রওশনের কাছ থেকে দোয়া পেলেন জি এম কাদের


ফাইল ফটো
রওশন এরশাদ, জি এম কাদের

দলে বিভক্তির নানা গুঞ্জনের মধ্যে গতকাল শনিবার বেলা দুইটায় জ্যেষ্ঠ নেতা রওশন এরশাদের সঙ্গে তাঁর গুলশানের বাসায় গিয়ে দেখা করেছেন জাতীয় পার্টির (জাপা) নতুন চেয়ারম্যান জি এম কাদের। দলীয় সূত্র জানায়, সেখানে তাঁরা একত্রে খাওয়াদাওয়ার পর পারিবারিক কিছু বিষয়ে একান্তে আলোচনা করেছেন।

ওই সূত্রের দাবি, জি এম কাদের সদ্য প্রয়াত বড় ভাইয়ের স্ত্রী রওশন এরশাদকে তাঁর মায়ের সমতুল্য সম্বোধন করে দল পরিচালনায় তাঁর সহযোগিতা কামনা করেন। এ সময় রওশন তাঁকে দোয়া করেন।

জাপার ভেতরে বলাবলি হচ্ছিল যে পূর্বপ্রস্তুতি বা কোনো আলোচনা ছাড়াই জি এম কাদেরকে দলের চেয়ারম্যান ঘোষণায় রওশন এরশাদসহ অনেক জ্যেষ্ঠ নেতার মধ্যে প্রতিক্রিয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, এই প্রতিক্রিয়া নিরসনেই গতকাল জি এম কাদের দলের জ্যেষ্ঠ কো-চেয়ারম্যান রওশন এরশাদের সঙ্গে দেখা করেন।

অবশ্য জি এম কাদের প্রথম আলোকে বলেন, ‘এটা ছিল একান্তই পারিবারিক সৌজন্য সাক্ষাৎ। উনি শোকাহত। নানা ঝামেলায় কয় দিন ওনার খোঁজখবর করতে পারিনি। এখানে রাজনৈতিক কোনো বিষয় ছিল না। তবে রাজনৈতিক কিছু বিষয়ে মান-অভিমান থাকতে পারে, কিন্তু তিনি আমার মায়ের সমতুল্য।’

রওশন এরশাদের সঙ্গে দেখা করতে যাওয়ার আগে জি এম কাদের বনানীর কার্যালয়ে দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির যৌথ সভায় সভাপতিত্ব করেন। সভায় জ্যেষ্ঠ নেতাদের মধ্যে রওশন এরশাদ, আনিসুল ইসলাম মাহমুদ, রুহুল আমিন হাওলাদার, জিয়াউদ্দিন আহম্মেদ বাবলুসহ অনেকেই অনুপস্থিত ছিলেন।

এদিকে জি এম কাদেরের সঙ্গে সাক্ষাতের বিষয়ে রওশন এরশাদ প্রথম আলোকে বলেন, রাজনৈতিক কোনো কথা হয়নি। আর দলের সভায় যোগ না দেওয়ার বিষয়ে তিনি বলেন, তাঁকে মৌখিক বা লিখিতভাবে ওই সভায় যোগদানের জন্য কোনো আমন্ত্রণ জানানো হয়নি।