট লঙ্ঘন।
টিএ/এসবি