হাইকোর্টে অ্যামিকাস কিউরি-আল জাজিরার সম্প্রচার বন্ধ নিয়ে রিট গ্রহণযোগ্য নয়

আল জাজিরার সম্প্রচার বন্ধ নিয়ে করা রিট আবেদনটি গ্রহণযোগ্য নয় বলে মত দিয়েছেন অ্যামিকাস কিউরি। বাংলাদেশে আল–জাজিরার সম্প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে করা এক রিটের গ্রহণযোগ্যতার ওপর শুনানিতে অংশ নেন অ্যামিকাস কিউরির দায়িত্ব পাওয়া কামাল উল আলম, এ জে মোহাম্মদ আলী ও ফিদা এম কামাল। এই তিন জনই রিটটি গ্রহণযোগ্য নয় বলে মত দিয়েছেন। এ বিষয়ে আরো তিনজন অ্যামিকাস কিউরির মত নেয়ার পর এ বিষয়ে আদালত সিদ্ধান্ত জানাবেন।

সম্প্রতি আল–জাজিরার প্রচারিত তথ্যচিত্র ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ প্রসঙ্গে কিউরি হিসেবে দায়িত্ব পাওয়া আইনজীবী কামাল উল আলম আদালতে বলেন, গণতান্ত্রিকভাবে নির্বাচিত রাষ্ট্রের প্রধান ব্যক্তিকে বিতর্কিত করা হলে রাষ্ট্রকেই বিতর্কিত করা হয়।

বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ কামাল উল আলমের শুনানি গ্রহণ করেন।

এর আগে অ্যামিকাস কিউরি হিসেবে দায়িত্ব পাওয়া আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও ফিদা এম কামালও রিট গ্রহণযোগ্য নয় বলে মত দেন। আরও তিনজন আইনজীবী অ্যামিকাস কিউরি হিসেবে তাদের বক্তব্য তুলে ধরবেন। তারা হলেন আইনজীবী আবদুল মতিন খসরু, প্রবীর নিয়োগী ও শাহদীন মালিক।

কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরার সম্প্রচার বাংলাদেশে বন্ধের নির্দেশনা চেয়ে করা রিটের গ্রহণযোগ্যতাসহ পাঁচটি বিষয়ে মতামত দিতে ১০ই ফেব্রুয়ারি অ্যামিকাস কিউরি হিসেবে ছয়জন আইনজীবীর নাম ঘোষণা করেন হাইকোর্ট।

আল-জাজিরায় প্রচারিত প্রতিবেদনকে ‘মিথ্যা ও অবমাননাকর’ আখ্যা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরও (আইএসপিআর) এই প্রতিবেদনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।
প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ পুলিশও।