সৌদি বাদশাহ সালমানের বড় ভাই প্রিন্স বন্দরের মৃত্যু

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের বড় ভাই প্রিন্স বন্দর বিন আবদুল আজিজ আল সৌদ মারা গেছেন। রোববার বিকেলে তার মৃত্যুর খবরটি নিশ্চিত করে সৌদি সংবাদ সংস্থা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। বেশ কয়েক বছর ধরেই তিনি অসুস্থ ছিলেন। আরব নিউজ/এবিসি/আল-আরাবিয়া/উইকিপিডিয়া

এবিসি নিউজ বলছে, সোমবার মক্কায় এশার নামাজের পর মসজিদুল হারামে প্রিন্স বন্দর বিন আবদুল আজিজ আল সৌদের জানাজা অনুষ্ঠিত হবে। সৌদি আরবের প্রয়াত বাদশাহ আবদুল আজিজ সৌদের জীবিত সন্তানদের মধ্যে সবার বড় ছিলেন প্রিন্স বন্দর। এ ছাড়া শাসক পরিবারটির সবচেয়ে বয়স্ক সদস্য ছিলেন তিনি। ১৯৪৯ সালের ২ মার্চ বন্দর বিন সুলতান জন্মগ্রহণ করেন। ১৯৮৩ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত তিনি যুক্তরাষ্ট্রে সৌদি রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। ১৯৮৪ সালে তিনি প্রথম সৌদি নাগরিক হিসেবে নভোচারী হবার সৌভাগ্য অর্জন করেন।

বন্দরের মা খিজিরান ইথোপিয়া থেকে মাত্র ১৬ বছর বয়সে সৌদি রাজ প্রাসাদে পরিচারিকা হিসেবে কাজ শুরুকরেন। প্রিন্স সুলতান বিন আবদুলআজিজ তাকে উপপত্নী হিসেবে গ্রহণ করেন। খিজিরানের ঔরসে বন্দরের জন্ম হলে তাকে তার পরিবারের সাথে থাকতে বলা হয়। বন্দরের বয়স ৮ বছর হলে তাকে রাজপ্রাসাদে ফিরিয়ে আনা হয়। ১৯৭২ সালে বন্দর হাইফা বিনতে ফায়সালকে বিয়ে করেন। তার চারটি মেয়ে ও চারটি পুত্র সন্তানের সবাই সৌদি আরবের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন।